JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সময়মত ঘুম থেকে উঠার দারুন কৌশল!

লাইফ স্টাইল 20th Apr 2016 at 5:46pm 369
সময়মত ঘুম থেকে উঠার দারুন কৌশল!

সময়মত ঘুম থেকে উঠার দারুন কৌশল!

অনেকেরই জন্য সকালে ঘুম থেকে উঠাটা বেশ কষ্টসাধ্য। ঘড়ি অ্যালার্ম, মোবাইলের অ্যালার্ম কোন কিছুতেই কাজ হয় না। তার উপর এখন আবার শীতকাল। যাদের অনিদ্রার সমস্যা রয়েছে তাদের জন্য সকালে উঠা প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু কিছু নিয়ম মেনে চললে সকালে উঠতে সহজ হয়। এমন কিছু নিয়ম আছে, যা অবলম্বন করলে সকালে ঘুম থেকে উঠাটা সহজ হয়ে যাবে।

সকালে ঘুম থেকে উঠার কারণ জেনে নিন
নিজেকে জিজ্ঞাসা করুন কেন আপনি সকালে ঘুম থেকে উঠতে চাচ্ছেন? এটি শুধু শারীরিক বিষয় নয়, এর সঙ্গে কিছুটা মনস্তাতিক বিষয় জড়িত রয়েছে। সকালে ঘুম থেকে উঠার কোনো কারণ যদি না থাকে তবে আপনার মন কখনও সকালে উঠতে সাহায্য করবে না। ঘুমাতে যাওয়ার আগে নিজেকে জিজ্ঞাসা করে নিন সকালে কেন উঠাটা আপনার জন্য জরুরি।

কফি খাওয়া এবং অসময়ে ন্যাপ নেয়া থেকে বিরত থাকা
দুপুরে ঘুমানোর অভ্যাস থাকলে দ্রুত অভ্যাসটি বাদ দিন। লম্বা ঘুমের পরিবর্তে ছোট একটি ন্যাপ নিতে পারেন আলসেমি কাটানোর জন্য। এমনকি রাতে ঘুমানোর আগে যদি ঘুমের প্রয়োজন পরে তবে ছোট একটি ন্যাপ নিতে পারেন। রাতে ঘুমাতে যাবার আগে কফি পান করা থেকে বিরত থাকুন। ক্যাফেইন ঘুমকে দূরে রাখে।

রুটিন তৈরি করুন
নতুন একটি রুটিন করে নিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এই কাজগুলো করবেন। যেমন গোসল করে ঘুমানোর আগে ১৫ মিনিট বই পড়তে পারেন। কিছুদিন কাজটি করলে, আপনার শরীর বুঝে যাবে দিন শেষে আপনি এই কাজটি করেন এবং এটি আপনার ঘুমানোর সময়। এ রকম কোন কাজকে নিয়মিত রুটিনে নিয়ে আসলে শরীর এতে অভ্যস্ত হয়ে যাবে।

ট্যাবলেট, স্মার্ট ফোন এবং কম্পিউটার থেকে দূরে থাকুন
ঘুমাতে যাওয়ার আগে ট্যাবলেট, স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহার থেকে বিরত থাকুন। মোবাইলের নীল আলো আপনার মস্তিষ্কে প্রবাহ ফেলে যা আপনার ঘুম তাড়িয়ে দিয়ে থাকে। মস্তিষ্ককে বিশ্রাম দিন।

কাছের মানুষটিকে জানিয়ে রাখুন
আপনার সকালে কোনো গুরুত্বপূর্ণ ক্লাস বা মিটিং আছে। আপনাকে সকালে উঠতে হবে, এটি আপনার কাছের মানুষটিকে জানিয়ে রাখুন। তিনি আপনাকে ঘুম থেকে উঠতে সাহায্য করবে।

তন্দ্রা দূর করুন
অনেকেই ঘুম থেকে উঠে অ্যালার্ম বন্ধ করে আবার ঘুমিয়ে পড়েন। অ্যালার্ম বন্ধ করে না শুয়ে চোখ খুলে উঠে বসুন। তন্দ্রা দূর করার জন্য কিছু কাজ করুন। তা হতে পারে কফি তৈরি করা, টিভি দেখা বা ব্যায়াম করা। এমনকি কিছুক্ষণের জন্য আপনি আপনার ফেইসবুক অ্যাকাউন্ট থেকেও ঘুরে আসতে পারেন। এটি আপনার তন্দ্রা দূর করতে সাহায্য করবে।

অ্যাপস ব্যবহার করতে পারেন
অনেকেই সকালে ঘুম থেকে উঠে ক্লান্তবোধ করে থাকেন। তারা ‘Sleep Cycle’ নামক অ্যাপস ব্যবহার করতে পারেন। এটি অ্যালার্ম এর কাজ করার পাশাপাশি আপনার শারীরিক গতিবিধি বিশ্লেষণ করে আপনাকে ঘুম থেকে জাগিয়ে থাকে।

এছাড়াও আপনি নির্দিষ্ট একটি সময়ে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে উঠার অভ্যাস করুন। সব সময় চেষ্টা করুন মস্তিষ্ককে রিল্যাক্সে রাখতে। শরীরের যত্ন নিন, ভালো থাকুন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)