JanaBD.ComLoginSign Up

সন্তানের সাফল্যে পিতা-মাতার ১০ ভূমিকা জেনে রাখুন।

লাইফ স্টাইল 20th Apr 2016 at 5:50pm 137
সন্তানের সাফল্যে পিতা-মাতার ১০ ভূমিকা জেনে রাখুন।

সন্তান এর সফলতা সব পিতা-মাতাই আশা করেন। কিন্তু এজন্য যে কাজগুলো করা দরকার তা অনেকেরই জানা থাকে না। এ লেখায় থাকছে তেমন কিছু সাধারণ কাজ, যা সন্তানকে সফল হতে সহায়তা করে।

১. বাড়ির ছোটখাট কাজ শেখানো

কোনো কাজকে ঘৃণা নয় বরং সব কাজকেই সম্মানের দৃষ্টিতে দেখা শেখাতে হবে সন্তানকে। আপনার সন্তান যদি নিজের খাবার প্লেটটি ধুয়ে না রাখে তাহলে এ কাজটি অন্য কাউকে নিশ্চয়ই করে দিতে হবে। আর এতেই সন্তানের স্বনির্ভরতার সম্ভাবনা নষ্ট হতে পারে।

২. সামাজিকতা শেখানো

শিশুকে সামাজিকতা শেখানো পিতামাতার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব। যে শিশুদের এ সামাজিকতা অভাব থাকে পরবর্তী জীবনে তাদের অনেকেই নানা অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ে।

৩. উচ্চাশা

আপনার সন্তান একদিন অনেক বড় কিছু হবে, শিশুকে নিয়ে এমন উচ্চাশা করা মোটেই খারাপ নয়। গবেষকরা বলছেন, সন্তানের ভবিষ্যৎ নিয়ে পিতা-মাতার উচ্চাশা শিশুদের বড় হয়ে উঠতে ভূমিকা রাখে।

৪. পিতা-মাতার সুসম্পর্ক

যে পরিবারের বাবা-মায়ের সম্পর্ক ভালো নয় কিংবা নানা পারিবারিক সমস্যায় জর্জরিত, তাদের সন্তান মানসিকভাবে বিপর্যস্ত থাকে এবং বাস্তব জীবনে নানা সমস্যার মুখোমুখি হয়। আর এ কারণে সুস্থ পরিবার শিশুর সফলভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয়।

৫. শিক্ষিত পিতা-মাতা

সফল সন্তানের জন্য শিক্ষিত মা-বাবা প্রয়োজন। ২০১৪ সালের এক গবেষণাতেও বিষয়টি প্রমাণিত হয়েছে যে, উচ্চশিক্ষিত মায়ের সন্তানরাও অধিকাংশ ক্ষেত্রে উচ্চশিক্ষিত হয়।

৬. অল্প বয়সেই অংক শিক্ষা

অংক শিক্ষা যে কোনো শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর সফল সন্তানের জন্য অল্পবয়সেই তাকে অংক শেখাতে হবে।

৭. সন্তানের সঙ্গে নিবিড় সম্পর্ক

পিতা-মাতার সঙ্গে সন্তানের নিবিড় সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। যে পরিবারে পিতা-মাতার সঙ্গে সন্তানের সুসম্পর্ক বজায় রয়েছে সে পরিবারের সন্তানেরা সাধারণত সফল হয়।

৮. চাপমুক্ত পিতা-মাতা

পিতা-মাতার ওপর যদি পারিবারিক বা কোনো কারণে মানসিক চাপ থাকে তাহলে তা সন্তানের ওপরও পড়ে। আর এটি সন্তানের সঠিকভাবে বেড়ে উঠতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তাই সফল শিশু গড়ে তুলতে পিতা-মাতার চাপমুক্ত থাকা প্রয়োজন।

৯. ইতিবাচক দৃষ্টিভঙ্গি

সন্তানের সামর্থ্যকে পিতামাতা যদি নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখে এবং তার একটি অসফলতাতেই আশা ছেড়ে দেয় তাহলে তা সন্তানের মনে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। তাই সন্তানের সক্ষমতার ওপর আশা রাখতে হবে এবং সে মনোযোগী হলে যে অনেক বড় বিষয় করা সম্ভব এমনটা কখনোই ভোলা যাবে না।

১০. মায়ের ভূমিকা

সন্তান বড় করতে মায়ের একটি বড় ভূমিকা রয়েছে। মা যদি সন্তান লালন-পালনে মনোযোগী থাকে এবং সন্তানকে সফল হিসেবে দেখতে চায় তাহলে সন্তানের সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)