JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

মহাকাশে নাসার লক্ষ্য এবার রহস্যময় ওয়াটার ওয়ার্ল্ড

বিজ্ঞান জগৎ 21st Apr 2016 at 12:43am 631
মহাকাশে নাসার লক্ষ্য এবার রহস্যময় ওয়াটার ওয়ার্ল্ড

সম্প্রতি যখন ‘ব্রেকথ্রো স্টারশট’ পৃথিবী থেকে আলোক বর্ষ দূরে নক্ষত্রের মধ্যে প্রাণের অনুসন্ধান করার জন্য একটি যুগান্তকারী মিশন ঘোষণা করেছে ঠিক সে সময়েই নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা পৃথিবীর নিকতম গ্রহ বৃহস্পতির চাঁদ ‘ইউরোপা’কে তাদের পরবর্তী মিশনের স্থান হিসেবে নির্ধারণ করেছে।

ইউরোপা, যার আকার পুরো পৃথিবীর শুধুমাত্র এক তৃতীয়াংশ। কিন্তু এতে আমাদের পৃথিবীর চেয়েও পানি এবং বরফের পরিমাণ অনেক বেশি। এজন্য এ গ্রহটিকে ওয়াটার ওয়ার্ল্ড বলা হচ্ছে।

বৃহস্পতির চাঁদে পূর্ববর্তী মিশন থেকে প্রাপ্ত ফলাফল থেকে ধারণা করা হচ্ছে যে, ইউরোপা অনেক গভীর এবং এর তলদেশে সুবিশাল তরল সমুদ্র এবং বরফপূর্ণ পৃষ্ঠ থাকার সম্ভাবনা রয়েছে এবং এই মহাসাগরটি প্রাণীর বাসযোগ্য হতে পারে।

বৃহস্পতির ৬৭টি চাঁদের মধ্যে ইউরোপা অন্যতম, যা পৃথিবী থেকে ৩৯০ মিলিয়ন মাইল দূরে অবস্থিত। এর তাপমাত্রা শূন্যের চেয়েও ৩৫০ ডিগ্রি কম এবং এতে কোনো বায়ুমন্ডল নেই। যার অর্থ এই চাঁদটি ক্রমাগত মহাজাগতিক বিকিরণ এর কারণে উত্তপ্ত হচ্ছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন, ইউরোপায় বরফের তলদেশে জীবনের বিভিন্ন অনুষঙ্গ থাকতে পারে।

ইউরোপার মহাসাগর সম্পর্কে পুরোপুরি জানতে আগ্রহী বিজ্ঞানীরা। যেমন এটিতে আমাদের জীবন ধারণের জন্য প্রয়োজনীয় কার্বন এবং অন্যান্য উপাদান রয়েছে কিনা। গভীরতা থেকে রসায়ন পর্যন্ত সবকিছু জানার জন্য বিজ্ঞানীরা ইউরোপার খুব কাছের ছবি তোলার পরিকল্পনা করেছেন।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা ২০২২ সালের মধ্যে বৃহস্পতি গ্রহটিতে জীবন ধারণ করার ক্ষমতা সম্পর্কে আরো জানার জন্য বিশেষ মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করছে।

কারণ ইউরোপার পার্শ্ববর্তী তীব্র বিকিরণ এটির ঘনিষ্ঠ সংস্পর্শে আসা যে কোনো মহাকাশযানকে ধ্বংস করে ফেলতে পারে। তবে এর আগে পর্যন্ত গবেষকরা এসব প্রশ্নের উত্তর খুঁজে পাওয়ার জন্য তাদের ল্যাবেই সব চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জেপিএল তাদের ল্যাবে ভ্যাকুয়াম পাম্প যন্ত্র ব্যবহার করে ইউরোপার মত কঠোর পরিবেশ তৈরি করে এর তীব্র তাপমাত্রা, চাপ এবং অন্যান্য শর্ত এর ওপর গবেষণা করে যাচ্ছে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)