JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

চুইংগাম বুকজ্বলা প্রতিরোধ করে!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 21st Apr 2016 at 9:38am 125
চুইংগাম বুকজ্বলা প্রতিরোধ করে!

চুইংগাম বুকজ্বলা প্রতিরোধ করে!
খাওয়ার পর চুইংগাম খেলে তা মুখগহ্বর পরিষ্কারের পাশাপাশি বুকজ্বলা বা হার্টবার্ন কমাতে সাহায্য করে।

নতুন এক গবেষণায় দেখা গেছে, অতিমাত্রায় খাবার গ্রহণের পর খাদ্য নালীতে অতিরিক্ত অ্যাসিডের উপস্থিতি জনিত বুকজ্বলা বা হার্টবার্নের সমস্যা উপশমে চুইংগাম সহায়তা করছে।

সাধারণ ভাবে বুকজ্বলা বা হার্টবার্নের এই সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় গ্যাস্ট্রোইসেফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ বা সংক্ষেপে ডিইআরডি। এই সমস্যার ক্ষেত্রে পাকস্থলী থেকে অ্যাসিড খাদ্যনালীতে উঠে আসে এবং বুকজ্বলার সৃষ্টি করে।

কিভাবে চুইংগাম এই কাজটি করে থাকে এ প্রসঙ্গে গবেষকেরা বলছেন, চুইংগাম মুখে লালার নিঃসরণ বাড়িয়ে দিয়ে মুখ পরিষ্কার রাখে। ইতঃপূর্বে এক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে, চিনি ছাড়া চুইংগাম মুখগহ্বরের চিনির পরিমাণ কমিয়ে দাঁতের ক্যারিজ বা ক্ষয়রোধ প্রতিরোধ করে। একই ভাবে চুইংগাম খাদ্যনালীর অ্যাসিডের মাত্রা কমানোর ক্ষেত্রেও কাজ করছে। খাবার গ্রহণের পর টানা ৩০ মিনিট ধরে চুইংগাম চিবানোর পর গবেষকেরা এই সুফল পেয়েছেন।

►দৃষ্টি আকর্ষণ◄ স্বাস্থ্য কথা'র প্রতিটি পোষ্ট নিয়মিত পেতে লাইক, কমেন্ট বা শেয়ার করুন। লাইক, কমেন্ট বা শেয়ার না করলে এক সময় হয়তো আপনার নিউজ ফিডে আর স্বাস্থ্য কথা'র পোষ্ট গুলো দেখতে পাবেন না। তাই স্বাস্থ্য কথা'র প্রতিটি পোষ্টে আপনাদেরকে লাইক, কমেন্ট বা শেয়ার অনুরোধ জানাচ্ছি।

█ মুখবন্ধ █ এই পেইজের সকল তথ্য শুধুমাত্র বাংলাভাষায় চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়। রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)