JanaBD.ComLoginSign Up

গুগল ডটকম বিপজ্জনক!

ইন্টারনেট দুনিয়া 21st Apr 2016 at 10:03pm 547
গুগল ডটকম বিপজ্জনক!

গুগল ডটকমে গেলে তা কিছুটা বিপজ্জনক সাইট বলে গুগল নিজেই ব্যবহারকারীকে সতর্ক করে দিচ্ছে। গতকাল মঙ্গলবার সকালে গুগলের সেফ ব্রাউজিং টুল ব্যবহার করে যাঁরা গুগল ডটকমে গেছেন, তাঁরা এ সতর্কবার্তা দেখতে পান।

গুগলের এই টুল অনিরাপদ ওয়েবসাইট খুঁজে বের করতে কোটি কোটি ইউআরএল স্ক্যান করে। গতকাল থেকে গুগল ডটকমে বিপজ্জনক কোনো বিষয় বুঝতে পেরে গুগল ডটকমকেও বিপজ্জনক সাইট হিসেবে সতর্ক করে দেয়।

সেফ ব্রাউজিং সাইটের স্ট্যাটাস পেজে সতর্ক করে বলা হয়, গুগল ডটকমের কিছু পেজ ব্যবহারকারীর কম্পিউটারে ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করতে পারে এবং সাইবার দুর্বৃত্তরা প্রতারণার আশ্রয় নিয়ে সফটওয়্যার ডাউনলোডের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

গুগল কর্তৃপক্ষ অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগল সাইটটি বিপজ্জনক দেখালেও গুগল ডটকমে যাওয়া বিপজ্জনক নয়। কিছু ব্যবহারকারী গুগল ব্যবহার করে ক্ষতিকর কোনো টুল বা লিংক হোস্ট করে রাখায় গুগলের ওই টুল পুরো গুগল ডোমেইনটিকেই কিছুটা বিপজ্জনক হিসেবে অন্য ব্যবহারকারীদের সতর্ক করে দিচ্ছে।

সেফ ব্রাউজিং টুল ব্যবহার করে ব্রাউজ করলে গুগল ছাড়াও ‘টাম্বলার ডটকম’ কোড শেয়ারিং সাইট ‘গিটহাব’ সাইটও অনিরাপদ দেখায়। এসব সাইটে পোস্ট করা কনটেন্ট বিপজ্জনক না হলেও সেফ ব্রাউজিং টুলের স্ক্যানে কোনো বিপজ্জনক কিছু ধরা পড়লেই পুরো সাইট বিপজ্জনক দেখায়।

স্ক্যান ফ্ল্যাগে বিপজ্জনক দেখানোর আরেকটি কারণ হচ্ছে এটি রিয়েল টাইমে সাইট পর্যবেক্ষণ করে না। কোনো সাইটে এ ধরনের সমস্যা দেখা দিলে ওয়েব মাস্টাররা আবার সাইটটিকে স্ক্যান করার নির্দেশ দিতে পারে। বিপজ্জনক কনটেন্ট ঠিক করা হলে ২৪ ঘণ্টার মধ্যে সাইট আবার নিরাপদ দেখাবে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 15 - Rating 5.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)