JanaBD.ComLoginSign Up

শারীরিক গঠন ঠিক রাখুন ৪টি উপায়ে..!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 22nd Apr 2016 at 9:39am 304
শারীরিক গঠন ঠিক রাখুন ৪টি উপায়ে..!

শরীরের ওজন বৃদ্ধি পাবার পর তা কমানোর জন্য আমাদের যতটা চেষ্টা করতে হয়, ওজন কমানোর পর শারীরিক গঠন ঠিক রাখা আরও বেশি কষ্টকর হয়ে পরে।

কিন্তু, আমাদের শরীরের গঠন সবসময় ঠিক রাখার জন্য আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলে, আমাদের ওজনের আর কোন সমস্যা হবে না।

এর জন্য ৪টি সহজ উপায় আপনাদের নিকট উপস্থাপন করা হল-

১. বেশী সময় একভাবে বসে থাকবেন নাঃ

আমাদের কাজের জন্য বেশীরভাগ সময় অফিসের ডেস্কে বসে থাকতে হয়। আমরা যদি একটানা টিভি বা কম্পিউটারের সামনে না বসে থাকি তাহলে তা আমাদের স্বাস্থ্যের জন্য ভাল হবে। আমাদের অফিসের সময় মাঝে মাঝে কিছু সময়ের জন্য যদি আমরা হাঁটাহাঁটি করি, তাহলে তা আমাদের স্বাস্থ্যের জন্য সুফল বয়ে আনতে পারে। তাই, অবশ্যই ঘণ্টাব্যাপী একভাবে বসে থাকবেন না।

২. প্রতিদিন কিছু সময় ব্যায়াম করুনঃ

আপনার ওজন যথেষ্ট পরিমাণে সঠিক রয়েছে, তাই বলে ব্যায়াম করা কখনও ত্যাগ করবেন না। শুধুমাত্র ওজন হ্রাস ও বৃদ্ধি করার জন্য ব্যায়াম করা হয় না। ব্যায়াম আমাদের স্বাস্থ্যের অনেক উপকার করে থাকে। তাই, ওজন কমানোর জন্য কষ্টকর যে ব্যায়ামগুলো আপনি করেছিলেন, তা বাদ দিয়ে সহজ ব্যায়াম করতে পারেন। তবে ব্যায়াম করা কখনোই পরিত্যাগ করবেন না।

৩. ফাস্ট-ফুড ত্যাগ করুনঃ

আপনার ওজন কমে যাবার পর এ কথা কখনই চিন্তা করবেন না যে, আপনি এখন যা ইচ্ছা তাই খেতে পারবেন। অবশ্যই সবসময় একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলবেন। অতিরিক্ত চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন। ফাস্ট ফুডের খাবার খাওয়া শুরু করলে, আপনার ওজন বৃদ্ধি পেতে বেশী সময়ের প্রয়োজন হবে না।

৪. সোডা পান করবেন নাঃ

ডায়েট পানীয় ও সোডা পান করার ফলে আপনার শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে। এসবের পরিবর্তে ফলের রস পান করতে পারেন।

আপনার সবসময় মনে রাখতে হবে যে, আপনার শারীরিক গঠন ঠিক রাখতে হবে। এর জন্য সবসময় সচেতন থাকতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)