JanaBD.ComLoginSign Up

গরমে ছেলেরা ত্বকের যত্নে যা করবেন

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Apr 2016 at 11:06pm 895
গরমে ছেলেরা ত্বকের যত্নে যা করবেন

এখন গ্রীষ্মকাল চলছে প্রকৃতিতে। এ সময় বাতাসের সঙ্গে ধূলা-বালি বেশি থাকে। তাই ঘর থেকে বাইরে বের হওয়া মানে ত্বকে ধুলো ময়লা জমা, তেলতেলে ভাব হওয়া, ব্রণ বা র‌্যাশের জন্ম আর ব্লাকহেডসের উৎপাত বাড়ানো। নিয়মিত ত্বকের যত্ন নিলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ত্বকের যত্নে কোনো ধরনের আপোষ করা উচিত না ছেলে বা মেয়েদের।তাই ছেলেরা যতই উদাসীন হোন না কেন নিজেকে সঠিকভাবে উপস্থাপন ও সৌন্দর্যের জন্য ত্বকের যত্ন নেয়া উচিৎ। ত্বকের যত্নে আপনি যা করবেনঃ

# সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ বা ভালো মানের সাবান দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। যাদের মুখে ব্রণ রয়েছে তাদের নিয়মিত শেভ করা উচিৎ। বেশি শেভ করলে আবার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এজন্য শেভের আগে গরম পানির ভাপ নিতে পারেন। একটি তোয়ালে সহনমাত্রার গরম পানিতে ভিজিয়ে মুখের ওপর ধরে রাখুন।

# শেভ করার সময় মনে রাখতে হবে, ব্লেড সব সময় একদিকে চালাবেন। শেভের পর অবশ্যই আফটার শেভ লোশন লাগাবেন। তা যেন নন-অ্যালকোহলিক হয়।

# শেভের ফলে মুখের আর্দ্রতা চলে যায়। যাদের ত্বক তৈলাক্ত তারা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। বাইরে রোদে যাওয়ার আগে নূন্যতম পিএইচপি ২০ আছে এমন সানক্রিম লাগিয়ে বের হলে ত্বক অনেকটায় নিরাপদ থাকে।

# ছেলেদের ত্বকের যত্নে সম্ভব হলে ঘণ্টায় একবার মুখে পানির ঝাপটা দিন। ত্বকের যত্নে বাসায় শেভ করা বেশি ভালো। ব্লাকহেডস উঠাতে স্ক্র্যাব ব্যবহার করতে পারেন।

# এছাড়া খাবারদাবারে সচেতন হলে ব্রণ কম হয়। তাই ভাজাপোড়া বেশি খাবেন না। অ্যালকোহল ও সিগারেটের অভ্যাস থাকলে পরিত্যাগ করা উচিৎ।

# এ সময় প্রচুর দেশীয় ফল পাওয়া যায়। এসব ফল নিয়মিত খেলে ত্বক ভালো থাকে। ত্বকের বাড়তি যত্ন হিসেবে বাসায় সপ্তাহে দুই দিন মাস্ক বা উপটান লাগাতে পারেন।

# মুখে কোনো প্রসাধন ব্যবহারের ফলে যদি ব্রণ দেখা দেয় তবে তা ব্যবহার করবেন না। এভাবে নিয়মিত কিছু পরিচর্যা অব্যাহত রাখলে ত্বকের সৌন্দর্যে ভাটা পড়বে না বরং নজর কাড়বে সবার।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)