JanaBD.ComLoginSign Up

সব ভাষায় কথা বলতে পারে এই টি-শার্ট

সাধারন অন্যরকম খবর 23rd Apr 2016 at 9:58am 486
সব ভাষায় কথা বলতে পারে এই টি-শার্ট

Menu


বিচিত্র
মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০১৬ ২০:২৩ ঘণ্টা
সব ভাষায় কথা বলতে পারে এই টি-শার্ট
আন্তর্জাতিক ডেস্ক, বাংলামেইল২৪ডটকম



ঢাকা: বলা হয়ে থাকে ভাবুক এবং ভ্রমণকারীরাই পৃথিবীর শ্রেষ্ঠ দরবেশ। আর সেই ভ্রমণপিপাসু মানুষের ভ্রমণকে আরো সহজ করে তুলতে তৈরি করা হয়েছে অভিনব একটি টি-শার্ট। ভ্রমণকারীর জন্য নির্দেশকের ভূমিকা পালন করবে শার্টটি। ভ্রমণকারী যে এলাকায় ভ্রমণ করবে সেই এলাকার ভাষা অবলীলায় বলতে পারবে এই শার্ট। ভ্রমণকারীদের সুবিধার কথা ভেবেই ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

টি-শার্টটি প্রস্তুত করেছে সুইজারল্যান্ডের ‘আইকন স্পিক’ নামের একটি পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সহ-উদ্যোক্তা জর্জ হর্ন বলেন, ‘এটা ছিল ২০১৩ সাল। একটি মোটরবাইকে ভিয়েতনাম ভ্রমণের সময় প্রথম এই চিন্তাটি আমাদের মাথায় আসে। আমরা একটি ছোট গ্রামে প্রবেশ করি। সেখানকার কেউ ইংরেজি কিংবা ফ্রেঞ্চ বোঝে না। তাই আমাদের খুব সমস্যা হচ্ছিল। তখনই মূলত আমরা চিন্তা করি, এমন কিছু করার যা দিয়ে ভ্রমণকারীরা এই সমস্যা সমাধান করতে পারবে।’

আরেক সহ-উদ্যোক্তা জানান, জামাটিতে যান্ত্রিক কার্ড বা নির্দেশক হিসেবে আইকন সংযুক্ত রয়েছে। এই নির্দেশক বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহার করা যাবে। পরীক্ষামূলকভাবে এর ব্যবহার চলছে। ধীরে ধীরে শার্টের সাথে আর কী কী সংযুক্ত করা যায় তা নিয়ে ভাবছে তারা।

ইতিমধ্যে জামাটিতে প্রায় ৪০ টি আইকন সংযুক্ত করা হয়েছে। এছাড়া প্রয়োজনমতো আইকন ব্যবহার করা যাবে। অনলাইনে শার্টটি সরবরাহ করা হচ্ছে। এর বাজার মূল্য ৩৩ ডলার (বাংলাদেশি টাকায় দুই হাজার ৫৮৬ টাকা)। মোটরসাইকেল, বাস, রেলগাড়ি, বিমানসহ হাসপাতাল কিংবা হোটেলেও ব্যবহার করা যাবে এটি।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 6.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)