JanaBD.ComLoginSign Up

রূপচর্চায় অত্যন্ত কার্যকরী `লবণ`

রূপচর্চা/বিউটি-টিপস 23rd Apr 16 at 10:28am 450
রূপচর্চায় অত্যন্ত কার্যকরী `লবণ`

লবণ ছাড়া রান্না করার কথা চিন্তা করা যায় না। কিন্তু জানেন কী রান্না ছাড়াও রূপচর্চায় ব্যবহার করা হয় এই লবণ! কী অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই।

গোসলের পানিতে এক চামচ লবণ মিশিয়ে গোসল করুন। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম করবে। এমনকি শরীরের ব্যথাও দূর করে লবন।

★ ত্বক চর্চায় লবণের ব্যবহার সম্বন্ধে আসুন জেনে নেওয়া যাক....

১. ত্বকের মরাকোষ দূর করতে ৩ টেবিল চামচ মধুর সাথে ১ টেবিল চামচ লবণ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি ত্বকে ভাল করে ম্যাসাজ করুন এটি মরা কোষ দূর করে দিয়ে ত্বক উজ্জ্বল করে তুলবে। তবে জোরে ঘষা দেবেন না।

২. লবণ ও নারকেল তেল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এটি কোন কাপড়ে বা গোসল করার লুফায় লাগিয়ে শরীর ম্যাসাজ করুন। এটি রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বক নরম এবং পরিষ্কার করে।

৩. গোলাপ জলের সাথে দুই টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এভাবে বেশি করে তৈরি করে নিয়ে ফ্রিজে রেখে দিয়ে বেশ কয়েকদিন ব্যবহার করা যায়। এবার এটি দিয়ে প্রতিদিন দিনে দুই থেকে তিনবার মুখ ধুয়ে ফেলুন। গোলাপ জল আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং লবণ ত্বকের কালচে ভাব দূর করে দিবে।

৪. ত্বকে বলিরেখা দূর করতে ও পুনরায় ফিরে আসা রোধ করতে লবণ বেশ ভালো কাজ করে। বলিরেখা হয়েছে বোঝার সাথে সাথে লবণ পানি দিয়ে প্রতিদিন ত্বক ম্যাসাজ করুন। সাথে একটু চিনি মিশিয়ে নিবেন। এবার এই পানি দিয়ে প্রতিদিন কয়েক মিনিট ম্যাসাজ করুন। নিয়মিত কয়েকদিন ব্যবহার করার পর দেখবেন আপনার ত্বকের বলিরেখা হালকা হয়ে গেছে এবং ভবিষ্যতেও বলিরেখা পড়ছে না।

৫. ব্রণ দূর করতেও লবণের জুড়ি মেলা ভার। এক টেবিল চামচ লবণ এবং এক টেবিল চামচ হলুদ গুঁড়োর সাথে টকদই মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এটি ব্রণের উপর লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েকদিন ব্যবহার করে দেখুন এক সপ্তাহের মধ্যে ব্রণ দূর হয়ে যাবে।

৬. পুরনো ব্ল্যাকহেডস দূর করতে লবণ বেশ কার্যকর। হাতে এক টেবিল চামচ পরিমান লবণ নিয়ে অল্প একটু গরম পানির সাথে মিশিয়ে যেখানে যেখানে ব্ল্যাকহেডস আছে সেখানে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহার করে দেখুন ব্ল্যাকহেডস দূর হয়ে গেছে।

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও লবণ বেশ কার্যকর। হাতের কাছে লবণতো সবসময় থাকে একটু সময় করে ব্যবহার করেই দেখুন ভালো ফল পাবেন। তবে ত্বকে যদি কোন সমস্যা বোধ করেন তারপরে আর ব্যবহার না করাই ভালো। আর অল্প অল্প করে ব্যবহার করুন দেখবেন সমস্যা হবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ধরন বুঝে ত্বকের যত্ন ধরন বুঝে ত্বকের যত্ন
Yesterday at 6:21pm 67
রূপচর্চায় টমেটো ও পুদিনা পাতা রূপচর্চায় টমেটো ও পুদিনা পাতা
Sun at 9:02pm 57
তেলের মিশ্রণ: চুল হবে ঝলমলে ও মজবুত তেলের মিশ্রণ: চুল হবে ঝলমলে ও মজবুত
Sun at 5:35pm 172
চুলের যত্নে ডিমের ব্যবহার চুলের যত্নে ডিমের ব্যবহার
Sat at 6:26pm 185
আসছে শীতে ত্বকের যত্ন আসছে শীতে ত্বকের যত্ন
Fri at 10:09am 140
কফি আইস কিউব: দূর হবে ডার্ক সার্কেল কফি আইস কিউব: দূর হবে ডার্ক সার্কেল
Thu at 5:13pm 51
রূপচর্চায় মধু ও গোলাপ জল রূপচর্চায় মধু ও গোলাপ জল
Wed at 6:45pm 121
আপেল সিডার ভিনেগার: বন্ধ হবে চুল পড়া আপেল সিডার ভিনেগার: বন্ধ হবে চুল পড়া
Wed at 4:07pm 66

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ১৭ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ১৭ অক্টোবর, ২০১৭
এবার রোহিতের অ্যাকশনধর্মী ছবিতে রণবীর
হার্ট ভাল রাখতে ৪টি জরুরি বিষয়
চতুর্থ ভারতীয় হিসেবে মাদাম তুসোয় বরুণ ধাওয়ান
মেসির ইঙ্গিতেই সুয়ারেজকে ছেড়ে দেবে বার্সা!
বোর্ডের দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন আফ্রিদি
ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে বাবর আজমের যত রেকর্ড