JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

১০০ বছর বাঁচতে চাইলে তিনটি নিয়ম মেনে চলুন

লাইফ স্টাইল 24th Apr 2016 at 2:50pm 281
১০০ বছর বাঁচতে চাইলে তিনটি নিয়ম মেনে চলুন

শতায়ু হতে কে না চায়! চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে গড় আয়ু বৃদ্ধি পাওয়ায় এখন বহু মানুষই ১০০ বছর বাঁচার আশা করতে পারেন। তবে এজন্য শরীর রাখতে হবে সুস্থ। এ লেখায় দেওয়া হলো এজন্য তিনটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মার্কিন সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রেভেনশনের মতে শতায়ু ব্যক্তিদের মাঝে কিছু অভ্যাস দেখা যায়, যা তাদের দীর্ঘজীবন লাভ করতে সহায়তা করে। এ নিয়মগুলো মেনে চললে শতায়ু হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে। এগুলো হলো-

১. মাইন্ড ডায়েট

মাইন্ড ডায়েট (The Mediterranean-DASH Intervention for Neurodegenerative Delay- MIND) হলো একটি বিশেষ ধরনের ডায়েট যেখানে ড্যাশ (হাইপারটেনশন) ও মেডিটেরিয়ান ডায়েটের সংমিশ্রণ ঘটানো হয়েছে। স্বাস্থ্যকর খাবারের জন্য এটিকেই এখন সর্বোত্তম বলছেন গবেষকরা। এসব খাবারের মধ্যে রয়েছে সপ্তাহে কমপক্ষে ছয়বার সবুজ পাতাযুক্ত সবজি খাওয়া, দিতে কমপক্ষে একবার অন্যান্য সবজি খাওয়া, সপ্তাহে কমপক্ষে পাঁচবার বাদাম খাওয়া, সপ্তাহে দুইবার বেরিজাতীয় খাবার খাওয়া, সপ্তাহে কমপক্ষে তিনবার সীমজাতীয় খাবার খাওয়া, প্রতিদিন তিনবার বা তার বেশিবার দানাযুক্ত খাবার খাওয়া, সপ্তাহে কমপক্ষে একবার মাছ খাওয়া, সপ্তাহে কমপক্ষে দুইবার পোল্ট্রিজাতীয় খাবার বা মুরগি খাওয়া, খাবারে অলিভ অয়েল ব্যবহার ইত্যাদি। এছাড়া কয়েকটি খাবার সীমিত বা বর্জন করার কথাও বলা হয় এ ডায়েটে। বর্জনীয় বা সীমিত করা উচিত এসব খাবারের মধ্যে রয়েছে লাল মাংস (স্তন্যপায়ী প্রাণীর), বাটার ও মার্জারিন, চিজ, পেস্ট্রি ও মিষ্টি, ভাজাপোড়া ও ফাস্ট ফুড।

২. প্রচুর পরিশ্রম করুন

সাম্প্রতিক এক গবেষণায় মানুষের আয়ু বৃদ্ধির সঙ্গে কঠোর পরিশ্রমের সম্পর্ক দেখা গেছে। বিশেষ করে মধ্যবয়সী ব্যক্তিদের মাঝে শারীরিক পরিশ্রম খুবই জরুরি। গবেষণায় দেখা গেছে, মধ্যবয়সী যেসব ব্যক্তি নিয়মিত প্রচুর শারীরিক অনুশীলন করেন তাদের অকালে মৃত্যুর হার ১৩ শতাংশ কম। এ কারণে দীর্ঘজীবন চাইলে প্রচুর শারীরিক পরিশ্রম করতে পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

৩. জীবনের লক্ষ্য জেনে নেওয়া

গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের ১ লাখ ৩৬ হাজার ব্যক্তির মাঝে দীর্ঘ সাত বছর ধরে গবেষণা চালিয়ে দেখেছেন তাদের মাঝে যারা জীবনের অর্থ সম্পর্কে পরিষ্কার ধারণা রাখেন তাদের মৃত্যুর হারও কম হয়ে থাকে। বিশেষ করে যাদের জীবনের অর্থ বিষয়ে পরিষ্কার ধারণা রয়েছে তাদের মৃত্যুর হার ২০ শতাংশ কম বলে জানান গবেষকরা। এর অর্থ সুস্থভাবে বেঁচে থাকার আগ্রহ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনার যদি এ আগ্রহ থাকে তাহলে আপনি দীর্ঘজীবী হতে পারবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)