JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ব্যতিক্রমী যে বিষয়গুলো জীবনে সফলতা আনে

লাইফ স্টাইল 25th Apr 2016 at 9:23am 271
ব্যতিক্রমী যে বিষয়গুলো জীবনে সফলতা আনে

জীবনে সফল হওয়ার জন্য এমন কিছু বিষয় অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারে, যা অনেকের কল্পনাতেও আসে না। এ ধরনের কিছু বিষয় তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. জন্মতারিখ

অনেকেই দাবি করেন জন্ম মাস তার সফলতার জন্য সহায়ক ভূমিকা পালন করে। এক্ষেত্রে হিলারি ক্লিনটনের কথা ধরা যায়, যার জন্মমাস হলো অক্টোবর।

২. সন্তান ক্রম

আপনি পরিবারের কয় নম্বর সন্তান এটি অনেক সময় সফলতার নিয়ামক হয়ে উঠতে পারে। গবেষকরা জানাচ্ছেন, প্রথম সন্তান সাধারণত উচ্চাকাঙ্ক্ষী ও তুলনামূলকভাবে বিভিন্ন কাজে দক্ষ হয়।

৩. পাবলিক ও প্রাইভেট স্কুল

বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, ব্যয়বহুল স্কুল থেকে পড়াশোনা করা শিক্ষার্থীরা জীবনে বেশি সফলতা পায়। তবে এর ব্যতিক্রমও রয়েছে প্রচুর।

৪. হাইস্কুলে অংকের নম্বর

শিক্ষার ক্ষেত্রে অংক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। হাইস্কুলে আপনার পাওয়া অংকের নম্বর দেখেই ভবিষ্যতে আপনার সাফল্য অনেকাংশে নির্ণয় করা যায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, হাইস্কুলে যারা অংকে ভালো নম্বর পায়, তারা ভবিষ্যতে ভালো বেতন পায়।

৫. ছোটবেলায় খেলাধুলা

খেলাধুলা দেহ ও মনের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখা গেছে, যেসব শিশু খেলাধুলা করার জন্য প্রচুর সময় ও উদ্যম ব্যয় করে ভবিষ্যৎ জীবনে তারা বেশিমাত্রায় সফলতা পায়।

৬. সামরিক প্রশিক্ষণ

যারা বিভিন্ন সামরিক বাহিনীতে কাজ করেন কিংবা প্রশিক্ষণ নিয়ে থাকেন তাদের মাঝে পরবর্তীতে নেতৃত্বে দক্ষ হয়ে ওঠেন।

৭. ভালো ঘুমের অভ্যাস

ভালো ঘুমের সঙ্গে মস্তিষ্কের সুস্থতা জড়িত। আপনি যদি ভালোভাবে ঘুমানো অভ্যাস করেন তাহলে আপনার শিক্ষায় উন্নতি হবে, এমনটাই দেখা গেছে বিভিন্ন গবেষণায়।

৮. তাড়াতাড়ি কর্মস্থলে যাওয়া অভ্যাস

যাদের কর্মস্থলে তাড়াতাড়ি যাওয়া অভ্যাস আছে তাদের উন্নতির সম্ভাবনা বেশি থাকে। মূলত তাড়াতাড়ি কর্মস্থলে যাওয়া বিভিন্ন ক্ষেত্রে উন্নতিতে সহায়ক ভূমিকা পালন করে।

৯. আকর্ষণীয় ও লম্বা ব্যক্তি

আকর্ষণীয় ও লম্বা ব্যক্তিরা পেশাগত জীবনেও সহজে সাফল্য লাভ করেন। বিভিন্ন গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে।

১০. ভালো রসবোধ

বিভিন্ন ক্ষেত্রে সফল মানুষের মাঝে ভালো রসবোধ দেখা যায়। এক গবেষণায় দেখা গেছে সুখী কর্মীরা ৩১ শতাংশ উৎপাদনশীলতা বেশি প্রদর্শনে সক্ষম হন, যা তাদের সাফল্য বৃদ্ধি করে।

১১. উপযুক্ত পোশাক

বিভিন্ন পরিস্থিতির সঙ্গে মানানসই উপযুক্ত পোশাক পরা অভ্যাস মানুষকে সফল হতে সহায়তা করে। গবেষকরা জানাচ্ছেন, প্রায়ই আশপাশের মানুষ আপনার পোশাক দেখে আপনাকে বিচার করতে পারে।

১২. বিবাহিত হলে...

পুরুষদের ক্ষেত্রে বিবাহিত হলে তা সাধারণত বেতন বৃদ্ধি করতে সহায়তা করে। অবশ্য নারীদের এটি বেতন বৃদ্ধি নয় বরং কমানোর সম্ভাবনা তৈরি করে।

১৩. স্বাধীনচেতা

তরুণ বয়সে স্বাধীনচেতা কিংবা দুরন্ত স্বভাব যাদের তারা পরবর্তী জীবনে সফল হন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে এ ধরনের তরুণদের অনেকেই পরবর্তীতে উচ্চ বেতনে কাজ করেন।

১৪. বিশ্বাসী চেহারা

অনেকের চেহারাতেই একটি বিশ্বাসী ভাব থাকে। যাদের চেহারা এ ধরনের বিশ্বাসী ছাপ থাকে তাদের পরবর্তীতে অন্যের বিশ্বাসযোগ্যতা অর্জন ও সফল হতে দেখা যায়।

১৫. গভীর কণ্ঠস্বর

যাদের কণ্ঠস্বর অন্যদের তুলনায় গভীর তাদের নেতৃত্বের গুণ অন্যদের তুলনায় বেশি দেখা যায়। এতে তারা সহজে সফলতাও পান।

১৬. মানসিক চাপমুক্ত

যারা ক্রমাগত মানসিক চাপের মাঝে থাকেন তারা ভালো নেতা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন না। একইভাবে সফল মানুষ হওয়ার জন্যও মানসিক চাপ প্রতিবন্ধকতা হিসেবে কাজ করে।

১৭. স্মার্ট শিশু

যে শিশুরা অন্যদের তুলনায় নিজেকে স্মার্ট হিসেবে নিজেকে পরিচিত করাতে সক্ষম হয় তারা পরবর্তী জীবনে সহজেই সফলতা পায়। বিভিন্ন গবেষণাতেও বিষয়টি প্রমাণিত হয়েছে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)