JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ধনীদের তিন শিষ্টাচার, যা তাদের সাফল্য এনে দেয়

লাইফ স্টাইল 26th Apr 2016 at 12:11am 320
ধনীদের তিন শিষ্টাচার, যা তাদের সাফল্য এনে দেয়

নিজ প্রচেষ্টায় যারা ধনী হয়েছেন তাদের নিয়ে দীর্ঘ পাঁচ বছর গবেষণা করেছেন এক ব্যক্তি। এ গবেষণায় তিনি জানতে পেরেছেন বেশ কিছু ব্যতিক্রমী বিষয়।

কোনো স্কুলেই এ বিষয়গুলো সেভাবে শেখানো হয় না। তবে সাধারণ কিছু নিয়ম নিজ প্রচেষ্টায় ধনীদের পরিচিতি বাড়াতে কিংবা ধন-সম্পদ অর্জনে সহায়ক হয়েছে। সাধারণ এ অভ্যাসগুলো তাই সবার জন্যই অনুকরণীয় বলে মনে করেন টমাস সি কর্লি।

লেখক টমাস সি কর্লি এ বিষয়ে একটি বই লিখেছেন, যার নাম 'চেঞ্জ ইওর হ্যাবিট, চেঞ্জ ইওর লাইফ'। এ বইতে তিনি লিখেছেন, 'আপনার চারপাশে যখন অনেক মানুষ থাকবে তখন আপনার জানতে হবে কিভাবে অভিনয় করতে হবে এবং কিভাবে কয়েকটি কাজ করতে হবে।'

তিনি আরও লিখেছেন, 'নিজ প্রচেষ্টায় ধনী হয়ে ওঠা ব্যক্তিরা কিছু শিষ্টাচারের নিয়ম মেনে চলায় খুবই পারদর্শী। এটি তাদের সামাজিকতায় সহায়তা করে।'

কর্লি প্রায় পাঁচ বছর ধরে ১৭৭ জন নিজ প্রচেষ্টায় ধনী হওয়া ব্যক্তির ওপর অনুসন্ধান করেন। এতে তিনি বহু ধনী ব্যক্তির দৈনন্দিন অভ্যাসগুলোকে শ্রেণিবদ্ধ করেন। তিনি কিছু অভ্যাসকে 'ধনী অভ্যাস' ও কিছু অভ্যাসকে 'গরিব অভ্যাস' হিসেবে তালিকাবদ্ধ করেন।

এ অভ্যাসগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি হলো :

১. ধন্যবাদ কার্ড পাঠানো
শুধু ই-মেইলে কিংবা ফেসবুকের মেসেজে ধন্যবাদ পাঠানোই পর্যাপ্ত নয়। কর্লি জানান, নিজের হাতে লেখা ধন্যবাদ নোট পাঠানোর কোনো তুলনা হয় না।

২. ডিনার টেবিলে ভদ্রতা
কর্লি বলেন, 'অধিকাংশ মানুষই ডিনার টেবিলে বসে কিভাবে খেতে হয় তা জানে না।' কিন্তু নিজ প্রচেষ্টায় যারা উচ্চপর্যায়ে পৌঁছেছেন তারা মোটেই তেমন নয়। তারা সর্বদা ডিনার টেবিলে ভদ্রতা প্রদর্শনের উপায় সম্পর্কে সচেতন থাকেন।

৩. নিজেকে সঠিকভাবে উপস্থাপন
নতুন কোনো ব্যক্তির সামনে নিজেকে উপস্থাপনের জন্য সঠিক পদ্ধতি অবলম্বনে কোনো দ্বিধা করেন না এ ধরনের মানুষরা। তারা কারো সঙ্গে পরিচয়ে উপযুক্তভাবে হাত মেলানো, আন্তরিক হাসি, চক্ষু সংযোগ ও বহু প্রশ্নে তার সম্পর্কে জেনে নেন। কর্লি জানান, ব্যবসায় সাফল্যের জন্য সম্পর্ক গড়ে তোলার কোনো বিকল্প নেই। আর এ কাজটি সবচেয়ে গুরুত্বের সঙ্গে পালন করেন নিজ প্রচেষ্টায় ধনী হয়ে ওঠা ব্যক্তিরা।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 6.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)