JanaBD.ComLoginSign Up

দরকষাকষির ছয় নিয়ম, যা আপনাকে বিজয়ী করবে

লাইফ স্টাইল 26th Apr 2016 at 11:05am 343
দরকষাকষির ছয় নিয়ম, যা আপনাকে বিজয়ী করবে

কোনো বিষয়ের মূল্য নির্ধারণে প্রফেশনাল মিটিংয়ে কিংবা দরকষাকষির সময় আপনি কি বিভ্রান্ত হয়ে যান? সঠিকভাবে দরকষাকষির করতে না পারায় নানাভাবে হেরে যান? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে জেনে রাখুন, আপনি একা নন। এ ধরনের পরিস্থিতিতে বহু মানুষই পড়েন।

আর এ পরিস্থিতি কাটিয়ে ওঠার উপায় তুলে ধরেছেন ট্রাম্প অর্গানাইজেশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইভাংকা ট্রাম্প কালেকশনের প্রতিষ্ঠাতা ও সিইও ইভাংকা ট্রাম্প। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. দেহের ভাষা লক্ষ করুন

যার সঙ্গে আপনি দরদস্তর করছেন তার দেহের ভাষা লক্ষ করুন। আপনি যদি চেয়ারের কিনারে বসেন তাহলে তা বিষয়টিতে আপনার আগ্রহ অনেক বেশি রয়েছে, এমন মনোভাব প্রকাশ করে। এ ছাড়া আপনি যদি আঙুল দিয়ে শব্দ করেন তাহলে তা অধৈর্য হয়ে ওঠার ইঙ্গিত করে। এ ছাড়া আপনার বাহু যদি ক্রস করে রাখেন তাহলে তা অন্যকে আতঙ্কিত করতে পারে।

২. সরাসরি দরদস্তুর করুন

ই-মেইল কিংবা অন্য কোনো উপায়ে দরদস্তুর কিছুটা দূরত্ব সৃষ্টি করে। তাই ঝামেলা এড়াতে সরাসরি যোগাযোগ করে দরদস্তর করুন। এতে উভয়ের ভুল বোঝাবুঝি দূর হবে এবং দরদস্তুরে সুবিধা হবে।

৩. অপর ব্যক্তির উদ্দেশ্য জেনে নিন

দরদস্তুরের সময় অপর ব্যক্তির কাছ থেকে উদ্দেশ্য জেনে নেওয়ার চেষ্টা করুন। অপরের মূল উদ্দেশ্য জানতে পারলে আপনার পক্ষে তার সঙ্গে দরাদরি করা সহজ হবে।

৪. আলোচনা ত্যাগের প্রস্তুতি রাখুন

দরাদরি যদি আপনার পক্ষে না থাকে তাহলে সেখানে থাকার প্রয়োজনীয়তা থাকে না। তাই যেকোনো মুহূর্তেই আলোচনা ত্যাগের প্রস্তুতি রাখুন। তবে এ ক্ষেত্রে বিষয়টি নিয়ে মাথা গরম করা যাবে না, ঠাণ্ডা মাথায় ভেবে করণীয় নির্ধারণ করতে হবে।

৫. আপনার লক্ষ্য নির্ধারণ করুন

কোনো দরাদরির আলোচনায় যাওয়ার আগে অবশ্যই আপনার প্রস্তুতি নিতে হবে। এ ক্ষেত্রে আপনি কোন বিষয়টি চাইছেন, এবং কতখানি ছাড় দেওয়া যাবে, সে সম্পর্কে স্পষ্টভাবে জেনে নিতে হবে।

৬. কথা বলার চেয়ে বেশি শুনুন

আপনি কোনো দরাদরির আলোচনায় যত কম অংশগ্রহণ করবেন অপর পক্ষ আপনাকে তত বেশি অফার দেবে। এ ছাড়া বিষয়টি ভালোভাবে বুঝে নেওয়ার জন্য বিভিন্ন তথ্যও জানা যাবে এ সময়। তাই কথা বলার তুলনায় ভালোভাবে অপর পক্ষের কথাবার্তা শুনে নেওয়ার গুরুত্ব বেশি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)