JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

এই গরমে ব্রণ এড়াতে..

রূপচর্চা/বিউটি-টিপস 26th Apr 2016 at 11:14am 520
এই গরমে ব্রণ এড়াতে..

সময় পেলেই ব্রণের সঙ্গে খেলা করা আপনার অভ্যাস। নখের খোটাখুটিতে বেশ মজা পান। অথচ পরে দেখা যায়, চোয়ালে কালো দাগ হয়ে গেছে। দীর্ঘদিন এই কালো দাগ নিয়েই আপনাকে থাকতে হচ্ছে। এভাবে মুখের বিভিন্ন স্থানে দাগের পরিমান বাড়িয়ে ফেলেছেন। এখন আয়নার সামনে দাঁড়াতেই অস্বস্তি। এমন সমস্যায় ভুগে থাকলে আজই নিয়ে নিন ঘরোয়া ব্যবস্থা। ব্রণ হওয়া থেকে যেমন বাঁচাবে তেমনি দূর করবে মুখের কালো দাগ।

লেবু

লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বলের সাহায্যে তা মুখে ৩ থেকে ৪ মিনিট ঘষুণ। যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিবেন। সম্ভব হলে ১ চামচ লেবুর রসের সঙ্গে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়া একটানা ৭ থেকে ১০ দিন নিচের ফেস প্যাক ব্যবহার করতে পারেন। ত্বকের যত্নে ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ আমন্ড তেল, ২ টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। প্রলেপটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

মধু

রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে ধুয়ে মধু লাগান। সারারাত তা রেখে সকালে ঘুম থেকে উঠে তা ধুয়ে ফেলুন। মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে শুধুমাত্র দাগের উপর লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। চাইলে সারারাতও রাখতে পারেন। এক্ষেত্রে ২থেকে ৩ টি এস্পিরিন ট্যাবলেট এর সঙ্গে ২ চামচ মধু ও ২ থেকে ৩ ফোঁটা পানি মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এস্পিরিন এর স্যালিসাইলিক অ্যাসিড ব্রণের দাগ দূরের জন্য খুবই সহায়ক।

ঘৃতকুমারীর জেল

দিনে দুইবার ঘৃতকুমারীর জেল মুখে লাগাতে পারেন এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র ব্রণের দাগই দূর করবে না, বরং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং টানটান হবে।

বেকিং সোডা

দুই টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসঙ্গে মিশিয়ে মুখে ২ থেকে ৩ মিনিট ঘষুণ। শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এবার এর উপর কোনো ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিলেই হল।

টমেটো

একটি লাল টমেটোর কিছু অংশ নিয়ে তার রস নিন। এরপর তা শশার রসের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগালে ভালো উপকার পাবেন। ব্রণের দাগ দূর তো হবেই সেই সঙ্কেগ রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

সতর্কতা

হঠাৎ করেই সূর্যের তাপ বেড়ে গেছে। সূর্যের আলোতে ব্রণের দাগ বেশি হয়। তাই চেষ্টা করবেন সূর্যের সংস্পর্শ থেকে নিজেকে দূরে রাখার। কিন্তু বাইরে না গিয়ে তো উপায় নেই। তাই বাইরে যাওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ক্রিম লাগিয়ে যাবেন। আর ছাতা, হ্যাট, ওড়না, স্কার্ফ ইত্যাদি দিয়ে নিজের ত্বককে সূর্যের রশ্মি থেকে বাঁচানোর চেষ্টা করতে হবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)