JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ক্রিকেটের নিজস্ব ভাষা আছে : মুস্তাফিজ

ক্রিকেট দুনিয়া 26th Apr 2016 at 5:18pm 711
ক্রিকেটের নিজস্ব ভাষা আছে : মুস্তাফিজ

বোলিং বৈচিত্র্য দেখিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাত করেছেন বাংলাদেশের তরুণ তুর্কি মুস্তাফিজুর রহমান। প্রতি ম্যাচেই কোনো না কোনো চমক দেখাচ্ছেন। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে গত পাঁচ ম্যাচে সাত উইকেট নিয়েছেন। কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে গত ম্যাচে ৯ রান খরচ করে দুই উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন।
আইপিএলের মতো একটি আসরে এমন সাফল্যের রহস্য কী? জানতে টাইমস অব ইন্ডিয়ার (টিওআই) প্রতিবেদক দীপায়ন দত্ত গতকাল সোমবার মুখোমুখি হয়েছিলেন মুস্তাফিজের। সেই সাক্ষাৎকারে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ‘কাটার মাস্টার’।


টিওআই : আপনি এতটা সফল হবেন, তা ভাবেননি অনেকেই। আইপিএলের মতো আসরে বোলাররা কুপোকাত হয়। সেখানে দিনের পর দিন সাফল্য পেলেন কীভাবে?

মুস্তাফিজ : আমি মনে করি, সর্বোচ্চ পর্যায়ে ভালো করার বিশ্বাস ও আকাঙ্ক্ষা থেকেই এমনটি হয়েছে। আমি জানি, যেখানেই খেলি না কেন, আমাকে সুযোগ কাজে লাগাতে হবে। আইপিএলে আমি ভালো কিছু করতে চেয়েছিলাম। প্রচুর পরিশ্রম করেছি। ভালো লাগছে যে, লোকজন আমার পারফরম্যান্সের প্রশংসা করছেন।

টিওআই : অফ কাটারের রহস্য কী? এটা এত ভালোভাবে করেন কীভাবে?

মুস্তাফিজ : আমি সঠিক জানি না, রহস্যটা কী। সম্ভবত এটা এমনি এমনিই এসেছে। আমার এক কোচ এটা করে দেখতে বলেছিলেন। আমি চেষ্টা করে খুব ভালোভাবেই পারলাম। এরপর থেকেই আমি অফ কাটার নিয়ে কাজ করা শুরু করি। ফলও আসতে শুরু করে।

টিওআই : আপনার অধিনায়ক ডেভিড ওয়ার্নার বলেছেন, আপনি ইংরেজিতে সাবলীল না হওয়ায় যোগাযোগে সমস্যা হচ্ছে। আপনার অধিনায়কের সঙ্গে বেশি কথা বলা সম্ভব না হলেও কীভাবে যোগাযোগ রক্ষা করছেন?

মুস্তাফিজ : এটা সত্য যে, আমি ইংরেজি বা হিন্দি ভালো বুঝি না। তবে দিন শেষে, ক্রিকেটের নিজস্ব ভাষা আছে এবং আমি জানি আমার কাছ থেকে কী চাওয়া হয়। আমি যা পারি তা ভালোভাবে করার চেষ্টা করি। একই সঙ্গে অধিনায়ক কী বলতে চান, তা বোঝার চেষ্টা করি। তাই এখন পর্যন্ত, সব কিছু ভালোভাবেই চলছে।

টিওআই : আপনি গুরুত্বপূর্ণ কিছু উইকেট নিয়েছেন। কোন উইকেটটি আপনার ফেবারিট ছিল? এমন কোনো ব্যাটসম্যান পেয়েছেন, যিনি আপনাকে নির্ঘুম রাত কাটাতে বাধ্য করেছেন?

মুস্তাফিজ : আমার কাছে ফেবারিট বলতে কিছু নেই। প্রতিটি উইকেট নিয়েই আমি খুশি হই। পৃথিবীর কোনো ব্যাটসম্যানই আমাকে বিব্রতকর অবস্থায় ফেলে না। আমি জানি সামর্থ্যের সর্বোচ্চটা প্রয়োগ করতে পারলে, আমি যে কাউকে থামাতে পারব।

টিওআই : আশীষ নেহরা আপনার দলের সিনিয়র বাঁ-হাতি পেসার। আপনি কি তাঁর কাছ থেকে শিখবেন? তিনি ইনজুরি থেকে ফিরলে হায়দরাবাদের বোলিং আরো ক্ষুরধার হবে বলে মনে করেন কি?

মুস্তাফিজ : এ ধরনের খেলোয়াড়ের কাছ থেকে অনেক অভিজ্ঞতা নেওয়ার আছে। আইপিএলে আমি যতটা সম্ভব শেখার চেষ্টা করব। নেহরা ফিরলে অবশ্যই দল শক্তিশালী হবে। টুর্নামেন্টের তো কেবল শুরু। আমরা আরো ভালো করব বলে আশা রাখি।

টিওআই : টি-টোয়েন্টি ও ওয়ানডেতে আপনার সাফল্য ব্যাপক। আপনার পরবর্তী টার্গেট কি টেস্ট ক্রিকেট? ভারতের সঙ্গে সিরিজকে সামনে রেখে কি কিছু ভাবছেন?
মুস্তাফিজ : ধীরে ধীরে আগানো ভালো। আমি অবশ্যই টেস্টে ভালো করতে চাই। যেকোনো ক্রিকেটারের চূড়ান্ত লক্ষ্য তা-ই। ভারত সিরিজ নিয়ে আমি এখনই ভাবতে চাই না। ওই সিরিজে আমি দলে থাকব কি না, সেটাই জানি না। যদি থাকি, তবে নিজের সর্বোচ্চটা দেব।

টিওআই : টেস্টে সফল হতে আপনার বোলিংয়ে পেস আরো বাড়ানো দরকার বলে মনে করেন কি?

মুস্তাফিজ : বলে পেস বাড়াতে হলে আমাকে শরীরের দিকে নজর দিতে হবে। আমি মনে করি, যে পেসে আমি বল করি, এটা ভালোই। আমাকে ইনজুরিতে পড়তে হয়েছে এবং আমি জানি যে, এটা একজন ক্রিকেটারের অবিচ্ছেদ্য অংশ। এ থেকে বেঁচে আমাকে ফিট থাকার চেষ্টা করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)