JanaBD.ComLoginSign Up

নাচতে নাচতে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন!

সাধারন অন্যরকম খবর 27th Apr 2016 at 8:51am 453
নাচতে নাচতে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন!

ট্রাফিক নিয়ন্ত্রণের মতো কঠিন দায়িত্ব পালনের সময় নেচে নেচেই পালন করেন তিনি। বিষয়টি অবাস্তব মনে হলেও ভারতের এক ট্রাফিক পুলিশ এমন কাণ্ডই করে যাচ্ছেন ছয় বছর ধরে। ভারতের ইন্দোর শহরের ট্রাফিক পুলিশ কুনওয়ার রণজিৎ সিং নিজেকে দাবি করেন মাইকেল জ্যাকসনের ভক্ত হিসেবে।

তাই রাস্তার মোড়ে দাঁড়িয়ে মনোমুগ্ধকর নৃত্যের তালে তালে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতে মজা পান তিনি। রণজিতের একসময় স্বপ্ন ছিল নর্তক হওয়ার। কিন্তু তার দুই প্রিয় বন্ধু সড়ক দুর্ঘটনায় প্রাণ হারানোর পর সিদ্ধান্ত পরিবর্তন করে ট্রাফিক পুলিশে যোগ দেন তিনি। সড়ক দুর্ঘটনায় তার প্রিয় বন্ধুরা চলে গেলেন, তাই সড়ক দুর্ঘটনা রোধে তিনি দায়িত্ব তুলে নেন কাঁধে।

সেই সঙ্গে তার পেশার মধ্যেই তিনি তার লালিত স্বপ্নকে বাস্তবায়িত করার সিদ্ধান্ত নেন। নাচের কাজটি তিনি ট্রাফিক পুলিশের কাজের মধ্যেই সেরে ফেলার কৌশল রপ্ত করেন।

নৃত্যশৈলীর মাধ্যমে ট্রাফিক নিয়ন্ত্রণকে তিনি শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন। তার এ নাচ চালক ও যাত্রীদের মুগ্ধ করে। পেছনের দিকে হেঁটে যাওয়ার পরিবর্তে তিনি মুনওয়াকের মাধ্যমে কাজটি করেন। তাতে ট্রাফিক নিয়ম অনুসরণ করতে সবাইকে আকৃষ্ট করে বলে জানান তিনি।

তার এ নাচ ট্রাফিক নিয়ন্ত্রণে বেশ কাজে দেয়। এর মাধ্যমে তিনি সব রকমের মানসিক চাপ থেকেও মুক্ত থাকেন। তার এ ব্যতিক্রমী ট্রাফিক নিয়ন্ত্রণ কৌশল বেশির ভাগ চালক ও যাত্রীকেই আকৃষ্ট করে।

এটিকে কাজে লাগিয়ে তিনি ট্রাফিক নিয়ন্ত্রণে মানুষকে আরো বেশি সচেতন করে তোলেন। এ কৌশল অন্য সহকর্মীদেরও অনুপ্রাণিত করছে। ইন্দোরেরই আরো অন্তত তিনজন ট্রাফিক পুলিশ তার কাছ থেকে এরকম নাচ রপ্ত করছেন। ফেসবুকেও রয়েছে তার বিপুলসংখ্যক অনুসারী। টেলিভিশন শোতেও অংশ নেন রণজিৎ।

তবে ট্রাফিক নিয়ন্ত্রণে এরকম কৌশলের কারণে রণজিতের ওপর অবশ্য ক্ষুব্ধ নয় তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। তারাও এটিকে অনুপ্রেরণামূলক হিসেবেই দেখে থাকেন। রণজিৎ এরই মধ্যে বিভিন্ন ধরনের ৪২টি পুরস্কার ও ১০টি মানপত্র অর্জন করেছেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)