JanaBD.ComLoginSign Up

চরম হতাশ জ্যাক ক্যালিস

ক্রিকেট দুনিয়া 27th Apr 2016 at 12:21pm 482
চরম হতাশ জ্যাক ক্যালিস

ক্রিকেট থাকবে ক্রিকেটের জায়গায়। খেলাধুলাকে অন্যভাবে উপস্থাপন করলে, তা স্বকীয়তা হারিয়ে ফেলে। আর যদি এখানে রাজনীতির মতো কুপ্রভাব ঠাঁই পায়, তাহলে তো কথাই নেই! নিশ্চিত অন্ধকারের দিকেই ধাবিত হবে খেলাধুলা। সম্প্রতি যা ঘটল দক্ষিণ আফ্রিকায়। অশ্বেতাঙ্গ ক্রিকেটারের কোটা পূরণ না হওয়ায় প্রোটিয়ারা কোনো বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না। এখানেই শেষ নয়, শুধু ক্রিকেট নাকি? নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে রাগবি, নেটবল ও অ্যাথলেটিকসের ওপরও।

খেলাধুলায় এমন রাজনৈতিক প্রভাব কোনোভাবেই মেনে নিতে পারছেন না দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। এর জন্য চরম হতাশ তিনি। নিজের টুইটার পেজে ক্যালিস লিখেছেন,‘আমি খুবই দুঃখিত ও হতাশ। এর জন্য নিজেকে একজন দক্ষিণ আফ্রিকান ভাবতে কষ্ট হচ্ছে আমার। এই যুগে খেলাধুলায় রাজনীতির কোনো জায়গা পাওয়া উচিত নয়।’

উল্লেখ্য, গত বছর দক্ষিণ আফ্রিকার পাঁচটি ফেডারেশনের সঙ্গে একটা চুক্তি হয়েছিল দেশের ক্রীড়া মন্ত্রণালয়ের। সেখানে বলা হয়েছিল, দলে অন্তত ৬০ ভাগ অশ্বেতাঙ্গ খেলোয়াড় থাকতে হবে। কিন্তু ক্রিকেটে সেই হার ৫৫ শতাংশ! শুধু ফুটবলই শর্ত পূরণ করতে পেরেছে। সে জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না। ক্রীড়া সংস্থাগুলোর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করছে স্বয়ং দক্ষিণ আফ্রিকা সরকারই!

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 4.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)