JanaBD.ComLoginSign Up

শনির চাঁদে মিললো তরল মিথেনের সমুদ্র!

বিজ্ঞান জগৎ 28th Apr 16 at 8:23am 584
শনির চাঁদে মিললো তরল মিথেনের সমুদ্র!

পৃথিবী ছাড়া এই সৌরমণ্ডলে আরও দু’টি গ্রহ- বৃহস্পতি, শনি আর তাদের ‘চাঁদ’ গুলিতে বড় বড় সমুদ্র আছে বলে অনেক দিন ধরেই ইঙ্গিত দিচ্ছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা।

যৌথ ভাবে, নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি’র (এসা) পাঠানো মহাকাশযান ‘ক্যাসিনি’ একেবারে হাতেনাতে প্রমাণ পেয়ে গেল- এই সৌরমণ্ডলে শনির ‘চাঁদ’-টাইটানও ভেসে যাচ্ছে সমুদ্রে।

‘ক্যাসিনি’ মহাকাশযানের পাঠানো তথ্য জানিয়েছে, টাইটানের পৃষ্ঠদেশে ৬ লক্ষ ২০ হাজার বর্গ মাইল বা ১৬ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে ছড়িয়ে রয়েছে বিভিন্ন সাগর, মহাসাগর। যা টাইটানের পৃষ্ঠদেশের দুই শতাংশ।

এই সমুদ্রগুলি রয়েছে টাইটানের উত্তর মেরুতে। তাদের নাম ‘লাইগেইয়া মেয়ার’, ‘ক্র্যাকেন মেয়ার’ ও ‘পাঙ্গা মেয়ার’। এদের মধ্যে সবচেয়ে বড় মহাসাগরটির নাম- ‘ক্র্যাকেন মেয়ার’। ‘লাইগেইয়া’ দ্বিতীয় বৃহত্তম। তা ছাড়াও শনির চাঁদ টাইটানের দক্ষিণ মেরুতে গত বছর প্রচুর নদী ও হ্রদের হদিশ মিলেছিল।

এখন প্রশ্ন উঠতে পারে, এই সাগর-মহাসাগরগুলি কী দিয়ে ভরা?

তা কী জল? ক্যাসিনি জানাচ্ছে, না। সেখানে রয়েছে শুধুই তরল মিথেন আর ইথেনের মতো হাইড্রোকার্বন। জলের বিন্দুমাত্র অস্তিত্ব নেই সেখানে।


সেই সমুদ্রগুলির গভীরতা কতটা?

‘লাইগেইয়া’ মহাসাগরের গভীরতা ৫২৫ ফুট বা ১৬০ মিটার। তা ছাড়াও বৃহস্পতির দু’টি চাঁদ ‘গ্যানিমিদ’ আর ‘ইউরোপা’-তেও বড় বড় সাগর, মহাসাগর রয়েছে বলে মনে করেন জ্যোতির্বিজ্ঞানীরা। কিন্তু এখনও পর্যন্ত তা হাতে-কলমে প্রমাণ করা যায়নি। এ বার প্রশ্ন উঠতেই পারেস সেই তরল মিথেন বা তরল ইথেন কী ভাবে জন্মাল শনির চাঁদ টাইটানে?

‘ক্যাসিনি’র রাডার ইনস্ট্রুমেন্টের তদারকির দায়িত্বে থাকা ফ্রেঞ্চ রিসার্চ ল্যাবরেটরি ‘ল্যাটমস’-এর জ্যোতির্বিজ্ঞানী অ্যালিস লঁ কল বলেছেন, ‘‘আমরা প্রথমে ভেবেছিলাম, ওই সাগর, মহাসাগরগুলি ভরা রয়েছে তরল ইথেনে। কিন্তু ‘ক্যাসিনি’র পাঠানো তথ্য আমাদের সেই ভুল ভাঙিয়ে দিয়েছে।

আমাদের অবাক করে দিয়ে ‘ক্যাসিনি’ জানিয়েছে, সূর্যের থেকে অত দূরে থাকলেও, শনির চাঁদ টাইটানের ‘বায়ুমণ্ডল’ (অ্যাটমসফিয়ার) একেবারে আমাদের পৃথিবীর মতোই ঘন। সেই ‘বায়ুমণ্ডলে’ রয়েছে প্রচুর নাইট্রোজেন। যা প্রায় ৯৫ শতাংশ। তবে শনির চাঁদের ‘বায়ুমণ্ডলে’ অক্সিজেনের পরিমাণ কম।

নাইট্রোজেন ছাড়াও সেই ‘বায়ুমণ্ডলে’ রয়েছে মিথেন, ইথেন আর অন্যান্য কিছু গ্যাস। নাইট্রোজেন ও মিথেনের মধ্যে বিক্রিয়া হলে কিছু মিথেন তরল হয়ে বৃষ্টির আকারে ঝড়ে পড়ে। আর সেই ভাবেই তা শনির ‘চাঁদে’র মহাসাগরগুলি ভরিয়ে তোলে। অন্য নদী বা হ্রদগুলি থেকে তরল মিথেন এসে ওই মহাসাগরগুলিতে মেশে।

‘ক্যাসিনি’ শনির কক্ষপথে ঢুকেছিল ২০০৪ সালে। আর এই তথ্যগুলি পাওয়া গিয়েছে ২০১৫ সালের শেষে। সম্প্রতি এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিশিষ্ট বিজ্ঞান-জার্নাল, ‘জার্নাল অব জিওফিজিক্যাল রিসার্চ: প্ল্যানেট্স’-এ।

এই মিথেনে ভরা মহাসাগরের অস্তিত্ব কী শনির চাঁদে প্রাণের সম্ভাবনাকে সত্যি-সত্যিই জোরদার করে তুলল?

নাসার জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘টাইটানের ‘বায়ুমণ্ডলে’ প্রচুর জৈব অণুর হদিশ মিলেছে। তার ফলে, আগামী দিনে অণুজীবের মতো ‘প্রাণে’র হদিশ মিলতেই পারে শনির ‘চাঁদ’- টাইটানেও।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 18 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ধেয়ে আসছে বাড়ির সমান গ্রহাণু ধেয়ে আসছে বাড়ির সমান গ্রহাণু
Thu at 8:45pm 422
মঙ্গলে জলের সন্ধান! মঙ্গলে জলের সন্ধান!
Oct 09 at 11:48am 386
চাঁদের বিস্ময়কর ইতিহাস চাঁদের বিস্ময়কর ইতিহাস
Oct 08 at 2:09pm 623
মঙ্গল গ্রহে মানুষের সম্ভাব্য আত্মঘাতী সমস্যা মঙ্গল গ্রহে মানুষের সম্ভাব্য আত্মঘাতী সমস্যা
Sep 25 at 6:16pm 570
সৌরজগতের যে ৭ স্থানে প্রাণের সম্ভাবনা সৌরজগতের যে ৭ স্থানে প্রাণের সম্ভাবনা
Sep 24 at 5:00pm 531
শুক্রের অন্ধকার দিকে কী আছে? এবার ফাঁস হবে রহস্য শুক্রের অন্ধকার দিকে কী আছে? এবার ফাঁস হবে রহস্য
Sep 19 at 12:26am 604
পৃথিবীর বুকেও নিউক্লিয়ার হামলা চালাতে পারে মঙ্গল! পৃথিবীর বুকেও নিউক্লিয়ার হামলা চালাতে পারে মঙ্গল!
Sep 18 at 3:21pm 538
পৃথিবীর বাইরে কোথায় লেক রয়েছে? পৃথিবীর বাইরে কোথায় লেক রয়েছে?
Sep 14 at 6:41pm 395

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আমিরকে হারিয়ে দিলেন সালমান
নানার ধর্ষণে অন্তঃসত্ত্বা নাতি!
আমি ওর বউকে মারলাম
নির্ঘুম রাত কাটাচ্ছেন আমির
ম্যাককালামের সঙ্গেও চুক্তি করল রংপুর
এক্সপার্টের টিপসে জানুন কেন কিছুতেই কমছে না আপনার পেটের মেদ!
প্রথমবার ভারত যাচ্ছে সাকিব-তামিমদের পিএসএল!
যেসব জনপ্রিয় তারকারা যৌন হয়রানির শিকার