JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

চিংড়ি মাছের আচারের রেসিপি!

রেসিপি টিপস 29th Apr 2016 at 8:21am 379
চিংড়ি মাছের আচারের রেসিপি!

আচার কম বেশি আমরা সবাই পছন্দ করি। আচার সাধারণত বিভিন্ন ফল দিয়ে তৈরি করে থাকি। কিন্তু চিংড়ি মাছের আচার খেয়েছেন কখনো? অনেকে ভাবছেন চিংড়ি মাছ দিয়ে আবার আচার হয় নাকি! তবে যারা শোনেননি বা এর স্বাদ পাননি তাদের জন্যই আজকের এ রেসিপি। এখন নিয়ম-কানুন, উপকরণ দেখে নিয়ে নিজেই তৈরি করে ফেলুন।


উপকরণ :
ছোট চিংড়ি মাছ- ৪০০ গ্রাম, কাশ্মিরী মরিচগুঁড়া- ২ চা চামচ, হলুদ - ১থেকে ২ চা চামচ, লবণ- স্বাদমতো।

মশলার জন্য :- আদা বাটা- দেড় টেবিল চামচ, রসুন বাটা- দেড় টেবিল চামচ, কাশ্মিরী মরিচগুঁড়া- ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, মেথি গুঁড়া – ১/৪ চা চামচ, কারিপাতা- ১-২টি, সরিষা দানা- ১ চা চামচ, ভিনেগার- ১-৪ কাপ, তেল- ৪ টেবিল চামচ।


প্রণালী :
ম্যারিনেট করার সব উপকরণ দিয়ে চিংড়ি মাছ ম্যারিনেট করে ১৫ মিনিট রেখে দিন। একটি বাটিতে হলুদ, মরিচগুঁড়া এবং মেথি গুঁড়া একসঙ্গে নিয়ে একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একটি কড়াইতে তেল গরম করুন। গরম তেলে আগে থেকে ম্যারিনেট করা চিংড়ি মাছ সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তেল থেকে ছেঁকে মাছ তুলে আলাদা রাখুন।

কড়াইয়ের তেলেই সরিষা দানা ফোড়ন দিন। রাই দানা ফাটতে শুরু করলে এতে কারিপাতা দিয়ে দিন। এতে আদা-রসুন বাটা দিয়ে ভাজুন। কাঁচা গন্ধ চলে গেলে এতে আগে থেকে তৈরি করে রাখা মরিচের পেস্ট দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন যতক্ষণ না মশলা থেকে তেল আলাদা হচ্ছে।

এরপর ভাজা চিংড়িমাছগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ভিনেগার মিশিয়ে দিন। এখন স্বাদমতো লবণ মিশিয়ে নিন। ফুটতে শুরু করলে আঁচ বন্ধ করে দিন। গরম পুরোপুরি কেটে স্বাভাবিক তাপমাত্রায় এলে এয়ার টাইট পাত্রে রেখে দিন। ফ্রিজে বেশ কিছুদিন এই আচার রাখতে পারেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)