JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী

চাকরিতে যোগ দেওয়ার আগেই 'বিষাক্ত বস' চিনে নিন ১০ লক্ষণে

টুকিটাকি টিপস 29th Apr 16 at 8:07pm 464
Googleplus Pint
চাকরিতে যোগ দেওয়ার আগেই 'বিষাক্ত বস' চিনে নিন ১০ লক্ষণে

ক্যারিয়ার বিশেষজ্ঞ লিজ রাইয়ানের বন্ধু নতুন চাকরি পেলেন। কিন্ত ছয় মাসের মধ্যে ছেড়ে দিলেন। জানালেন, তার বসের রীতিমতো মানসিক সমস্যা রয়েছে। এটা যদি আগে বুঝতে পারতেন, তাহলে চাকরিতেই ঢুকতেন না।

এ বিষয়ে পরামর্শ নিয়ে এসেছেন লিজ। আসলে এ ধরনের বসকে বিষাক্ত বস বলা যায়। এদের আগে থেকে চিহ্নিত করতে পারলে সিদ্ধান্ত নিতে ভুল হয় না। অথচ প্রথম দিকে লিজের বন্ধুর বসকে মোটেই তা মন হয়নি। অন্তত বন্ধু ভাষ্যে তাই বোঝা যায়। বস তাকে কাজ শিখিয়ে দিয়ে আরো দক্ষ কর্মীতে পরিণত করতে আগ্রহ প্রকাশ করেন। বসের এমন আন্তরিকতায় অভিভূত হয়ে যান লিজের বন্ধু। কিন্তু সময়ের সঙ্গে বসের বিরক্তিকর যন্ত্রণা ক্রমেই অসহনী হয়ে উঠতে থাকে তার কাছে। একটা পর্যায়ে মনের মতো চাকরিটা ছাড়তে বাধ্য হন।

লিজের মতে, আগে থেকেই এ ধরনের বিষাক্ত বসকে চিহ্নিত করা যায়। এখানে ১০টি লক্ষণের কথা প্রকাশ করেছেন বিশেষজ্ঞ।

১. ইন্টারভিউয়ে আপনার বস প্রচুর সময় ব্যয় করেন নিজের বিষয়ে বলতে গিয়ে। হয়তো শ্রোতা হিসাবে আপনি ভালো। কিন্তু ভালো শ্রোতা নিশ্চয়ই চান না বস? তার এ যন্ত্রণাদায়ক অভ্যাস ভবিষ্যতে আরো পেরেশানি দেবে।

২. আগের চাকরিতে কিভাবে কাজ করতেন তার সম্পর্কে বিস্তারিত জানতে চাইবেন বস। কিন্তু তার প্রতি মন থাকবে না তার। মানুষ হিসাবে আপনি কেমন তা হবে বসের আগ্রহের কেন্দ্রবিন্দু। আপনি কোথায় বড় হয়েছেন, ক্যারিয়ার হিসাবে কেন এই পথ বেছে নিয়েছেন, লক্ষ্য পূরণে ভবিষ্যত পরিকল্পনা কি ইত্যাদি বিষয় নিয়ে প্রচুর প্রশ্ন করতে থাকবেন।

৩. ইন্টারভিউয়ে একাধিক উপদেশ দিতে থাকবেন তিনি। এমনকি বাড়িতে ফেরার পর তার চাহিদা আরো বেড়ে যাবে। পরীক্ষার অংশ হিসাকে কোনো প্রজেক্ট তৈরি করা বা মার্কেটিংয়ের নয়া কোনো পন্থা ইত্যাদি নিয়ে আপনার কাছ থেকে লিখিত চাইবেন।

৪. চাকরি দেওয়ার আগেই আপনার মধ্যে কি কি সমস্যা রয়েছে তা নিয়ে আলাপ করবনে বস।

৫. অতীতে কোন কোন কর্মীকে কেন ছাঁটাই করেছেন তার বিস্তারিত ইতিহাস তুলে ধরবেন। এটা খুব বাজে একটা লক্ষণ। এখানে সুযোগ বলতে কিছুই নেন বলে ধরে নিতে পারেন। আপনার মনে চাকরির আগেই ভীতি সঞ্চার করছেন তিনি।

৬. আপনার ইন্টারভিউয়ের গোটা সময় করপোরেট রাষ্ট্রবিজ্ঞান নিয়ে কাজ করে যাবেন বস। এমনটা ঘটেছিল মিরান্ডার ক্ষেত্রে। ইন্টারভিউয়ে তার বস তাকে আটকে রাখলেন কয়েক ঘণ্টা। প্রশ্ন করলেন, আপনি আমাকে এক বছরের মধ্যে পরিচালনা পর্ষদের পৌঁছতে সহায়তা করতে পারবেন? এই অদ্ভুত প্রশ্নের জবাবে মিরান্ডা বললেন, আমি তা এখোনি বলতে পারছি না। দ্বিতীয়বার এই অফিসে আসা উচিত নয়।

৭. আপনার বস ইন্টারভিউয়ের অর্ধেক সময় ধরে তার ও তার বসের মধ্যকার সমস্যা নিয়ে আলাপ করেন। এমনকি পরামর্শ চেয়ে বসেন প্রার্থীর কাছ থেকে। এমন বস সত্যিই বিরক্তিকর এবং বিপজ্জনক।

৮. বস কতটা স্মার্ট এবং করিৎকর্মা তারই ফিরিস্তি দিতে থাকেন আপনার কাছে। বিশেষজ্ঞের মতে, বস এ ক্ষেত্রে মোটেই নিরাপদ নন। তাকে এড়িয়ে যাওয়াই উত্তম। এমন লক্ষণ প্রকাশ পেলে তা বুঝে নিতে ভুল করবেন না।

৯. আপনার রিজ্যুমির নানা খুঁটিনাটি নিয়ে নানা প্রশ্ন করতে থাকেন বস। বিভিন্ন ভুল তুলে ধরেন। এ প্রতিষ্ঠানে কি কাজ করবেন ইত্যাদি বিষয়ে তিনি কোনো কথাই বলতে চাইবেন না। আপনার কর্মদক্ষতা বিষয়ে কোনো বুদ্ধিমত্তাপূর্ণ প্রশ্নই করতে পারবেন না। এ ধরনের বসের অধীনে কাজ করা আপনার জন্যে বিপজ্জনক বটে।

১০. ইন্টারভিউয়ের একটি বিষয় বার বার তুলে আনবেন বস। আপনাকে জানানো হবে, এই পদের জন্যে অসংখ্য দক্ষ প্রার্থী আবেদন করেছেন। এদের মধ্যে আপনি একজন ভাগ্যবান বা ভাগ্যবতী যে ইন্টারভিউ দিতে এসেছেন। এখান থেকে দৌড়ে পালাতে পরামর্শ দেন রাইয়ান। আসলে এসব বলে আপনি যে অনুগত ও কৃতজ্ঞ থাকবেন তা নিশ্চিত করতে চান বস।

কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকলে আপনাকে এসব লক্ষণ নিয়ে গুরুত্বের সঙ্গে ভাবতে হবে। ওদের 'না' বলে দিতে মনে অস্বস্তি রাখবেন না। বার বার মনে হতে পারে যে, হয়তো ভুল হচ্ছে। প্রতিষ্ঠান বা বস সবই ঠিক আছে। আসলে সর্বনাশ ঘটে যাবে যদি ভুল করেই ফেলেন। আপনার একটা চারকি দরকার। আর নতুন চাকরি পাওয়ার তাগাদা থেকেই এসব লক্ষণ হয়তো চোখে পড়ে না। তবে দৃষ্টি পরিষ্কার রাখুন এবং বিপদ মনে হলে অনায়াসে ফিরে আসুন। সূত্র : ফোর্বস

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
মুখের দুর্গন্ধ দূর করুন প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করুন প্রাকৃতিক উপায়ে
23 May 2018 at 11:42am 249
ফরমালিনযুক্ত আম চিনবেন কীভাবে ফরমালিনযুক্ত আম চিনবেন কীভাবে
21 May 2018 at 8:07am 235
মুরগির মাংস টাটকা না বাসি বুঝবেন যেভাবে মুরগির মাংস টাটকা না বাসি বুঝবেন যেভাবে
20 May 2018 at 10:25pm 171
ফল থেকে ফরমালিন দূর করার উপায় ফল থেকে ফরমালিন দূর করার উপায়
19 May 2018 at 8:27pm 163
ডিওডোরেন্টের অন্যরকম কিছু গুণ ডিওডোরেন্টের অন্যরকম কিছু গুণ
15 May 2018 at 11:07am 93
বাসে বমির হাত থেকে বাঁচতে করণীয় বাসে বমির হাত থেকে বাঁচতে করণীয়
12 May 2018 at 4:48pm 507
ঘরে বসেই দূর করুন দাঁতের হলদে ভাব ঘরে বসেই দূর করুন দাঁতের হলদে ভাব
30 Apr 2018 at 8:18pm 715
ধূমপানে ঠোঁটের কালচে দাগ দূর করুন এখুনি ধূমপানে ঠোঁটের কালচে দাগ দূর করুন এখুনি
24 Apr 2018 at 8:00pm 662

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়ারোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়া
2 hours ago 28
ব্র্যাকে চাকরির সুযোগব্র্যাকে চাকরির সুযোগ
3 hours ago 44
বিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জিতেছিলেন যারাবিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জিতেছিলেন যারা
3 hours ago 170
বোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুকবোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুক
3 hours ago 123
মেয়েরা যে বিষয়গুলো গোপন রাখেমেয়েরা যে বিষয়গুলো গোপন রাখে
3 hours ago 183
এক গানে তামান্নার পারিশ্রমিক ৫০ লাখএক গানে তামান্নার পারিশ্রমিক ৫০ লাখ
3 hours ago 193
গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!
4 hours ago 228
এক নজরে এই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা!এক নজরে এই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা!
4 hours ago 155