JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

এই স্বপ্নগুলো কিন্তু আপনাকে সতর্ক করে, সাবধান হোন

লাইফ স্টাইল 1st May 2016 at 9:39am 382
এই স্বপ্নগুলো কিন্তু আপনাকে সতর্ক করে, সাবধান হোন

ঘুমের সময় স্বপ্ন আমরা প্রায় সবাই দেখি। স্বপ্ন দেখাকেই মানসিক সুস্থতা বলে জানাচ্ছেন মনোবিদরা। কিন্তু অনেক সময় আমাদের পরিবেশ কিছু কিছু বার্তা পাঠায়, যা আমাদের চেতন মন ধরতে না পারলেও, অবচেতনে ধরা পড়ে। মস্তিষ্ক ঘুমের সময় সেই বার্তা আমাদের বোঝাতে চেষ্টা করে। স্বপ্ন বিশ্লেষণ করে সেই বার্তার ব্যাখ্যা দিতে পারেন মনোবিদরা।

স্বপ্ন আমাদের মনের গভীর স্তর থেকে আসে। জেগে থাকা অবস্থায় কোনও কোনও ছবি, বার্তা আমরা ধরতে পারি না। কিন্তু ঘুমের মধ্যে অবচেতন মন সক্রিয় অবস্থায় থাকে। অবচেতন মনের মধ্যে থাকা এইসব বার্তা, ছবি স্বপ্ন হিসেবে ধরা পড়ে। এরকমই ৭টি স্বপ্নের বিষয়ে আপনাদের জানাব, যেগুলি আমাদের বিশেষ কোনও বার্তার ইঙ্গিত দিচ্ছে।

স্বপ্নে যদি দেখেন আপনি গাড়ি চালাচ্ছেন, তাহলে সাবধান আপনার শরীর কিন্তু খুব একটা ভালো নেই। স্বাস্থ্য যদি ভেতরে ভেতরে খারাপ হয়ে থাকে, শরীর সব সময় তা বুঝতে না পারলেও, মস্তিষ্ক ঠিকই বার্তা পাঠায়। গাড়ি চালানোর স্বপ্ন দেখলে মনে করার চেষ্টা করুন, স্বপ্নে গাড়ির অবস্থা কেমন ছিল, গাড়িতে আপনার সঙ্গে আর কেউ ছিল কিনা, বা গাড়িটি কোথায় যাচ্ছিল। এর মধ্যেই অনেক বার্তা লুকিয়ে আছে।

মাঝেমধ্যে স্বপ্নে আমরা নিজেদের কোনও জন্তু-জানোয়ারের রূপে দেখি। এর থেকে আমাদের মনের কোনও গোপন ইচ্ছে প্রকাশ পায়। যদি কখনোও মানুষ ছাড়া নিজেকে অন্য কোনও পশুপাখি হিসেবে স্বপ্নে দেখেন, তাহলে বুঝবেন আপনার কোনও একটি অভ্যাসের বিষয়ে আপনাকে সতর্ক করছে মস্তিষ্ক। আবার যদি কখনও স্বপ্নে দেখেন যে কোনও পশু আপনাকে তাড়া করছে, এর অর্থ কোনও একটি বদ-অভ্যাসের কাছে আপনি আত্মসমর্পণ করছেন। এই অভ্যাস আপনার পক্ষে ভালো না জেনেও তার থেকে বেরিয়ে আসতে পারছেন না।

আমরা অনেক সময় মৃত্যুর স্বপ্ন দেখে থাকি। মৃত্যুর স্বপ্ন আসলে আয়ু বাড়িয়ে দেয় বলে অনেকেই মনে করে। মনোবিদরা কিন্তু সে কথা মানতে নারাজ। কোনও একটি চক্র, অভ্যাস বা কোনও কিছুর শেষ বোঝায় মৃত্যুর স্বপ্ন। তাই মৃত্যুর স্বপ্ন দেখলে ঠিক কী দেখেছেন, কার মৃত্যু দেখেছেন তা বোঝার চেষ্টা করুন।

আমাদের ভবিষ্যত জীবন কোন খাতে বইবে, কখনও কখনও সে বিষয়েও ইঙ্গিত দেয় স্বপ্ন। অনেক সময় আমরা এমন কোনও পরিস্থিতির মুখোমুখি দাঁড়াই, যা আমাদের খুব চেনা লাগে। এরপর কী ঘটবে, তা যেন আমাদের আগে থেকেই জানা। এরকম ঘটলে বুঝতে হবে, স্বপ্নে আমরা এ বিষয়ে আগেই ইঙ্গিত পেয়েছিলাম। স্বপ্ন আমাদের অনেক সময় ক্রিয়েটিভ আইডিয়াও দিয়ে থাকে। অনেক শিল্পী-সাহিত্যিক স্বপ্নে পাওয়া আইডিয়াকে কাজে লাগিয়ে পরে অমর সৃষ্টি রচনা করেছেন বলে জানিয়েছেন।

স্বপ্ন আমাদের অনেক ছোটখাটো বিষয়েও ইঙ্গিত পাঠায়। স্বপ্ন বিশ্লেষণ করতে চাইলে পোশাকের রং, গাড়ির রং- এ সবও মনে করা চেষ্টা করবেন। স্বপ্নে যদি দেখেন যে আপনি রঙচঙে পোশাক পরে আছেন, তাহলে বাস্তব জীবনে আপনি চরিত্রটা শিশুর মতো। স্বপ্নে যদি নিজেকে নগ্ন দেখেন, তাহলে বুঝবেন আপনি জীবনে যে পথ বেছে নিয়েছেন, তাতে আপনি খুশি। আর যদি অফিসের পোশাক পরে নিজেকে স্বপ্নে দেখেন, তাহলে বুঝবেন যে পারসোনাল লাইফের চেয়ে প্রফেশনাল লাইফ আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)