JanaBD.ComLoginSign Up

কোহলির সাফল্যের রহস্য

ক্রিকেট দুনিয়া 3rd May 2016 at 12:40am 338
কোহলির সাফল্যের রহস্য

তিনি এখন দুরন্ত মেজাজে। রোজই যেন নিজেকে ভাঙছেন, গড়ছেন, ছাপিয়ে যাচ্ছেন!‌ বিরাট কোহলির এমন দুর্দান্ত সাফল্যের রহস্য কী?‌ বিশেষজ্ঞদের মতে, ফিটনেস। নিজেকে ফিট রাখার জন্য বিরাট কী কী করেন?‌ কড়া ডায়েটে থাকেন?‌ নাকি জিমে বাড়তি সময় কাটান?‌ বিরাট কোহলির ফিট থাকার রহস্য কী, তুলে ধরা হল এখানে। খেলা থাকুক না থাকুক, কোহলি এই নিয়ম অক্ষরে অক্ষরে পালন করেন।

খাওয়া-‌দাওয়া
কোহলি ডায়েট চার্টের পরোয়া করেন না। তাঁর মতে, খাওয়া-‌দাওয়া করুন। তবে সে খাবার যেন পুষ্টিকর হয়। সে অর্থে তাঁর খাবারের তালিকা থেকে কোনও কিছুই বাদ যায় না। তবে ঘরোয়া খাবারই তিনি বেশি পছন্দ করেন। কোহলির মতে, ঘরের খাবারের বিকল্প কিছু হয় না। তবে যেহেতু না না জায়গায় ঘুরে বেড়াতে হয় তাঁকে, তাই বাইরে থাকাকালীন অতিরিক্ত তেল-‌মশলা, ঝাল দেওয়া খাবার এড়িয়ে চলেন।

জাঙ্ক ফুড
এক্কেবারে বাদ দিয়েছেন। অনেক সময়ই, জাঙ্ক ফুডের লোভ সামলানো কঠিন হয়ে যায়। তবে কোহলি এই ব্যাপারটি নিয়ে বিন্দুমাত্র আগ্রহী নন। ভাজাভুজি শরীরের পক্ষে কতটা ক্ষতিকার, সেটা তিনি জানেন। তাই এই ব্যাপারটিতে নিজেকে কড়া শাসনে রেখেছেন।

জল খাওয়া
সারাদিনে কেউ কতখানি জল খাচ্ছেন, তার ওপর শরীর-‌স্বাস্থ্য ভাল থাকা নির্ভর করে। আরও একটি বিষয়ের ওপরও শরীর ভাল থাকা নির্ভর করে, সেটি হল, কী ধরনের জল খাচ্ছেন সেটা। এ কারণেই পরিশ্রুত বিশুদ্ধ জল খাওয়ার পরামর্শ দেন কোহলি। তিনি যেখানেই যান জলের বোতল সঙ্গে নিয়ে ঘোরেন। কিছু সময় অন্তর অন্তর জল পান করেন।

জিম
একজন অ্যাথলিটের জীবনে জিম ব্যাপারটা অত্যন্ত জরুরি। কোহলিও ব্যতিক্রম নন। সপ্তাহে পাঁচদিন বেশ খানিকটা সময় কোহলি জিমে কাটান। ক্রিকেট নিয়ে কোহলি যতখানি সিরিয়াস, জিমে নিয়েও ততটাই। তাই অন্য নিয়মে নড়চড় হলেও, জিমে ঘাম ঝরানোর ব্যাপারে কোনও অদল-‌বদল করতে পছন্দ করেন না কোহলি।

কার্ডিও এবং ওয়েট কম্বো
কোহলি কার্ডিও এবং ওয়েট ট্রেনিং মিলিয়ে-‌মিশিয়ে করতে পছন্দ করেন। এতে পেশির শক্তি যেমন বাড়ে, তেমনি হার্ট রেটও বৃদ্ধি পায়।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 7.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)