JanaBD.ComLoginSign Up

টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমলো বাংলাদেশের

ক্রিকেট দুনিয়া 3rd May 16 at 6:46pm 532
টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমলো বাংলাদেশের

মঙ্গলবার টেস্ট র‌্যাংকিংয়ে হালনাগাদ করেছে বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাতে যথারীতি ১০ নম্বরেই অবস্থানে রয়েছে বাংলাদেশ। তবে অবস্থান না বদলালেও নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমিয়েছে টাইগাররা। বার্ষিক হালনাগাদের পর ক্যারিবিয়ানদের সঙ্গে ৮ রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের।

২০১৫ সাল অনেকটা স্বপ্নের মত কাটিয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে দুর্দান্ত সাফল্যের পাশাপাশি টেস্টেও দারুণ সফল তারা। যদিও ২০১৫ সালে পাঁচ টেস্টে কোন জয় পায়নি। তবে এই পাঁচ টেস্টের মাত্র একটিতে হেরেছে। বাকি চারটি হয়েছে ড্র। তারই সুফল আইসিসি র্যাংকিংয়ে এই নতুন হালনাগাদে পেল টাইগাররা।

বার্ষিক হালনাগাদে ২০১৫-১৬ মৌসুমের শতভাগ ফল যোগ করা হয়েছে। এছাড়া ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় ৫০ শতাংশ নেওয়া হয়েছে। আর তাতে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে মোট ১০, হয়েছে ৫৭। অপরদিকে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমেছে ১১। যার ফলে তাদের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৫-তে। এর আগের হালনাগাদে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ব্যবধান ছিল ২৯ পয়েন্ট। ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ছিল ৭৬। আর ৪৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে ছিল বাংলাদেশ।

নতুন এই হালনাগাদে ১১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৬। ১১২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে ভারত। রেটিং বেড়েছে ২, আর ১ পয়েন্ট কম নিয়ে তাদের পরেই আছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। যদিও পাকিস্তান রেটিংয়ে এগিয়েছে অনেক। ৫ পয়েন্ট এগিয়েছে তারা।

শুধু পাকিস্তান নয়, রেটিং পয়েন্টে এগিয়েছে ইংল্যান্ড-নিউজিল্যান্ডও। ১০৫ পয়েন্ট নিয়ে তারা ৫ম স্থান থেকে উঠে এসেছে ৪র্থ স্থানে। রেটিং বেড়েছে ৩ পয়েন্ট। ৯৮ পয়েণ্ট নিয়ে ৬ষ্ঠ স্থান থেকে উঠে এসেছে পঞ্চম স্থানে। তাদের রেটিং বেড়েছে ২ পয়েন্ট।

তবে এই হালনাগাদে সবচেয়ে বড় পতন হয়েছে দক্ষিণ আফ্রিকার। ১৭ পয়েন্ট কমে তিন নম্বর থেকে এক লাফে ছয় নম্বরে নেমে গেছে প্রোটিয়ারা। তাদের পয়েন্ট ছিল ১০৯। সেখান থেকে হয়েছে ৯২। এর মাঝে মওসুমের শুরুতে মাসিক র্যাংকিংয়ে শীর্ষেও এসেছিল একবার। কিন্তু বাংলাদেশ সফরের পর থেকে একের পর এক হার তাদের র্যাংকিংয়ে বিশাল প্রভাব ফেলেছে।

৮৮ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানেই রইল শ্রীলংকা। তবে তাদের রেটিং কমেছে ১ পয়েন্ট। ১১ পয়েন্ট কমে ৬৫ রেটিং নিয়ে ৮ম স্থানে ওয়েস্ট ইন্ডিজ এবং ১০ রেটিং বাড়লেও ৫৭ পয়েন্ট নিয়ে নমব স্থানে রয়েছে বাংলাদেশ।

অপর টেস্ট প্লেইং দেশ জিম্বাবুয়ে আসেনি এই তালিকায়। তাদের রেটিং পয়েন্ট ১২ হলেও হালনাগাদে তালিকায় প্রবেশ করাতে হলে প্রয়োজনীয় টেস্ট খেলেনি জিম্বাবুয়ে। আরও দুটি ম্যাচ খেললেই তবে তারা এই তালিকায় প্রবেশ করতো।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
হাফিজের অ্যাকশন নিয়ে আবারও প্রশ্ন হাফিজের অ্যাকশন নিয়ে আবারও প্রশ্ন
Yesterday at 11:12pm 226
দুই বছর আগে রোহিতকে শর্মাকে কী বলেছিলেন ওয়ার্নার? দুই বছর আগে রোহিতকে শর্মাকে কী বলেছিলেন ওয়ার্নার?
Yesterday at 9:16pm 537
একনজরে সর্বশেষ আইসিসি ওয়ানডে র‌্যাংকিং একনজরে সর্বশেষ আইসিসি ওয়ানডে র‌্যাংকিং
Yesterday at 8:17pm 453
বাংলাদেশের হারে কপাল পুড়লো ভারতের বাংলাদেশের হারে কপাল পুড়লো ভারতের
Yesterday at 8:12pm 359
শেষ ওয়ানডেতে বিশ্রামে আমলা শেষ ওয়ানডেতে বিশ্রামে আমলা
Yesterday at 8:00pm 182
পাকিস্তানে যেতে রাজি না হলে সিরিজ থেকেই বাদ! পাকিস্তানে যেতে রাজি না হলে সিরিজ থেকেই বাদ!
Yesterday at 7:58pm 243
ক্রিকেটে ফিরে এলো নিষিদ্ধ মানকড় আউট ক্রিকেটে ফিরে এলো নিষিদ্ধ মানকড় আউট
Yesterday at 4:46pm 622
কোহলির প্রশংসায় আমিরের প্রতিক্রিয়া কোহলির প্রশংসায় আমিরের প্রতিক্রিয়া
Yesterday at 4:23pm 346

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ২০ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২০ অক্টোবর, ২০১৭
অভিনেত্রীর স্বামীর সঙ্গে পরকীয়া করার চেষ্টা মিয়া খলিফার
বিরামহীন ফুটবলে নিজেকে ছাড়িয়ে গেছেন মেসি
হাফিজের অ্যাকশন নিয়ে আবারও প্রশ্ন
আজকের রাশিফল : ২০ অক্টোবর, ২০১৭
আজকের এই দিনে : ২০ অক্টোবর, ২০১৭
স্বপ্নে রোজা রাখা ও ঈদ পালন করতে দেখলে কী হয়?