JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

যে ৬টি খাবার রাতে ভুলেও খাবেন না!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 4th May 2016 at 9:34pm 561
যে ৬টি খাবার রাতে ভুলেও খাবেন না!

রাতে খাবারে খাওয়ার ক্ষেত্রে একটু বেশি সচেতন থাকতে হয়। কোন খাবার খেয়ে হঠাৎ অসুস্থ হয়ে যেতে পারেন, আবার কোন খাবার আপনার শান্তির ঘুম ব্যাঘাত ঘটাতে পারে।

এমন কিছু খাবার আছে যা আপনার রাতের ঘুম নষ্ট করার জন্য দায়ী। কি, অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই, কিছু খাবার আছে যা রাতে খাওয়ার কারণে আপনার ঘুম নষ্ট হয়ে যেতে পারে। শান্তিতে ঘুমাতে চাইলে এই খাবারগুলো রাতে খাবেন না।


১. মশলাদার খাবার
মশলাদার খাবার হজম হতে সময় বেশি নিয়ে থাকে। আপনার বয়স যদি ৪০ পার করে ফেলে তবে অব্যশই রাতে মশলাদার খাবার খাওয়া এড়িয়ে চলুন। এই খাবার পেটে হজমে সমস্যা, গ্যাসের সমস্যা সৃষ্টি করে থাকে।


২. ডার্ক চকলেট এবং কফি
ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য বেশ উপকার। কিন্তু এই ডার্ক চকলেট এবং কফিতে ক্যাফিন নামক উপাদান আছে আপনার নার্ভ সিস্টেমের কাজ বাধাগ্রস্ত করে। কফির অ্যাসিডিক উপাদান আপনার মস্তিষ্ককে সজাগ রেখে ঘুম তাড়িয়ে দিয়ে থাকে।


৩. আইসক্রিম
প্রচুর পরিমাণে চিনি, দুধ এবং আরও কিছু উপাদান দিয়ে আইসক্রিম তৈরি। আইসক্রিম সহজে হজম হতে চায় না, এমনকি এটি আপনার ওজন বৃদ্ধি করে দিতে পারে!


৪. প্রসেসড চিজ
প্রসেসড চিজের তুলনায় প্রাকৃতিক চিজ স্বাস্থ্যের জন্য উপকারী। এটি রাতে খেলে হজমে সমস্যা সৃষ্টি করার পাশাপাশি আপনার মেটাবলিজম প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে থাকে। এমনকি এই একটি খাবার আপনার রাতের ঘুম হাওয়া করে দিতে পারে।


৫. প্রোটিন জাতীয় খাবার
গরুর মাংস, ডাল, চর্বি জাতীয় খাবার হজম হতে বেশি সময় নিয়ে থাকে। আবার খুব বেশি পরিমাণের মুরগির মাংসও গরুর মাংসের মত কাজ করে থাকে। তাই রাতে মাংস জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন।


৬. কোমল পানীয়
খাবার খাওয়ার পর অনেকেই কোমল পানীয় খেয়ে থাকেন। রাতে এটি পান করা স্বাস্থ্যের জন্য আরও অনেক বেশি ক্ষতিকর। কোমল পানীয় দেহের রক্ত চলাচলে বাধাগ্রস্ত করে এর পাশাপাশি এর অতিরিক্ত চিনি এবং গ্যাসীয় কম্পাউন্ড যা ঘুমের সাইকেল এবং ঘুমের উদ্রেক করা হরমোনের উৎপাদন বাধাগ্রস্ত করে থাকে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 16 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)