JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

পৃথিবীর বিখ্যাত কোম্পানি গুলোর নামের উৎপত্তি

জানা অজানা 4th May 2016 at 9:56pm 591
পৃথিবীর বিখ্যাত কোম্পানি গুলোর নামের উৎপত্তি

আমাদের দৈনন্দিন জীবনের প্রায় প্রত্যেকটি কাজে এই সকল বিখ্যাত কোম্পানির কিছু না কিছুর উপর নির্ভরশীল....কিন্তু এই সকল কোম্পানির নাম কিভাবে দেয়া হয়েছে অথবা নামের অর্থ কি জানার জন্য মাথায় কিটকিট শুরু হয়ে গেল ...সাহায্যের হাত বাড়িয়ে দিল গুগল মামা..............
যেহেতু গুগল মামা সাহায্য করল তাহলে এটা দিয়েই শুরু করা যাক.....

১.গুগল(GOOGLE): গুগল নামকরণ করার পেছনে একটা মজার কাহিনী আছে ....এটা যখন প্রথম নামকরণ করা হয় তখন এর নাম দেয়া হয় googol(১×১০^১০০) ...যার মানে ১০ কে ১০০ বার গুন করলে যা হয় তাই, তো প্রতিষ্ঠাতা স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্টুডেন্ট Sergey Brin & Lary Page যখন তাদের সার্চ ইঞ্জিন প্রোজেক্ট বিনিয়োগকারীকে দেখালেন ,তখন বিনিয়োগকারী তাদের প্রোজেক্ট এ বিনিয়োগ করেন , বিনিয়োগ এর অর্থ দেয়ার যে চেক দেন সেটা দেয়া হয় google নামে ,যেটা দেয়ার কথা ছিল googol নামে .....সেই থেকে হয়ে গেল google ....

২অ্যাপল(Apple Computers): প্রতিষ্ঠাতা স্টিভ জবসের প্রিয় ফল ছিল আপেল। তার ব্যবসা প্রতিষ্ঠানকে একটা সুন্দর নাম দেয়ার জন্য কলিগদের সবাইকে বললেন এবং একটা সুন্দর নাম সাজেস্ট করতে বললেন অবশেষে যখন কোন নামই মনের মত হল না , তখন তার প্রিয় ফল ই হয়ে গেল বিখ্যাত এই কোম্পানি।
উল্লেখ্য অ্যাপল এর প্রথম পার্সোনাল কম্পিউটার(গ্রাফিকাল) এর নাম ছিল লিসা(Lisa) যেটা কিনা তার প্রথম কন্যার নাম...কিন্তু প্রথমে জবস মনে করে সে নিজে বন্ধ্যা(sterile ,impotent) তাই সে পিতৃত্ব ত্যাগ করেন এবং তার কোম্পানি লিসা(LIsA )এর পূর্ণরূপ দাবি করে Local Integrated Software Architecture..
পরে অবশ্য জবস বলেন Obviously, it was named for my daughter…..

৩.ইন্টেল(INTEL) : প্রতিষ্ঠাতা Bob Noyce & Gordon Moore তাদের কোম্পানির নাম দিতে চেয়েছিলেন Moore Noyce যেটা কিনা অলরেডি নেয়া হয়ে গিয়েছিলএকটা হোটেল চেইনের কোম্পানি ...পরে তারা দেন Intel যার পূর্ণ রুপ INTegrated ELectronics.

৪.মাইক্রোসফট(Microsoft): প্রতিষ্ঠাতা Gates এর দাবি MICROcomputer-SOFTware থেকে মাইক্রোসফট (Microsoft)….প্রথমে ছিল Micro-Soft পড়ে হাইফেন তুলে নেয়া হয়.

৫.মারসেডিজ(mercedes): ভাগ্যবতী মেয়েই বলা যায় .....বিনিয়োগকারীর মেয়ের নামে নাম.

৬.C/C++ programming language: ডেনিস রিচি প্রথমে B programming Language কে improved করে এর নাম দেন new B, পড়ে নাম দেন C …..
Bjarne Stossup তার নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর নাম দেন c with classes পরে নাম হয় new C. এই সময় C কে বলা হত OLD C ।এটা C community এর জন্য সম্মানহানীকর বলে new c এর নাম দেয়া হয় C++
উল্লেখ্য B programming language এর নামBon programming language(Bonnie creator এর বৌ এর নাম)

৭.স্কাইপে(skype)।: sky peer to peer থেকে skyper তারপর শেষে skype

৮.সিসকো(cisco): এটা কোন acronym না , এটা Sun Francicso এর সংক্ষিপ্ত রুপ.

৯.সনি (sony): ল্যাটিন সনি(sony) মানে শব্দ(sound) এছাড়া অম্রিকাতে সনি মানে bright youngster

১০. মজিলা(Mozila): যখন নেটস্কেপ এর প্রতিষ্ঠাতা Marc Andressem তার নতুন ব্রাউজার এর নাম দিবেন ,নাম দেন মজিলা(mozila means Mosaic killer) উল্লেখ্য তার আগের ব্রাঊজার এর নাম ছিল “Mosaic”.

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)