JanaBD.ComLoginSign Up

জেনে নিন, কোল্ড ড্রিংকস খেয়ে নিজের কি ক্ষতি করছেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 4th May 2016 at 11:43pm 225
জেনে নিন, কোল্ড ড্রিংকস খেয়ে নিজের কি ক্ষতি করছেন

গরমে রোদ থেকে ঘুরে এসেই ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি কিংবা রাস্তায় দাঁড়িয়েই কোল্ড ড্রিংকস। প্রচণ্ড গরমের দিনে এটাই আমাদের সবার অভ্যাস। রাস্তায় বেরোলেই দোকান থেকে নানা কোম্পানির কোল্ড ড্রিংকস কিনে খেয়ে থাকি। গরমের দিনে রাস্তার ছবিটা এটাই। কিন্তু জানেন কি প্রচণ্ড গরমে আদৌ কোল্ড ড্রিংকস খাওয়া উচিত কি না!

কোল্ড ড্রিংকস খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক তো আমাদের সকলেরই জানা আছে। কোল্ড ড্রিংকস খেলে আমাদের ওজন বেড়ে যেতে পারে। এমনকি দাঁতেরও ক্ষতি করতে পারে কোল্ড ড্রিংকস। দাঁতে ক্যাভিটি দেখা দিতে পারে। ফুসফুসের সমস্যাও দেখা দেয় অনেক সময়। কিন্তু এটা কি জানেন, এই যে প্রচণ্ড গরমে রঙবেরঙের কোল্ড ড্রিংকস খাচ্ছেন, এতে আসলে ঠিক কতটা ক্ষতি করছেন শরীরের?

কোল্ড ড্রিংকস খেলে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। আসলে সব কোম্পানির কোল্ড ড্রিংকসেই প্রচুর পরিমাণে চিনি থাকে। আর চিনি শরীরকে ভারী করে দেয়। কোল্ড ড্রিংকসের মাধ্যমে এই অতিরিক্ত পরিমাণে চিনি খেলে আমাদের ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে।

কোল্ড ড্রিংকস যে শুধু শরীরের ওজন বাড়িয়ে দেয় কিংবা দাঁতের ক্ষতি করে তাই নয়, অতিরিক্ত পরিমাণে কোল্ড ড্রিংকস খেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

কোল্ড ড্রিংকসে এক ধরনের সোডা থাকে, যা আমাদের খাবার হজমে সাহায্য করে। কিন্তু খাবার হজমের পাশাপাশি এই সোডা আমাদের রক্তচাপ বাড়িয়ে দেয়। যা আমাদের মৃত্যু পর্যন্ত হতে পারে।

কোল্ড ড্রিংকস খেলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে। এমনকি মানুষের মনে হিংস্রতাও দেখা দেয়। কোল্ড ড্রিংকস খেলে ডায়াবেটিক, লিভারের সমস্যা, হৃৎপিণ্ডের সমস্যা, হাঁপানি প্রভৃতি দেখা দিতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)