JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আত্মবিশ্বাসী হওয়ার উপায়

লাইফ স্টাইল 6th May 2016 at 10:22am 491
আত্মবিশ্বাসী হওয়ার উপায়

আপনার আত্মবিশ্বাস আপনার অবলম্বন, মানসিক শক্তি যোগানোর উৎস। জীবনে প্রতিটা পদক্ষেপে চাই আত্মবিশ্বাস। নারী-পুরুষ নির্বিশেষে সবারই আত্মবিশ্বাস প্রয়োজন। কারণ আত্মবিশ্বাসী মানুষ সত্যিকার অর্থে সুখী হয়ে থাকেন। উন্নতির শীর্ষে পৌঁছতে প্রথমেই আত্মবিশ্বাসী হওয়া চাই, তাহলেই তো জয়ী হবেন আপনি।

★ আসুন জেনে নিই আত্মবিশ্বাসী হওয়ার উপায় গুলো....

→ প্রথমে নিজের কাজের প্রতি নিজের শ্রদ্ধা বোধ তৈরি করতে হবে। ঠিক করতে হবে আপনি কোন কাজ করতে পছন্দ করেন, কোনটা করেন না। নিজে যে কাজটা করবেন তা নিয়ে আত্মবিশ্বাসী থাকতে হবে।

→ পিছনে লোকজন কী বললো তা নিয়ে একদমই চিন্তা করবেন না কারণ যে কোনো কাজেরই আলোচনা-সমালোচনা হবে এটাই স্বাভাবিক মনে করবেন। তাহলে সফল হতে পারবেন।

→ মন থেকে যা সায় দেবে তাই করুন। অন্যের মতামতের উপর ভিত্তি করে কোন সিদ্ধন্তে নেবেন না। আগে নিজে বিষয়টা নিযে চিন্তা করুন পরে সিদ্ধান্ত নিন।

→ সিদ্ধান্ত নিতে দোটানায় থাকলে আপনি মানসিকভাবে দুর্বল হয়ে পড়বেন। যা আপনাকে আত্মবিশ্বাসের জায়গা থেকে নামিয়ে নিয়ে আসবে। তাই বুঝে-শুনে সিদ্ধান্ত নিন।

→ অন্যের কথা শোনার সময় মনোযোগ ও আগ্রহ নিয়ে শোনার চেষ্টা করুন। কথা বলার সময় স্পষ্ট ভাবে বলুন। আমতা আমতা করে কথা বললে আপনার দুর্বলতা প্রকাশ পাবে।

→ কোনো কিছু নিশ্চিত হয়ে কথা বলুন। কারণ আপনার কথা বলার ধরণ বলে দেবে আপনি কতটা আত্মবিশ্বাসী।

→ কাজ করার সময় ভুল-ত্রুটি হতে পারে, এটাই স্বাভাবিকভাবে নিতে হবে। হতাশ বা দুশ্চিন্তাগ্রস্ত হলে চলবে না। সাহস নিয়ে চলতে হবে। জয় করতে হবে হতাশাকে।

→ অন্যের সফলতা হাসিমুখে গ্রহণ করা আত্মবিশ্বাসীদের একটা অন্যতম গুণ। যে কোনো পরিস্থিাত মোকাবেলা করার সাহস থাকতে হবে। সর্বপরি নিজেকে সুখি রাখতে হবে, নিজের কাজে তুষ্ট থাকতে হবে। তাহলে আপনি হয়ে উঠবেন আত্মবিশ্বাসী।

→ উদ্দাম, মানসিক সাহস নিয়ে নতুন করে কাজ শুরু করতে হবে। দেখবেন সব কিছু সুন্দর গোছালো হয়ে উঠবে। নিতে হবে সাহস করে কাজ করার চ্যালেঞ্জ।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)