JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

আমের আমসত্ত্ব!

রেসিপি টিপস 7th May 2016 at 2:41pm 616
আমের আমসত্ত্ব!

সুস্বাদু আর পছন্দের ফল আমের মৌসুম। পুরোটা সময়জুড়ে নানা স্বাদের বাহারি আম খাওয়ার পালা।

অতিথি আপ্যায়নেও আমের ব্যবহার চলে বেশ। কিন্তু আমের মৌসুম শেষ হলে খুব যেন আফসোস কাজ করে।

আহা, যদি আবার আম খাওয়া যেত। তাই হয়তো গ্রামে আমাদের মা চাচীরা যত্ন করে আমসত্ত্ব বানিয়ে বোয়েম ভরে রাখতেন। যাতে মৌসুম ফুরোলেও পাওয়া যায় তাজা আমের স্বাদ।

সময় বদলেছে, আগের মতো সুলভে এতো বেশি পাকা আম পাওয়া দুষ্কর। তবে কাঁচা আমেও হতে পারে সুস্বাদু আমসত্ত্ব। আসুন দেখে নেয়া যাক কাঁচা আমে সুস্বাদু আমসত্ত্ব বানানোর কৌশল।


উপকরণ :
পাকা আম ৬টি (মাঝারি আকারের)। চিনি এক কাপ। আদাবাটা ১ টেবিল-চামচ। বেকিং গ্রিজপেপার এবং বেকিং ট্রে৷


পদ্ধতি :
ওভেন (১৬০ ডিগ্রি সে: ৩২৫ ডিগ্রি ফা:) তাপ দিয়ে রাখুন৷ ট্রেতে গ্রিজপেপার বিছিয়ে রাখুন৷

আমগুলোর খোসা ছাড়িয়ে কেটে চিনি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন৷ হাঁড়িতে ব্লেন্ড করা আমের মিশ্রণ ঢেলে সঙ্গে আদাবাটা মিশিয়ে চুলায় দিন।

৫-৬ মিনিট নেড়ে নেড়ে জ্বাল দিতে হবে। আমের মিশ্রণ ঘন হলে নামিয়ে গরম থাকা অবস্থায় গ্রিজপেপার বিছানো ট্রেতে ঢেলে চামচ দিয়ে সমান করে দিন।

এরপর প্রি-হিট ওভেনে দিয়ে দুই ঘণ্টা সময় সেট করে বেইক করুন৷ যদি দুই ঘণ্টা বেইক করার পরও ভেজা থাকে তবে আরো ৩০ মিনিট বেইক করুন বা না শুকানো পর্যন্ত বেইক করবেন৷ ওভেন থেকে বের করে গ্রিজপেপার থেকে আমসত্ত্ব উঠিয়ে নিন। নিজের পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।

এছাড়া আরো একটি উপায় আছে। একটি গোল থালায় তেল মাখিয়ে একপ্রস্থ আম লেপে দিয়ে রোদে দিন। শুকিয়ে গেলে আবার আর একপ্রস্থ দিন। এভাবে যতটুকু মোটা করতে চান সে অনুযায়ী আম দিন।

রোদের ব্যবস্থা না থাকলে গ্যাসের চুলার নিচে রেখেও আমসত্ত্ব করা যাবে। শুকিয়ে গেলে কেটে পিস পিস করে কৌটায় সংরক্ষণ করতে পারেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)