JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী

ত্যাগি সব সময় নিস্বার্থ ত্যাগ করে যায়

উপদেশমূলক গল্প 8th May 16 at 12:58am 1,231
Googleplus Pint
ত্যাগি সব সময় নিস্বার্থ ত্যাগ করে যায়

অনেক অনেক দিন আগে একটি বড় আপেল গাছ ছিল। একটি বালককে গাছটি খুব পছন্দ করতো। বালকটিও প্রতিদিন এসে গাছের চারপাশে খেলতো। গাছের ডালে উঠত। আপেল খেত। গাছের গুড়িতে শুয়ে তার ছায়ায় বিশ্রাম নিত। সেও গাছটিকে খুব ভালবাসতো আর আপেল গাছটি ও এতে খুবই আনন্দিত ছিল।

সময় গড়িয়ে যায়, কিন্তু অনেক দিন বালক আর গাছের নিচে খেলতে আসে না। একদিন হটাৎ বালকটি আবার গাছের কাছে ফিরে এলে।গাছটি বললো, "তুমি আবার ফিরে আসায় আমি খুব আনন্দিত। এসো, আবার খেলা শুরু করো"

কিন্তু বালকটি শুধালো, "আমি এখন আর আগের বালকটি নেই। এখন আমি আর গাছের গুড়িতে দৌড়াদৌড়ি করে খেলা করি না। আমার এখন খেলনাচাই, কিন্তু খেলনা কিনতে টাকা প্রয়োজন।"গাছটি বললো,"কিন্তু আমার কাছে তো টাকা নেই। তুমি চাইলে আমার সকল আপেল পেরে বাজারে বিক্রি করে টাকা জোগাড় করতে পারো"।

কথাটি বালকটির খুব মনপুত হলো। সে সব আপেল গাছ থেকে পেরে ব্যাগে করে নিয়ে বাজারের উদ্দেশ্যে রওনা হলো। বালকটি খুব আনন্দিত এবং বালকের আনন্দ দেখে গাছটিও খুব তৃপ্ত ও আনন্দিত হলো।

আপেল পেরে নিয়ে যাওয়ার পর অনেকদিন আর বালকটির দেখা নেই সেই আপেল গাছের গোঁড়ায়। গাছটি খুব দুঃখ পেলো।

হটাৎ একদিন বালকটি গাছের কাছে ফিরে এলো , ততদিনে সে পরিপূর্ণ যুবক। গাছটি এতে খুব আনন্দিত হলো।। বালকটিকে আবারো গাছের সাথে খেলতে অনুরোধ করলো সে।কিন্তু বালকটি জানালো,"এখন আর তার সে সময় নেই। সে এখন অনেক ব্যাস্ত। তার এখন বাড়ি বানানো খুবই দরকার।

এ জন্য গাছটির সাহায্য চাইলো "কিন্তু গাছটি জানালো তার কোন বাড়ি নেই, তাই তাকে সাহায্য করতে পারছে না। তবে একটা বুদ্ধি দিলো, "তুমি চাইলে আমার কিছু ডাল-পালা কেটে নিয়ে যেতে পারো আর তা দিয়ে বাড়ি বানাতে পারো"

বালকটি তখন গাছের সকল ডাল-পালা কেটে নিয়ে হাসিমুখে বাড়ি অভিমুখে চলে গেলো, পেছন ফিরে একবার ও গাছটির দিকে তাকালো না। বালকটির আনন্দে গাছটিও খুব আনন্দিত ছিল।এরপর অনেক দিন আর বালকটির দেখা নেই গাছের গোঁড়ায়।। গাছটি আবারো একা হয়ে গেলো।

অনেক দিন পরে, হটাৎ এক গ্রীষ্মের তপ্ত দুপুরেগাছের গোঁড়ায় বালকটির আগমন। ততদিনে তার যৌবন পড়তির দিকে। জীবনের ঘানি টানতে টানতে ক্লান্ত তখন। গাছটি বালককে দেখে খুব খুশি হলো, আবারো তার সাথে খেলার অনুরোধ করলো।।

কিন্তু বালকটি জানালো,"আমার এখন আর খেলার বয়স নেই। আমি বৃদ্ধ হয়ে যাচ্ছি। জীবন যুদ্ধে লড়তে লড়তে আজ আমি ক্লান্ত। আমাকে এখন আনন্দের জন্য, ক্লান্তি কাটাতে নদীতে মাছ ধরতে যেতে হবে। কিন্তু আমার কোন নৌকা নেই। তুমি কি আমাকে কোন সহায়তা করতে পারো??" "তুমি চাইলে আমার গুড়ি কেটে নিয়ে যেতে পারো এবং এটা দিয়ে নৌকা বানিয়ে নিতে পারো"

গাছের এমন পরামর্শে বালকটির চোখে মুখে আনন্দের শিহরন খেলে গেলো। সে তৎক্ষণাৎ কুড়াল দিয়ে গাছের গুড়ি কেটে নিয়ে গেলো। এবং নৌকা বানিয়ে নদীতে চলে গেলো মাছ শিকারে।

অনেকদিন আর তার দেখা নেই এখানে।হটাৎ অনেকদিন পর শেষ পর্যন্ত গাছের কাছে ফিরে এলো লোকটি। ততদিনে সে জীবন সীমার শেষ প্রান্তে। কিন্তু গাছটি শুধালো,"দুঃখিত বালক। আমার কাছে এখন আর তোমাকে দেওয়ার মতো কিছুই নেই। কোন আপেল নেই......"

বৃদ্ধ হাসলো এবং বললো, "আমারো এখন আপেল খাওয়ার মতো দাত ও নেই "- "কোন ডাল- পালা বা গুড়ি ও নেই যেখানে তুমি চড়বে"- "গাছের ডালে চড়ার মতো বয়স ও এখন আমার নেই"-"সত্যি ই এখন তোমাকে দেওয়ার মতো আমার আর কিছু অবশিষ্ট নেই শুধু মৃতপ্রায় মূলগুলো ছাড়া " - গাছটি বললো।

"আমার এখন এগুলোর কোনটাই দরকার নেই। আমার শুধু বিশ্রাম নেওয়ার মতো একটা জায়গা চাই, যেখানে বসে আমি আমার এতোগুলো বছরের পাওয়া- না পাওয়ার হিসাবটা একটু মিলাবো।"- বৃদ্ধটি বললো।"

তাহলে মৃতপ্রায় গাছের মূল ই এর জন্য আদর্শ জায়গা। এখানে বসো আর ভাবো জীবন তোমাকে কি দিয়েছে, কি দেয় নি। কি করা উচিত ছিল, আর কি করা ঠিক হয় নি"- গাছটি বললো। লোকটি গাছের মূলে বসলো আর গাছটি অনেক আনন্দিত হলো। আনন্দ গাছের কান্না হয়ে ঝড়ে পড়লো।।

উপদেশ: আমাদের প্রত্যেকের জীবনেও এমন একটি" আপেল গাছ" আছে, আর তা হলো আমাদের পিতা-মাতা। এবার গাছটির ত্যাগ গুলোর সাথে আমাদের বাবা-মা কে মিলিয়ে দেখুন। আপনি কতটা ব্যাস্ত সেটা কোন কথা নয়, বরং বাবা- মায়ের সাথে জীবনের কথাগুলো শেয়ার করুন, সময় দিন।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 65 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
অপরিচিত কারো থেকে যাতায়াত এর সময় কেউ কিছু খাবেন না অপরিচিত কারো থেকে যাতায়াত এর সময় কেউ কিছু খাবেন না
20 Mar 2018 at 2:19pm 1,345
আপনার মুল্য উপদেশমুলক গল্প আপনার মুল্য উপদেশমুলক গল্প
19 Mar 2018 at 2:36pm 1,483
সাপ ও মহিলার গল্প....!! সাপ ও মহিলার গল্প....!!
23rd Jul 16 at 12:37am 6,573
এক বুদ্ধিমান কুকুরের উপদেশমূলক গল্প এক বুদ্ধিমান কুকুরের উপদেশমূলক গল্প
14th Jul 16 at 11:56pm 6,263
এক গ্লাস দুধ ও গরীব ছেলে এক গ্লাস দুধ ও গরীব ছেলে
11th Jul 16 at 2:02pm 6,275
আত্মতুষ্ট সিংহ ও বুদ্ধিমান খরগোশ আত্মতুষ্ট সিংহ ও বুদ্ধিমান খরগোশ
22nd Jun 16 at 5:12am 4,878
একটি ৯ বছরের ছেলে আইসক্রিমএর দোকানে ঢুকলো... একটি ৯ বছরের ছেলে আইসক্রিমএর দোকানে ঢুকলো...
12th May 16 at 1:23pm 5,404
যারা মা-বাবাকে অবজ্ঞা করে তাঁরা পৃথিবীতেই নরক যন্ত্রণা ভোগ করে যারা মা-বাবাকে অবজ্ঞা করে তাঁরা পৃথিবীতেই নরক যন্ত্রণা ভোগ করে
8th May 16 at 2:25am 3,941

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়ারোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়া
2 hours ago 28
ব্র্যাকে চাকরির সুযোগব্র্যাকে চাকরির সুযোগ
3 hours ago 45
বিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জিতেছিলেন যারাবিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জিতেছিলেন যারা
3 hours ago 171
বোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুকবোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুক
3 hours ago 124
মেয়েরা যে বিষয়গুলো গোপন রাখেমেয়েরা যে বিষয়গুলো গোপন রাখে
3 hours ago 184
এক গানে তামান্নার পারিশ্রমিক ৫০ লাখএক গানে তামান্নার পারিশ্রমিক ৫০ লাখ
3 hours ago 195
গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!
4 hours ago 228
এক নজরে এই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা!এক নজরে এই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা!
4 hours ago 155