JanaBD.ComLoginSign Up

কম্পিউটার থাকবে ভালো, যদি...

কম্পিউটার টিপস 9th May 16 at 8:35pm 566
কম্পিউটার থাকবে ভালো, যদি...

কম্পিউটার, স্মার্টফোনসহ নানা যন্ত্র এখন আমাদের নিত্যসঙ্গী। আধুনিক এই যন্ত্রগুলো ব্যবহারকারীর সাধারণ অভ্যাসের কথা মাথায় রেখেই তৈরি করা হয়। বিভিন্ন কাজ করার প্রোগ্রাম বা অ্যাপগুলোও এতটাই সহজভাবে তৈরি করা হয়, যেন যেকোনো বয়সের ব্যবহারকারীই এগুলো সহজে ব্যবহার করতে পারেন। ব্যবহার শুরু করার চেষ্টা করলেই ধীরে ধীরে পুরো বিষয়টি আয়ত্তে চলে আসে। তবে এসব যন্ত্র সাবলীলভাবে ব্যবহার করতে এবং এগুলোর যত্নে কিছু বিষয় জানা থাকা ভালো। তেমন কিছু বিষয় নিয়েই এই আয়োজন।

ব্যবহার করলে কম্পিউটার নষ্ট হয় না

কম্পিউটার ব্যবহার শেখা বা নিয়মিত ব্যবহার করার ক্ষেত্রে একটিমাত্র বিষয় মনে রাখলে খুব দ্রুত সব ধরনের কাজ শিখে ফেলা সম্ভব। আর এই বিষয়টি হলো ব্যবহার করলে কখনো ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট কম্পিউটার বা মোবাইল ফোন নষ্ট হয় না। ব্যাখ্যা করলে ব্যাপারটা আরও সহজে বোঝা যাবে। কম্পিউটারে বিভিন্ন অ্যাপ্লিকেশন (অ্যাপ) ব্যবহার করা হয়, একজন ব্যবহারকারী অ্যাপে কী কী কাজ করতে পারবেন, সেটি নির্ধারিত থাকে এর বাইরে কিছু করার চেষ্টা করলে। সে ক্ষেত্রে বার্তার মাধ্যমে দেখানো হয় যে কাজটি সম্ভব নয়। আর এটি প্রায় অসম্ভব একটি ব্যাপার যে কোনো একটি অ্যাপ ব্যবহার করতে করতে কম্পিউটার বা স্মার্টফোন নষ্ট হয়ে যাবে।

যা জেনে রাখা উচিত

কম্পিউটার ব্যবহার শেখার ক্ষেত্রে কিছু বিষয় জানা থাকলে অন্য সব কাজই সহজে হয়ে যায়। নিয়মিত কাজ করার জন্য বিভিন্ন কি-বোর্ডের শর্টকাট মনে রাখলে দ্রুত কাজ করা সম্ভব হয়, যেমন কপি করা (Ctrl+C), পেস্ট করা (Ctrl+V), সেভ করা (Ctrl+S) ইত্যাদি।

অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য উচিত কম্পিউটারে হালনাগাদ করা অ্যান্টি-ভাইরাস ব্যবহার করা। অন্যথায় পেনড্রাইভ, মেমোরি কার্ড বা নেটওয়ার্কের সঙ্গে যুক্ত অন্যান্য কম্পিউটারের মাধ্যমে ভাইরাস, ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম চলে আসতে পারে।

ইন্টারনেট ব্যবহার করতে জানা

কম্পিউটারের অন্যান্য কাজ করার পাশাপাশি ইন্টারনেটে যুক্ত হওয়া ও ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের কাজ করতে জানা উচিত। ইন্টারনেট হলো এমন একটি জগৎ যেটি দৈনন্দিন অনেক কাজের সঙ্গে যুক্ত। সঠিকভাবে ব্যবহার করলে নতুন বিষয় জানা ও শেখা যায়। যেকোনো বিষয় জানতে ইন্টারনেটে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে খোঁজ করলে প্রয়োজনীয় তথ্যসহ লিংক খুঁজে পাওয়া যাবে।

ইন্টারনেট মানেই ফেসবুক নয়। ফেসবুক একটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইট। উইকিপিডিয়া, ইউটিউব, খান একাডেমিসহ বিভিন্ন বিষয়ভিত্তিক, তথ্যসমৃদ্ধ বহু ওয়েবসাইট রয়েছে। সেসব ওয়েবসাইট থেকে বিভিন্ন বিষয় জানা ও শেখার সুযোগ রয়েছে। তবে যোগাযোগ ও বিনোদনের জন্য ফেসবুকের ব্যবহার ক্রমশ জনপ্রিয় হচ্ছে।

একাধিক ব্যবহারকারীর জন্য একাধিক অ্যাকাউন্ট

নিয়মিত ব্যবহারের ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে যদি একাধিক ব্যবহারকারী থাকেন, তবে নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য একাধিক অ্যাকাউন্ট তৈরি করা উচিত। এতে প্রত্যেক ব্যবহারকারী কম্পিউটারের অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন এবং নিজের পছন্দ অনুযায়ী সেটিংস নির্ধারণ করতে পারবেন। ব্রাউজারের বুকমার্ক, ব্যক্তিগত কাজের বিভিন্ন ফাইলও আলাদাভাবে মাই ডকুমেন্টস ফোল্ডারে সংরক্ষণ করা যাবে।

পরিষ্কার স্থানে রেখে ব্যবহার

কিছুদিন আগে পর্যন্তও এমন ধারণা ছিল যে কম্পিউটার সব সময় শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে রাখতে হবে। এটি সম্পূর্ণ সঠিক না হলেও অবশ্যই ধুলা-ময়লামুক্ত স্থানে রাখা উচিত। এর অন্যতম কারণ হলো কম্পিউটার ব্যবহার করার সময় এটি যেন বেশি উত্তপ্ত না হয়ে যায়, সে জন্য কুলিং ফ্যান চলতে থাকে। ধুলা-ময়লা জমে থাকলে তাপমাত্রা নিয়ন্ত্রণের যন্ত্রাংশগুলোর তাপ পরিবহনক্ষমতা কমে যেতে পারে এবং কম্পিউটারটি অকার্যকর হয়ে যেতে পারে।

চার্জার লাগিয়ে ল্যাপটপ ব্যবহার করা

ল্যাপটপ ব্যবহার করার সময় যতটা সম্ভব চার্জার যুক্ত করে ব্যবহার করা উচিত। চার্জার যুক্ত আছে তাই সারাক্ষণ চার্জ হচ্ছে এবং অতিরিক্ত চার্জ হয়ে নষ্ট হয়ে যেতে পারে, এমন ধারণা রয়েছে অনেকের। এটি সঠিক নয়, কারণ ল্যাপটপের চার্জ নিয়ন্ত্রণের জন্য আলাদা সার্কিট থাকে, যেটি নির্ধারণ করে কখন চার্জ হবে আর কখন হবে না। ল্যাপটপে যে ধরনের ব্যাটারি যুক্ত থাকে, সেগুলো সম্পূর্ণরূপে ডিসচার্জ বা চার্জ শেষ করে ফেলা উচিত নয়। দীর্ঘ দিনের জন্য কম্পিউটার ব্যবহার করা হবে না জানা থাকলে সম্পূর্ণরূপে চার্জ দিয়ে তবেই যথাযথভাবে সেটি রাখা।

তারহীন রাউটার

তারহীন ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে একটিমাত্র ইন্টারনেট সংযোগ থেকে একাধিক ব্যবহারকারী ইন্টারনেট ব্যবহার করতে পারেন। ধরা যাক, বাসায় একটি ব্রডব্যান্ড ইন্টারনেট যুক্ত করা হলো। এরপর এটি যে কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে যুক্ত করা হবে, সেখানে ইন্টারনেট ব্যবহার করা যাবে। কিন্তু একাধিক ল্যাপটপ বা ডেস্কটপ থাকলে অথবা যদি স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তবে সেই ব্রডব্যান্ড সংযোগ দিয়ে কাজ হবে না। নতুন করে মোবাইলের জন্য ইন্টারনেট প্যাকেজ কিনতে হবে। কিন্তু এই ব্রডব্যান্ড কানেকশনটি যদি একটি ওয়াই-ফাই রাউটারে যুক্ত করা হয়, তবে একই সঙ্গে একাধিক যন্ত্র থেকে ইন্টারনেট ব্যবহার করা যাবে ওই একটি সংযোগ থেকেই। রাউটার ব্যবহার করলে সেটি বাসার মাঝামাঝি কোনো উন্মুক্ত স্থানে রাখা উচিত। ফলে সহজেই নেটওয়ার্ক সিগন্যাল পাওয়া যাবে। আর যত বড় বাসায় ইন্টারনেট ব্যবহার করা হবে, সেটির ওপর ভিত্তি করে রাউটার কেনা উচিত।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
কম্পিউটারে স্থায়ীভাবে ফাইল ডিলিট করবেন যেভাবে কম্পিউটারে স্থায়ীভাবে ফাইল ডিলিট করবেন যেভাবে
Oct 02 at 5:22pm 472
নষ্ট ডকুমেন্ট ঠিক করতে চাইলে নষ্ট ডকুমেন্ট ঠিক করতে চাইলে
Sep 15 at 9:21am 204
ল্যাপটপ হঠাৎ বন্ধ হয়ে গেলে কী করবেন? ল্যাপটপ হঠাৎ বন্ধ হয়ে গেলে কী করবেন?
Sep 11 at 11:32am 270
এক পিসিতে দুই মনিটর ব্যবহার করবেন যেভাবে এক পিসিতে দুই মনিটর ব্যবহার করবেন যেভাবে
Sep 10 at 2:22pm 376
কম্পিউটার পরিষ্কার করবেন যেভাবে কম্পিউটার পরিষ্কার করবেন যেভাবে
Aug 29 at 5:34pm 381
উইন্ডোজ ৭ যখন টেস্ট মোডে... উইন্ডোজ ৭ যখন টেস্ট মোডে...
Aug 29 at 12:48pm 304
পেনড্রাইভের গতি বাড়ানোর কিছু কৌশল পেনড্রাইভের গতি বাড়ানোর কিছু কৌশল
Aug 25 at 9:32am 361
কম্পিউটার চালু হওয়ার সময় কমিয়ে নিন কম্পিউটার চালু হওয়ার সময় কমিয়ে নিন
Aug 19 at 8:47am 398

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ক্রিকেটে ফিরে এলো নিষিদ্ধ মানকড় আউট
সনির নতুন ফ্ল্যাগশিপ ফোন এক্সপেরিয়া এক্সজেড১ এ যা আছে
২৩ মেগাপিক্সেল ক্যামেরাসহ আসুস জেনফোন ভি বাজারে
আবারও সুন্দরীদের ভিড়ে শাহরুখ
চুলের যত্নে প্রোটিন কন্ডিশনার
কোহলির প্রশংসায় আমিরের প্রতিক্রিয়া
শাস্ত্রীর পারিশ্রমিক কোহলির চেয়েও বেশি
ওয়ানডের শীর্ষ ১০ দল