JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

রেগে গেলে ১০টি কাজ থেকে বিরত থাকুন!

লাইফ স্টাইল 10th May 2016 at 6:56am 496
রেগে গেলে ১০টি কাজ থেকে বিরত থাকুন!

পৃথিবীর সব মানুষ এক রকম নয়। অনেকে সব পরিবেশে নিজেকে মানিয়ে নেন অনেকে আবার ঘন ঘন রেগে যান।

খুব শান্তিপ্রিয়, যুক্তবাদী মানুষ হলেও রেগে গেলে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেন। কোনও যুক্তিই তখন খাটে না। যত ক্ষণ না কিছু ভাঙছেন বা চিত্কার করে বাড়ি মাথায় তুলছেন ততক্ষণ যেন শান্তি নেই।

আর এতেই হয়ে যেতে পারে বড় ক্ষতি। ভেঙে যেতে পারে সুন্দর সম্পর্ক। তাই রেগে গেলে অবশ্যই ১০টি কাজ বিরত থাকবেন।

ঘুম :
বাড়ির বড়রা বলেন রাগ নিয়ে ঘুমোতে নেই। ঘুমের সময় আমাদের অনুভূতি অবচেতন মনে আরো গভীর ভাবে প্রভাব ফেলে। তাই রাগারাগি করে উত্তেজিত হয়ে বিছানায় যাওয়ার দরকার নাই। প্রয়োজনে একটু হাঁটাহাটি করে নিন।

রাগ প্রকাশ :
অনুভূতি চেপে না রেখে, চিত্কার করা বা প্রকাশ করে ফেলার কথা অনেকেই বলে থাকেন। তবে খুশি বা দুঃখের অনুভূতির ক্ষেত্রে তা কাজে দিলেও রাগের ক্ষেত্রে কিন্তু হিতে বিপরীত ফল হতে পারে। এতে পরিস্থিতি আরও জটিল হতে পারে। রাগ প্রকাশ না করে নিজের সঙ্গে পাঁচ মিনিট সময় কাটান।

ড্রাইভিং :
গাড়ি চালানোর সময় সম্পূর্ণ মনোযোগ দিয়ে গাড়ি চালান। এই সময় রেগে থাকলে তা মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই রাগ করে কখনই বাড়ি থেকে গাড়ি থেকে বেরিয়ে যাবেন না। যখন আপনার নিজের ওপর নিয়ন্ত্রণ নেই, তখন গাড়ির হুইলও আপনার নিয়ন্ত্রণে থাকবে না।

খাওয়া :
রেগে গিয়ে অনেকেই খাওয়া দাওয়া ছেড়ে দেন। বাড়ির লোকেরা তখন সাধাসাধি করেন খাবার খাইয়ে রাগ কমানোর। এতে কিন্তু হিতে বিপরীত ফল হয়। আবার অনেকে রাগ কমানোর জন্য নিজেরাও খেতে শুরু করেন। রেগে থাকলে কিন্তু কখনই খাবার ঠিক মতো হজম হয় না।

তর্ক :
রেগে গেলে আমরা যুক্তি হারিয়ে ফেলি। তখন তর্কে জেতাই মূল লক্ষ্য হয়ে দাঁড়ায়। এই সময় এমন কথা আমরা বলে ফেলি যা নিয়ে পরে অনুশোচনা হতে পারে। আর কথা বলার পর কখনই ফিরিয়ে নেয়া যায় না। এতে সম্পর্ক নষ্টও হতে পারে। তাই রাগ হলে চুপ করে যান।

সোশ্যাল মিডিয়া :
রাগ অনেকেই চেপে রাখতে পারেন না। প্রকাশ করতে না পারলে ফেসবুকে পোস্ট করে রাগ ঝেড়ে ফেলতে চান। এটা কখনই করা উচিত না। এতে কিন্তু আপনার জীবনের গোপনীয়তা নষ্ট হয়।

ইমেইল :
রাগের মাথায় বলে ফেলা কথা যেমন ফেরানো যায় না, তেমনই রাগের মাথায় লেখা মেসেজ, ইমেল অনেক বড় ক্ষতি করতে পারে আপনার। ভেঙে দিতে পারে অনেক মূল্যবান সম্পর্ক।

রক্তচাপ :
রেগে যাওয়ার দু’ঘণ্টার মধ্যে স্ট্রোক বা হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঝুঁকি পাঁচ গুণ বেড়ে যায়। যদি আপনার উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে রাগ হলে অবশ্যই পরীক্ষা করে নিন রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে কিনা।

আবেগ :
যদি কখনও আপনাকে কারও রাগের মুখে পড়তে হয়, তাহলে কোনো ভাবেই তাকে এমন কিছু বলবেন না যাতে তিনি আরো রেগে যান। তার আবেগ বুঝে সেই অনুযায়ী কথা বলে ঠান্ডা রাখার চেষ্টা করুন।

অ্যালকোহল :
রাগ হলে অনেকেই মদ্যপান করে রাগ কমাতে চান। এতে রাগ তো কমেই না, বরং নিজের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে আরও ক্ষতিকারক কাজ করতে থাকেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)