JanaBD.ComLoginSign Up

"সরি" আপনার কাছ থেকে যা কেড়ে নিচ্ছে প্রতিদিন!

লাইফ স্টাইল 10th May 2016 at 10:08am 494
"সরি" আপনার কাছ থেকে যা কেড়ে নিচ্ছে প্রতিদিন!

এমন অনেক শব্দ আছে যেগুলো আমরা প্রতিদিন কারণে অকারণে কথার মাঝে ব্যবহার করে থাকলেও, সেগুলোর আসল অর্থ কিন্তু একেবারেই অন্যকিছু। মানসিক পরিবর্তন কিংবা অন্য যে কোন কারণেই হোক না কেন এমন শব্দের হুটহাট ব্যবহার নানারকম সমস্যায় ফেলে দিতে কিন্তু যথেষ্ট। এই যেমন সরি বা দুঃখিত শব্দটি। এটি নিয়মিত নানা স্থানে ব্যবহার করে থাকলেও আসলে এর উত্পত্তি হয়েছিল কোন ব্যাপারে নিজের হৃদ্যতাপূর্ণ, বিনয়ী ও ভুলের জায়গাটাকে পরিষ্কার করার জন্যে। অথচ এখন কথার আগে- পেছনে যেকোন স্থানে ও ভাব প্রকাশ করতে আমরা ব্যবহার করছি সরি শব্দটি।

কিন্তু এই অযাচিত সরি ব্যবহারের কারণে সেই সময়টাতে অনেক কিছু হারাচ্ছিও আমরা। হারাচ্ছি নিজের ভেতরে গড়ে ওঠা কিছু গুনাবলী। জানতে চান সেগুলোকে যেগুলো আমাদের কাছ থেকে কেড়ে নিচ্ছে এই হুটহাট অকারণে বলা সরি বা দুঃখিত শব্দটি?

১. আত্মবিশ্বাস
এটা তো সত্যি যে কোনকিছুর ব্যাপারে নিজের ব্যর্থতার কথা স্বীকার করে নিলে সেটা সম্পর্কে আপনি যতটাই দক্ষ হোন না কেন, আত্মবিশ্বাসের পরিমাণ খানিকটা কমে যাবেই আপনার ভেতরে। কি করে? নিজেকে সুখী রাখার একটা উপায় নিশ্চয় জানেন যে, সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে গিয়ে তিনবার বলা- আমি ভালো আছি। কেন এমনটা করা হয়? কারণ, এভাবে আপনার বলা কথাগুলো আপনার নিজের কাছেই যাচ্ছে। একটু হলেও আপনার মাথায় ও মনে এই বিশ্বাসটা আসবে যে আপনি ভালো আছেন। তাহলে ভাবুন তো, সারাদিন ছোটাছুটি করে, পরিশ্রম করে কোন প্রেজেন্টেশন তৈরির পর যখন বিনয়ীভাব প্রকাশ করতে সামনের দর্শক ও শ্রোতাদেরকে একবার শুরু করার আগেই সরি বলে নেবেন তখন কি সেটা আপনার মনে আসন গাড়বে না? নিজের আত্মবিশ্বাসে কি ঘাটতি দেখা দেবে না একটু হলেও?

২. বিশ্বাসযোগ্যতা ও শ্রদ্ধা
ধরুন, কোন একটা গাড়ি দূর্ঘটনা হয়েছে। আপনার গাড়ির সাথে আরেকজন তার গাড়ি ভুলে লাগিয়ে দিয়েছে। এবার কি করবেন আপনি? স্বাভাবিমতন সরি বলবেন? মূলত, কথার ভেতরে অবচেতনভাবেই চলে আসা আপনার এই সরি শব্দটি কিন্তু বুমেরাং হয়ে ফিরে আসবে আপনার কাছেই। গাড়ি দূর্ঘটনার সময় হলে প্যাঁচে পড়ে যাবেন আপনি। অফিস বা অন্য কোথাও অন্যের ভুলকে নিজের মনে না করলেও সরি বলে ফেললে অন্য সবার কাছে বিশ্বাসযোগ্যতা হারিয়ে সবার চোখে দোষী ব্যাক্তিটি প্রথমেই হবেন আপনিই।

৩. সম্পর্ক
খুব ভালোবাসেন কাউকে অথচ বারবার যে কোন কাজে যে কোন সময় সরি বলে বসছেন। দোষ তার, অথচ সরি বলছেন আপনি। কিছুই হয়নি তেমন, সরি বলছেন আপনি। কেন করছেন এটা? হয়তো অভ্যাসের কারণে। হয়তো ঝামেলাকে দূরে রেখে সুন্দর কিছু সময় কাটানোর কারণে। কিন্তু আপনার এই অতিরিক্ত সরি বলার প্রবণতা কিন্তু বেশকিছু বাজে ব্যাপার তৈরি করে দেয়। প্রথমত, এতে করে অন্যদের কাছে আপনার সরির কোন মূল্য থাকেনা; দ্বিতীয়ত, তাত্ক্ষণিক ঝামেলা এড়িয়ে গেলেও সেটা ভবিষ্যতে আরো বড় হয়ে দেখা দিতে পারে এবং শেষ পর্যন্ত আপনার সঙ্গী এত বেশি সরির ব্যবহারে না ও বুঝতে পরেন যে ঠিক কোন ব্যাপারে ও আসলেই কতটা মন থেকে আপনি সরি বলছেন। ফলে ভেঙে যেতে পারে সম্পর্ক।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)