JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সুঠাম পুরুষের জন্য সঠিক খাদ্য তালিকা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 10th May 2016 at 7:11pm 603
সুঠাম পুরুষের জন্য সঠিক খাদ্য তালিকা

সবসময় নিজেকে ফিট রাখতে চান। মনের ইচ্ছা থাকলেও বস্তুত তেমন কোনো পদক্ষেপ নেন না। বেশিরভাগ পুরুষ আবার খাওয়ার ব্যাপারে সচেতন থাকেন না। যার ফলে তারা একটু বয়স হলেই স্থুলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগতে থাকেন। শরীর সুস্থ ও ফিট রাখার প্রধান উপায় হলো সঠিক নিয়মে খাবার খাওয়া। ফিটনেস ধরে রাখতে এবং স্বাস্থ্য ভালো রাখতে আপনাকে পরিমাণমত ফলমূল ও শাকসবজি খেতে হবে। অনেকে আবার ফিটনেস ধরে রাখতে রাতে খাবার খান না, যা শরীরের জন্য ক্ষতিকর। আপনার শরীরের অবস্থা অনুযায়ী নির্দিষ্ট খাবারের তালিকা করে নিতে পারেন। শরীর সুস্থ ও ফিট রাখতে একজন পুরুষ যে খাদ্যতালিকা অনুসরণ করতে পারেন-

সকালের খাবার

অনেকে সময় না থাকার অজুহাতে সকালে নাশতা না করে কর্মস্থলে ছুটে যান। অথচ সকালের খাবারই আপনার সারাদিনের কর্মশক্তির যোগান দেবে। সকালে রুটির সঙ্গে সবজি ভাজি খেতে পারেন। একটি সেদ্ধ ডিমের সাদা অংশ খেতে পারেন। কোনো একটা ফল কিংবা ফলের জুস খেতে পারেন। চা বা কফি যা পছন্দ খান। সকালের খাবারের ২ ঘণ্টা পর বিস্কুট বা কম ক্যালরিযুক্ত খাবার খেতে পারেন।

দুপুরের খাবার

দুপুরে ভাতের সঙ্গে মাছ বা মাংস খেতে পারেন। সঙ্গে টমেটো, লেটুস পাতা বা যেকোনো সালাদ খেতে হবে অবশ্যই। দুপুরের খাবারে ফাস্ট ফুড এড়িয়ে চলায় ভালো। কোমল পানীয় খাওয়ার অভ্যাস থাকলে বাদ দিন। খাওয়ার ৩০ মিনিট পর একটি ফল খান।

বিকেলের নাশতা

বিকেলে ক্রিম ছাড়া বিস্কুট ও সবুজ চা খেতে পারেন।

রাতের খাবার

রাতে দুপুরের তুলনায় কম ভাত খান। ছোট মাছ, সবজি খেতে পারেন। ভাতের পরিবর্তে রুটিও খাওয়া যায়। খাওয়ার পর শসা বা সালাদ খাওয়া ভালো। ননী ছাড়া দুধ খেতে পারেন।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)