JanaBD.ComLoginSign Up

মুখ ধোয়ার নিয়ম-কানুন

রূপচর্চা/বিউটি-টিপস 12th May 2016 at 10:20am 463
মুখ ধোয়ার নিয়ম-কানুন

নিজেকে ফ্রেশ দেখাতে আমরা হরহামেশা মুখ ধুয়ে থাকি। মুখের অতিরিক্ত তেল, ধুলো, ময়লা পরিষ্কার করে নিজেকে ফ্রেশ দেখাতে হুটহাটই মুখে সাবান দিই। কিন্তু জানেন কী, অতিরিক্ত মুখ ধোয়া ত্বকের জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত মুখ ধোয়া ঠিক নয়। শুধু তাই নয় মুখ ধোয়ায় আমরা কিছু ভুল করে থাকি, যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

চলুন জেনে নিই মুখ ধোয়ার সঠিক নিয়ম-কানুন :

* সকালে ঘুম থেকে উঠে আমরা সাধারণত মুখ পরিষ্কার করতে চায় না। ভাবি সকালে মুখ পরিষ্কার করার কি দরকার। কিন্তু খেয়াল করে দেখবেন সকালে মুখটা বেশ তেলতেলে হয়ে থাকে। তাই সকালে ঘুম থেকে মুখটা করে পরিষ্কার করবেন। পছন্দের ফেসওয়াশ বা সাবান দিয়ে মুখটা ধুয়ে নেন দেখুন কেমন উজ্জ্বল হয়ে গেছে। সকালে মুখ পরিষ্কার না করলে তেলটা ত্বকে বসে যায় যা ত্বকের জন্য ক্ষতিকর। তাই সকালে মুখ পরিষ্কার করার নিয়ম মেনে চলুন।

* অতিরিক্ত মুখ ধোয়া ত্বকের জন্য ক্ষতিকর। তাই বিশেষজ্ঞদের মতে, মুখ বারবার নয় দুইবার ধোয়ায় যথেষ্ট। মুখ তেলেতেলে লাগলে টিস্যু দিয়ে মুছে নেওয়া যেতে পারে তবে ধোয়া নয়। শুধু পানির ঝাপটা দিয়ে ধুলেও ভুলে ফেসওয়াশ বা সাবান নয়। তাই বারবার সাবান দিয়ে মুখ ধোয়া থেকে বিরত থাকতে হবে।

* মুখ পরিষ্কার করার শ্রেষ্ঠ সময় রাত। তাই ত্বকের যত্নে রাতে ভালো করে মুখ পরিষ্কার করবেন। কেননা রাতে মুখ পরিষ্কার করলে ত্বক বেশি সময় বিশ্রাম নিতে পারে এতে ত্বক উজ্জ্বল হয়।

* ভুল সাবান বা ফেসওয়াশ নির্বাচন ত্বকের জন্য আরো বেশি ক্ষতিকর। কোন ত্বকের জন্য কোন ফেসওয়াশ সেটা জেনে তারপর ফেসওয়াশ বা সাবান নির্বাচন করুন। সেক্ষেত্রে ত্বকের ধরন বুঝে নেওয়া ভালো। যেমন ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে তেল দূর করার ফেসওয়াশ বা সাবান নির্বাচন করতে হবে। ঠিক একইভাবে শুষ্ক বা মিশ্র ত্বকের বেলায়।

* মুখ পরিষ্কার করতে পানির ব্যবহার কেমন করবেন সেটাও ত্বকের ধরনের উপর নির্ভর করে। গরম পানি না ঠাণ্ডা পানি কোনটা আপনার ত্বকের জন্য উপকারি। তবে গরম পানি ব্যবহার করার পর অবশ্যই স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মুখ ধুয়ে নেবেন। কেননা গরম পানিতে লোমকূপগুলো খুলো যায়। তাই গরম পানি দিয়ে মুখ ধোয়ার পর ঠাণ্ডা বা স্বাভাবিক তাপমাত্রার পানিতে মুখ ধুবেন যাতে লোমকূপ আবার বন্ধ হয়ে যায়।

* স্ক্রাব করলে ত্বক উজ্জ্বল হয় বটে তবে অতিরিক্ত স্ক্রাব ত্বকের জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত স্ক্রাব ভুলেও করবেন না। এতে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই স্ক্রাব করবেন সপ্তাহে একদিন।

এই নিয়মে মুখ ধুয়ে দেখুন আপনার ত্বকটা কেমন সুন্দর আর উজ্জ্বল হয়ে উঠছে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)