.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ

পড়াশোনা নিউজ 12th May 16 at 5:48pm 748
একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ

একাদশ শ্রেণিতে (উচ্চমাধ্যমিক) শিক্ষার্থী ভর্তিতে দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে অনলাইন ও এসএমএসে আবেদন শুরু হবে আগামী ২৬ মে। ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন। ভর্তি শুরু হবে ১৮ জুন, ১০ জুলাই থেকে ক্লাস শুরু হবে। আজ বৃহস্পতিবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৬ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে গত ৯ মে সংশ্লিষ্টদের নিয়ে সভা করে নীতিমালাটি চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়। ওই দিন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের কাছে ভর্তি নীতিমালার বিভিন্ন দিক তুলে ধরেছিলেন।

এবার ভর্তিতে শিক্ষার্থীরা পাঁচটির পরিবর্তে পছন্দের ১০টি কলেজের নাম দিতে পারবেন। একই সঙ্গে প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) শিক্ষার্থীদের জন্য কোটা রাখা হয়েছে। বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। অনলাইন ও টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএসে ভর্তির আবেদন করা যাবে ২৬ মে থেকে ৯ জুন পর্যন্ত। অনলাইনে আবেদনের ঠিকানা www.xiclassadmission.gov.bd। যারা ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে।

নীতিমালা অনুযায়ী, ভর্তি ১৮ জুন শুরু হয়ে শেষ হবে ৩০ জুন। বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১০ জুলাই। নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। অনলাইনে একবারই আবেদন করা যাবে। এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। এ ক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে পছন্দক্রমে রাখতে পারবেন শিক্ষার্থীরা। এসএমএসে ১০ কলেজে ভর্তির আবেদনে শিক্ষার্থীকে এক হাজার ২০০ টাকা খরচ করতে হবে।

শিক্ষার্থীর আবেদনে পছন্দের প্রতিটি কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে বলে নীতিমালায় জানানো হয়েছে। গত বুধবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার গড় পাসের হার ৮৮ দশমিক ২৯ শতাংশ। আট বোর্ডের অধীনে এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ৭০ শতাংশ। নীতিমালায় বলা হয়েছে, এবার মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থী ছাড়াও ২০১৪ ও ২০১৫ সালের পরীক্ষায় উত্তীর্ণরাও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। নীতিমালা অনুযায়ী, মফস্বল/পৌর (উপজেলা) এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে সেশন চার্জসহ সর্বসাকুল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি ফি নেওয়া যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থী ভর্তিতে ৫ হাজার টাকার বেশি নিতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকায় আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফি বাবদ বাংলা মাধ্যমে ৯ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে সর্বোচ্চ ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি নিতে পারবে না বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, বিভাগীয় সদরের কলেজে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজের ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। অবশিষ্ট ১১ শতাংশ আসনের মধ্যে ৩ শতাংশ সংশ্লিষ্ট বিভাগীয় সদরের বাইরের এলাকার শিক্ষার্থীদের জন্য, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এবং ২ শতাংশ শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্ত দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী এবং স্ব স্ব প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্যদের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে।

নীতিমালায় বলা হয়েছে, বিজ্ঞান বিভাগে ভর্তির ক্ষেত্রে সমান জিপিএ-প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত, উচ্চতর গণিত অথবা জীববিজ্ঞানে প্রাপ্ত জিপিএ বিবেচনায় আনা হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে সমান জিপিএ-প্রাপ্তদের ভর্তির ক্ষেত্রে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত গ্রেড পয়েন্ট বিবেচনা করা হবে।

নীতিমালা অনুযায়ী, এক বিভাগের প্রার্থী অন্য বিভাগে ভর্তির ক্ষেত্রে গ্রেড পয়েন্ট একই হলে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা জবে। এরপরও জটিলতা হলে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে অর্জিত পয়েন্ট বিবেচনায় আনতে হবে। স্কুল ও কলেজ সংযুক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অগ্রাধিকারভিত্তিতে নিজ প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবেন।

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
জেএসসি-জেডিসির ফল প্রকাশ ৩০ ডিসেম্বর জেএসসি-জেডিসির ফল প্রকাশ ৩০ ডিসেম্বর
Tue at 12:56am 417
মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা থাকছে না মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা থাকছে না
Dec 07 at 1:25am 1,009
অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ মঙ্গলবার অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ মঙ্গলবার
Dec 04 at 9:05pm 287
২০১৮ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি ২০১৮ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি
Nov 23 at 8:30am 2,082
এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি
Nov 22 at 5:21pm 619
ঢাকার সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু ১ ডিসেম্বর ঢাকার সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু ১ ডিসেম্বর
Nov 21 at 1:29pm 168
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তির সুযোগ শেষ কাল জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তির সুযোগ শেষ কাল
Nov 21 at 12:06pm 318
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষা শনিবার শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষা শনিবার শুরু
Nov 17 at 4:13pm 377

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

পাঁচ মিনিটের জন্য পাঁচ কোটি টাকা চাইলেন প্রিয়াঙ্কা!পাঁচ মিনিটের জন্য পাঁচ কোটি টাকা চাইলেন প্রিয়াঙ্কা!
স্মার্টকার্ড কবে পাবেন, জানতে পারবেন এসএমএস করেস্মার্টকার্ড কবে পাবেন, জানতে পারবেন এসএমএস করে
Pal Kaisa Pal Lyrics | Arijit Singh | Monsoon Shootout (2017)Pal Kaisa Pal Lyrics | Arijit Singh | Monsoon Shootout (2017)
টিভিতে আজকের খেলা : ১৬ ডিসেম্বর, ২০১৭টিভিতে আজকের খেলা : ১৬ ডিসেম্বর, ২০১৭
আজকের এই দিনে : ১৬ ডিসেম্বর, ২০১৭আজকের এই দিনে : ১৬ ডিসেম্বর, ২০১৭
আজকের রাশিফল : ১৬ ডিসেম্বর, ২০১৭আজকের রাশিফল : ১৬ ডিসেম্বর, ২০১৭
আপনি জানেন কি, ১৯৭৪ সালের ১ টাকা বর্তমান সময়ের কত টাকা ??আপনি জানেন কি, ১৯৭৪ সালের ১ টাকা বর্তমান সময়ের কত টাকা ??
শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারিশ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারি