JanaBD.ComLoginSign Up

আইসিসির ক্রিকেট কমিটিতে দ্রাবিড়-জয়াবর্ধনে

ক্রিকেট দুনিয়া 13th May 2016 at 4:14pm 366
আইসিসির ক্রিকেট কমিটিতে দ্রাবিড়-জয়াবর্ধনে

ব্যাটসম্যান হিসাবে দুজনই ছিলেন অসাধারণ। অবসরের পরও ক্রিকেট থেকে দূরে থাকেননি রাহুল দ্রাবিড় ও মাহেলা জয়াবর্ধনে। ধারাভাষ্যকার, কোচ, ব্যাটিং পরামর্শকের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সাফল্যের সঙ্গে। এবার নতুন ভূমিকায় দেখা যাবে ভারত ও শ্রীলঙ্কার দুই ব্যাটিং কিংবদন্তিকে। আইসিসির ক্রিকেট কমিটিতে তিন বছরের জন্য নিয়োগ পেয়েছেন দুজনেই।

এই কমিটিতে দ্রাবিড়কে বর্তমান খেলোয়াড়দের প্রতিনিধি হিসাবে নির্বাচিত করেছেন টেস্ট অধিনায়করা। তাঁর সঙ্গে আছেন আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকার সাবেক প্রধান নির্বাহী টিম মে। অন্যদিকে জয়াবর্ধনে ও ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস প্রতিনিধিত্ব করবেন সাবেক খেলোয়াড়দের। চেয়ারম্যান হিসাবে তিন বছরের জন্য পুননির্বাচিত হয়েছেন ভারতের সাবেক তারকা লেগস্পিনার অনিল কুম্বলে।

আইসিসির ক্রিকেট কমিটির ক্ষমতা কম নয়। ক্রিকেটের নিয়ম পরিবর্তনে আইসিসিকে পরামর্শ দেওয়ার এখতিয়ার আছে এই কমিটির। যদিও সেই পরামর্শ মেনে সিদ্ধান্ত নেওয়াটা নির্ভর করে আইসিসি বোর্ডের ওপরে।

গত বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ৪০ ওভারের পর সর্বোচ্চ চারজন ফিল্ডার থাকতে পারতো সীমানার কাছে। বিশ্বকাপে ব্যাটসম্যানদের হাতে বোলারদের ‘দুর্দশা’ দেখে এই নিয়ম পরিবর্তনের সুপারিশ করেছিল ক্রিকেট কমিটি। বোলিং পাওয়ারপ্লে বিলোপ করে, শেষ ১০ ওভারে বৃত্তের বাইরে অতিরিক্ত একজন ফিল্ডার রাখার নিয়ম প্রণয়নের সুপারিশ করেছিল তারা। তার মাসখানেক পরই নিয়মটা পরীক্ষামূলকভাবে চালু করেছিল আইসিসি।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)