JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

প্রথম দর্শনে আপনার সম্পর্কে কি ভাবেন উল্টোদিকের মানুষটি?

লাইফ স্টাইল 14th May 2016 at 10:30am 298
প্রথম দর্শনে আপনার সম্পর্কে কি ভাবেন উল্টোদিকের মানুষটি?

প্রথমে ব্যবহারের উষ্ণতা এবং তার পরে কর্মদক্ষতা, এই দুটি বিষয় থেকেই মানুষের মনে এই প্রশ্নগুলির উদয় হয়।

জীবনে প্রথমবার তো অনেকের সঙ্গেই আপনার পরিচয় হয়। জানেন আপনার সঙ্গে প্রথমবার যে মানুষটির দেখা হচ্ছে, প্রথমে আপনাকে দেখে তাঁর মাথায় ঠিক কোন দুটি প্রশ্ন আসে?

অ্যামি কাডি নামে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক তাঁর দুই সহকারীর সঙ্গে গত ১৫ বছর ধরে এই দু’টি মানুষের প্রথম সাক্ষাৎ নিয়েই গবেষণা করছেন। নিজের নতুন বই ‘প্রেজেন্স’-এ কারও সঙ্গে প্রথম সাক্ষাতে মানুষ ঠিক কোন দুটি প্রশ্নের ভিত্তিতে কেউ অন্যের বিচার করে তা নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন এই মনোবিদ। তাঁর ব্যাখ্যা অনুযায়ী, কারও সঙ্গে প্রথমবার দেখা হলে মানুষের মনে যে দুটি উঁকি দেয় সেগুলি হল,

১) ‘‘আমি কি এই মানুষটিকে বিশ্বাস করতে পারি?’’

২) ‘‘এই মানুষটিকে কি আমার শ্রদ্ধা করা উচিত?’’

এই মনোবিদের ব্যাখ্যা অনুযায়ী, প্রথমে ব্যবহারের উষ্ণতা এবং তার পরে কর্মদক্ষতা, এই দুটি বিষয় থেকেই মানুষের মনে এই প্রশ্নগুলির উদয় হয়। পেশাদারি জগতে যেখানে প্রথম পরিচয়ে কর্মদক্ষতাকে অগ্রাধিকার দেওয়া হয়, সেখানে ব্যক্তিগত মূল্যায়ণের ক্ষেত্রে প্রথম দর্শনে বিশ্বাসযোগ্যতা বেশি গুরুত্ব দেওয়া হয়।

ভাল করে ভেবে দেখুন, পেশাদারি প্রয়োজনে বা ব্যক্তিগত জীবনে, কারও সঙ্গে প্রথম দেখা হলে আপনার মনেও হয়তো উল্টোদিকের মানুষটি সম্পর্কে এই প্রশ্নগুলিই উঁকি দেয়।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)