JanaBD.ComLoginSign Up

বিস্ময় বালক! ১২ বছরেই উচ্চমাধ্যমিক পাস!

সাধারন অন্যরকম খবর 18th May 2016 at 9:15am 798
বিস্ময় বালক! ১২ বছরেই উচ্চমাধ্যমিক পাস!

মাত্র ১২ বছর বয়সেই উচ্চমাধ্যমিক পাস করলো এক বালক।নজির সৃষ্টিকারী এই বালকের নাম আভাস শর্মা।তার বাড়ি ভারতের রাজস্থানে । মোট ৬০০ নম্বরের মধ্যে ৩২৫ পেয়ে শর্মা প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে।

যে বয়সে শিশুরা খেলাধুলো নিয়ে মেতে থাকে, সেই বয়েসে অসাধারণ মেধা প্রদর্শন করে কনিষ্ঠতম পরীক্ষার্থী হিসেবে রাজস্থান মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হল বছর বারোর আভাস। সোমবার সন্ধ্যায় ফল প্রকাশের পর থেকে শুভানুধ্যায়ীদের অভিনন্দনে ভেসে যাচ্ছে এই বালক প্রতিভা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সে জানিয়েছে, ‘আমার ওপর কোনও চাপ ছিল না। বরাবর বাবা-মা ও শিক্ষকদের সমর্থন পেয়েছি। শুধু পরীক্ষার আগের রাত জেগে পড়তাম। পরীক্ষায় সাফল্য সম্পর্কে নিশ্চিত ছিলাম।’

২০০৩ সালের ২৬ অগস্ট আভাসের জন্ম। দুই বছর আগে মাত্র ১০ বছর বয়সে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করে চমকে দিয়েছিল সে। ওই পরীক্ষায় মোট ৬২% নম্বর পায় আভাস। মজার কথা, তার চেয়ে ২ বছরের ছোট ভাই আরিয়ান বর্তমানে চতুর্থ শ্রেণির ছাত্র।

আভাস জানিয়েছে, সাড়ে তিন বছর বয়সে নিজের বাবার তৈরি দুর্গাপুরার আভাস পাবলিক স্কুলের প্রথম শ্রেণিতে সে ভর্তি হয়। তার জন্মের এক বছর পর স্কুলটি তার বাবা চালু করেন বলে জানা গিয়েছে।

ভবিষ্যতে ডাক্তারি নিয়ে পড়তে চায় এইন মেধাবী বালক। তবে তার জন্য আবশ্যিক প্রি মেডিক্যাল টেস্ট দিতে তাকে ৫ বছর অপেক্ষা করতে হবে। মেডিক্যাল বোর্ডের নিয়ম অনুযায়ী, ওই পরীক্ষায় অবতীর্ণ হওয়ার ন্যূনতম বয়স ১৭ বছর হতে হবে।

আভাসের ইচ্ছাপূরণ করতে এই নিয়মের ব্যতিক্রম ঘটানোর জন্য আদালতের দ্বারস্থ হয়েছে আভাসের পরিবার। তবে সেই সমস্যার সমাধান হওয়ার আগে আপাতত কলেজে ভর্তি হয়ে স্নাতক পর্যায়ের পড়াশোনা ও পরীক্ষা দেওয়ার ওপরই জোর দিতে চাইছেন তাঁরা।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)