JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

টি-টোয়েন্টি ধামাকার পর অবশেষে টেস্ট

ক্রিকেট দুনিয়া 19th May 2016 at 2:31pm 692
টি-টোয়েন্টি ধামাকার পর অবশেষে টেস্ট

প্রায় তিন মাসের বড় একটা বিরতি। এত দীর্ঘ সময় ক্রিকেটে টেস্টই ছিল পুরোপুরি নির্বাসনে। পুরো ক্রিকেট বিশ্ব মজে গিয়েছে টি-টোয়েন্টিতে। এশিয়া কাপ টি-টোয়েন্টি। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখনও চলছে টি-টোয়েন্টির জোয়ার। ভারতে চলছে জমজমাট টি-টোয়েন্টি আসর আইপিএল। তবে দীর্ঘ তিন মাসের বিরতি শেষে অবশেষে মাঠে গড়াচ্ছে আসল ক্রিকেট, ‘টেস্ট’।

ইংলিশদের প্রিয় গ্রাউন্ড হেডিংলি। এখানেই অ্যালিস্টার কুকরা মাঠে নামছে আজ শ্রীলংকার বিপক্ষে। লংকানদের সম্পূর্ণ নতুন একটি দল। সাঙ্গাকারা-জয়াবর্ধনে যুগের পর নতুন করে পথচলা একটি ক্রিকেট দলের শুরুটা কেমন হয় সেটাই দেখার জন্য মুখিয়ে সবাই। যদিও অ্যাঞ্জেলো ম্যাথিউজ বলে দিয়েছেন, তাদের ভয়-ডর কিছু করছে না।

গত ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট হয়েছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে মধ্যকার। সর্বশেষ ওই ম্যাচটি ছিল আবার ব্রেন্ডন ম্যাককালামের শেষ টেস্ট। যেখানে টেস্ট ইতিহাসে বিরল একটি রেকর্ড গড়েছিলেন তিনি। করেছিলেন টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি।

যে হেডিংলি ইংলিশদের জন্য সবসময়ই পায় ভেন্যু, সেখানেই ইতিহাস গড়েছিল শ্রীলংকা। মুরালিধরণ পরবর্তীযুগে যেখানে বিদেশের মাটিতে শ্রীলংকার জয়ের কোন সম্ভাবনাই কেউ দেখছিল না, সেখানে ২০১৪ সালের জুনে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল লংকানরা। ওই ম্যাচে সাঙ্গাকারা, জয়াবর্ধনের ব্যাটিং এবং অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজের অলরাউন্ড পারফরম্যান্স- লংকানদের জয় উপহার দিয়েছিল ১০০ রানের ব্যবধানে। চতুর্থ ইনিংসে রঙ্গণা হেরাথ আর ধামিকা প্রাসাদই ছিলেন শেষ মুহূর্তে জয়ের নায়ক।

তবে লংকান দলটি এখন পুরোপুরি ভঙ্গুর। দলে তারকা বলতে শুধু ম্যাথিউজই। একঝাঁক তরুণ নিয়ে তিনি কতটা দলকে টেনে নিয়ে যেতে পারবেন সেটাই এখন দেখার বিষয়। তারওপর ইংল্যান্ড দলটা এমনিতেই খুবই ভারসাম্যপূর্ণ। অ্যালিস্টার কুকের নেতৃত্বে দুর্দান্ত পারফরম্যান্স করছে টেস্টে। একই সঙ্গে আরমাত্র ৩৬ রান করতে পারলে তিনি পৌঁছে যাবেন টেস্টে সর্বকনিষ্ট ১০ হাজার রান সংগ্রাহকের নতুন রেকর্ডে।

এমনই এক সমীকরণের সামনে দাঁড়িয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে আজ মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং শ্রীলংকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)