JanaBD.ComLoginSign Up

কোন মাসে সন্তান জন্ম নিলে কি সুবিধা ও অসুবিধা

লাইফ স্টাইল 20th May 2016 at 11:58am 763
কোন মাসে সন্তান জন্ম নিলে কি সুবিধা ও অসুবিধা

শীত, গ্রীষ্ম, বসন্ত কোন সময় সন্তান নেওয়া হবে – এ নিয়ে হবু বাবা মায়েরা সন্তান জন্ম হওয়ার আগে থেকেই বিভিন্ন রকম প্ল্যান করতে থাকে। যদিও প্লান করে সব সময় সন্তান জন্ম দেয়া যায় না, তারপরেও সন্তান কোন মাসে জন্মালে তাঁদের সুবিধা, সন্তানের জন্মের শুভ দিন সবটাই আগে থেকে ছক করতে থাকেন অনেক দম্পতি। কিন্তু জানেন কি কোন মাসে জন্মানো আপনার সন্তানের পক্ষে সবচেয়ে ভালো ?

১। গরম কাল

যদি আপনার সন্তান জন্মায় গরমকালে তাহলে আপনার বাচ্চার ওজন বাড়ে তাড়াতাড়ি। গরমে বাচ্চা একটু বেশি কষ্ট পায় ঠিকই, তবে এই সময় ঠাণ্ডা লাগার ভয় থাকে কম। রোগের সম্ভাবনাও থাকে কম। আর বাচ্চার ফ্যশনের জন্য এই সময় আদর্শ। সোয়েটারের চিন্তা নেই। মনের সুখে ফ্যাশনেবল পোশাকে বাচ্চাকে সাজান।

২। বর্ষা

বর্ষাকালে আপনার সন্তান জন্মালে ভয় থাকে ঠাণ্ডা লাগার। বাচ্চার পেটের সমস্যাও হতে পারে। তাই বর্ষাকাল আপনার শিশু জন্মালে তাকে খুব সাবধানে রাখা উ়চিৎ।

৩। শরত

শরৎকালের আবহাওয়া বেশ মনোরম হওয়া সত্ত্বেও প্রাক-শীতের এই সময়ে বাচ্চা জন্মালে রোগ হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।

৪। শীত

শীতকালে যদি আপনার শিশু জন্মায় তাহলে গরমে কষ্ট পাওয়ার ভয় মোটেই থাকে না। তবে এই সময়ের শিশুরা উষ্ণতা ভালোবাসে। সব সময় কোলে থাকতে চায়। শীতকালে সন্তান হলে তাঁকে বেশি স্তনদুগ্ধ পান করানো উচিৎ মায়ের। এতে শিশুর শরীর গরম থাকে।

৫। বসন্ত

বসন্তকালে যদি আপনার ঘরে আসে নতুন অতিথি তাহলে সব দিক থেকেই তা ভালো। এই সময় পরিবেশ থাকে নাতিশীতোষ্ণ। তাই শিশুকে বেশি গরমে বা কনকনে ঠাণ্ডায় কষ্ট পেতে হয় না। আর শিশু এই সময় জন্মালে তাঁর স্কুলে অ্যাডমিশন পাওয়া সহজ হয়। তবে এই সময়েই রোগের প্রকোপ থাকে তুলনামূলক বেশি। তাই বাচ্চার যত্ন নিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)