JanaBD.ComLoginSign Up

এসি বা এয়ার কন্ডিশনার কেনার আগে যেই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে!

টুকিটাকি টিপস 20th May 16 at 2:37pm 379
এসি বা এয়ার কন্ডিশনার কেনার আগে যেই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে!

গরম এলেই এসির বাজার অনেকটাই চাঙ্গা হয়ে ওঠে! তীব্র গরম থেকে রেহাই পেতে অনেকে এসিতেই স্বস্তি খোঁজেন! শুধু কিনলেই তো হবে না, কেনার আগে এসির ধরণগুলোও খেয়াল রাখতে হবে। বাড়ির ধরণ বুঝেই এসি কেনার ভাবনা করতে হবে। আগে থেকে মুল্যের উপরেও ভালো ধারণা রাখতে হবে! নিম্নে কিছু টিপস দেয়া হলোঃ



√ বাড়ির জানালায় উইন্ডো এসি লাগাতে পারেন। ভেতরের গরম বাতাস বাহিরে বের করে দেবে! আর বাহিরের ঠাণ্ডা হাওয়া ঘরের ভেতরে আসতে সাহায্য করবে এই উইন্ডো এসিটি। যদি আপনার একটা মাত্র ঘরের জন্য এসি প্রয়োজন হয় তাহলে উইন্ডো এসিটিই আপানার সঠিক সিলেকশন। তাছাড়াও তুলনামূলকভাবে খরচ কম হওয়ায় টাকার সাশ্রয়ও হবে। সেই সাথে অক্ষুণ্ণ থাকবে ঘরের কুলিং সিস্টেম!

√ পোর্টেবল এসি কিনতে চাইলে অ্যাডজাস্টেবল হোসটি অবশ্যই ভালোভাবে দেখে নিতে হবে! ডুয়েল হোসের এসি সিঙ্গেল হোসের এসির চেয়ে ঘর ঠাণ্ডা রাখতে একটু বেশিই কার্জকরি। আপনার ঘর যদি আকারে বড় হয়ে থাকে, তবে আপনি ডাক্টলেস এসি বা স্প্লিট এসি ব্যাবহার করতে পারেন!

√ গতানুগতিক এয়ার কন্ডিশনারগুলো যদি আপনার পছন্দ না হয়, তাহলে অনেক অত্যাধুনিক আপশনও আছে! যেমন, আপনি আপনার স্মার্ট ফোন থেকেই নিয়ন্ত্রণ করতে পারবেন এসির মাত্রা। শুধুমাত্র নেট কানেকশন থাকলেই হবে! আপনার মোবাইল ফোনে ইনস্টল করা অ্যাপটিই কন্ট্রোল করবে সবকিছু। সেই অ্যাপটি অন থাকলেই এসি নিজ থেকেই বুঝে নেবে কখন আপনি ঘরে আছেন, আর কখন নেই! সেই অনুযায়ীই পরিবর্তন হবে আপনার রুমের তাপমাত্রা!

√ এসি কেনার আগেই এসির মুল্যগুলো সম্পর্কে আগে থেকেই জানা থাকলে আপনার কেনার সময় অসুবিধা হবে না। কেননা, এতে আপনার বাজেটের থেকে বেশি খরচা হওয়ার সম্ভাবনা অনেকটাই কম থাকে। এসি কেনার আগে আপনার ঘরে আয়তন ভালো করে জেনে নিন, কেননা সঠিক আয়তনের এসি কিনলে আপনার ঘরটি থাকবে সম্পূর্ণ সঠিক মাত্রায় শীতাতপনিয়ন্ত্রিত!

√ এসির দাম নির্ভর করবে কোন ব্র্যান্ডের এসি কিনবেন তার উপর। অন্তত ৩৫ হাজার টাকা বাজেট রাখতে হবে দেড় টনের উইন্ডো এসি কেনার জন্য! আর ২৫ হাজার টাকার মতো পড়বে ১টনের উইন্ডো এসির কিনতে!

√ তুলনামূলকভাবে স্প্লিট এসির দাম একটু বেশিই হয়ে থাকে! আপনার ঘরটা যদি একটু বড় হয়ে থাকে, তবে দেড় টনের এসি না নিলে খুব একটা লাভ হবে না! একটা দেড় টনের স্প্লিট এসির জন্য ৪৫ হাজার টাকা বাজেট রাখতে হবে! তবে, দেড় টনের স্প্লিট এসি ৩৫ হাজারেও পাবেন।

√ পোর্টেবল এসি নিতে চাইলে, ৩০ থেকে ৩২ হাজার টাকা ১ টন পোর্টেবল এসির দাম পড়বে। ওয়াইফাই কানেকশন এনাবলড এয়ার কন্ডিশনারের দাম স্বাভাবিকভাবেই একটু বেশি হয়ে থাকে। ৪০ হাজার টাকার কিছু বেশি পড়বে এক টনের ওয়াইফাই এনাবেলড এসির দাম!

√ আপনার ছোট ঘরটিকে ঠাণ্ডা রাখতে মিনি এয়ার কুলারও কিনতে পারেন। বাজেট রাখুন ৩ হাজার টাকার মতো। তবে মনে রাখবেন, যেই এসি বা এয়ার কুলারই কিনুন না কেন, ভালো করে যাচাই করে নিন, সেই নির্দিষ্ট শীতাতপ যন্ত্রটি বিদ্যুতের সাশ্রয় করতে কতটা সক্ষম!

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 6.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যেভাবে দূর করা যাবে ইদুর, তেলাপোকা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা যেভাবে দূর করা যাবে ইদুর, তেলাপোকা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা
Sat at 2:14pm 419
টিপস : বড় সমস্যার সহজ সমাধান টিপস : বড় সমস্যার সহজ সমাধান
Sat at 12:05pm 187
লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার
Oct 13 at 8:04am 278
ঘর ধুলোমুক্ত রাখতে ঘর ধুলোমুক্ত রাখতে
Oct 11 at 8:08pm 123
টাটকা মাছ চিনবেন যেভাবে টাটকা মাছ চিনবেন যেভাবে
Oct 10 at 8:12am 113
বিভিন্ন জিনিসের দাগ তোলার নানা উপায় বিভিন্ন জিনিসের দাগ তোলার নানা উপায়
Oct 07 at 5:02pm 179
আরও যেসব পরিষ্কার করে টুথপেস্ট আরও যেসব পরিষ্কার করে টুথপেস্ট
Oct 06 at 3:39pm 167
ডিমের খোসার ৭ ভিন্নধর্মী ব্যবহার ডিমের খোসার ৭ ভিন্নধর্মী ব্যবহার
Sep 28 at 5:47pm 428

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ২১ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২১ অক্টোবর, ২০১৭
হৃত্বিক-কঙ্গনা বিতর্কে মুখ খুললেন সুজান খান
শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান
বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা
ছেলেকে নিয়ে কারিনা, মেয়েকে নিয়ে শহিদ
সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার
ইতিহাস গড়লেন ক্রিস লিন