JanaBD.ComLoginSign Up
জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

শনিবার আঘাত হানতে পারে রোয়ানু!

আজকের আবহাওয়া 20th May 16 at 9:22pm 991
শনিবার আঘাত হানতে পারে রোয়ানু!

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ শনিবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। দেশের চট্টগ্রাম ও নোয়াখালী উপকূলে আঘাত হেনে মিয়ানমারের দিকে চলে যেতে পারে এটি।

আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়েছে। এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল আজ শুক্রবার সাংবাদিকদের বলেছেন, আজ উপকূলের ১৮ জেলার সাড়ে ২১ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে চার-পাঁচ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড় অতিক্রমকালে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিসহ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর বলছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি সামান্য উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে আগামীকাল বিকেল অথবা সন্ধ্যার দিকে চট্টগ্রাম-নোয়াখালী উপকূল অতিক্রম করতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত, কক্সবাজার উপকূলকে ৬ নম্বর এবং মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে উপকূলের জেলাগুলোতে বৃষ্টিপাত হচ্ছে। ঢাকাসহ সারা দেশেই মৃদু অথবা ভারী বৃষ্টিপাত অব্যাহত আছে।

উপকূলের এলাকাগুলো থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে। আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত করা হয়েছে। গবাদিপশু ও মূল্যবান জিনিসপত্র ইতিমধ্যেই সরিয়ে নেয়া শুরু করেছেন উপকূলবাসী।

দেশের বিভিন্ন স্থানে নৌ চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, আজ শুক্রবার দুপুর ১২টার দিকে ঘূর্ণিঝড় রোয়ানু চট্টগ্রাম বন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার উপকূল থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৮১০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

এ কারণে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেতের পরিবর্তে ৭ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপৎসংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম বন্দরে তৃতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে।
এ ছাড়া কক্সবাজার উপকূলে ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপৎসংকেতের আওতায় থাকবে। এদিকে মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৫ নম্বর বিপৎসংকেতের আওতায় থাকবে।

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 27 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
আজকের আবহাওয়া : ২২ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ২২ নভেম্বর, ২০১৭
Yesterday at 9:07am 65
আজকের আবহাওয়া : ২১ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ২১ নভেম্বর, ২০১৭
Tue at 1:27pm 55
আজকের আবহাওয়া : ১৯ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ১৯ নভেম্বর, ২০১৭
Sun at 9:54am 64
আজকের আবহাওয়া : ১৬ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ১৬ নভেম্বর, ২০১৭
Thu at 9:45am 120
আজকের আবহাওয়া : ১৫ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ১৫ নভেম্বর, ২০১৭
Nov 15 at 8:51am 164
আজকের আবহাওয়া : ১৪ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ১৪ নভেম্বর, ২০১৭
Nov 14 at 10:10am 72
আজকের আবহাওয়া : ১২ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ১২ নভেম্বর, ২০১৭
Nov 12 at 10:50am 54
আজকের আবহাওয়া : ০৯ নভেম্বর, ২০১৭ আজকের আবহাওয়া : ০৯ নভেম্বর, ২০১৭
Nov 09 at 9:15am 95

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

জানেন, হৃতিক কেন পরিষ্কার বাংলা বলতে পারেন?
১০ ইঞ্চির ট্যাবে শক্তিশালী ব্যাটারি
যে বলিউড চলচ্চিত্রগুলো বড়দের সামনে দেখতে মানা
বিতর্কিত এই ভারতীয় সিনেমাগুলি ভারতে কোনওদিন মুক্তি পায়নি
জানতেই হবে
চিন্তা করো না।
বিটিভিতে ৭ পদে চাকরির সুযোগ
কর্মীদের ঠিকমতো বেতন দেন না যেসব বলিউড তারকা...