JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কয়েকটি ধাধা শিখে রাখুন । প্রয়োজন হতে পারে !

ধাঁধা 21st May 2016 at 8:33pm 6,002
কয়েকটি ধাধা শিখে রাখুন । প্রয়োজন হতে পারে !

কয়েকটি ধাধা শিখে রাখুন । প্রয়োজন হতে পারে ! (উত্তর নিচে দেয়া আছে, তবে আগে নিজে চেষ্টা করুন)

১। দোকানে এক টাকায় একটি চকলেট বিক্রি করা হয়। আবার তিনটি চকলেটের খালি প্যাকেট জমা দিলে একটি চকলেট ফ্রি পাওয়া যায়। ১৫ টাকা থাকলে আপনি মোট কতগুলো চকলেট পাবেন ?

২। একটি ব্যাঙ আটকা পড়েছে ৩০ মিটার গভীর শুকনো কুয়ার ভেতর । প্রতিদিন কুয়ার দেয়াল ধরে লাফিয়ে ব্যাঙটি তিন মিটার উপরে উঠে । তারপর রাতে যখন ঘুমায় তখন দুই মিটার নিচে নেমে যায় । এভাবে যদি সে কুয়া থেকে বের হতে চায়, কতোদিন সময় লাগবে ?

৩। একটি পুকুরে প্রতিদিন কুচুরিপানা হয় । একদিনে যা হয় পরদিনে তার দ্বিগুণ হয় । যদি এক মাসে পুকুরটি পুরোপুরি কুচুরিপানায় ভরে যায়, বলতে হবে অর্ধেক পূর্ণ হতে কয়দিন লেগেছে !

৪। একজন আম বিক্রেতা তিনটি ঝুড়ি নিয়ে বসে আছে । প্রত্যেকটি ঝুড়ির গায়ে কাগজের ট্যাগ লাগানো । একটাতে লেখা "মিষ্টি", আরেকটাতে লাগানো "টক" এবং শেষটার গায়ে লেখা "মিশ্র" । অর্থাৎ মিশ্র ঝুড়িতে মিষ্টি আম এবং টক আম দুটোই থাকবে । আপনি যখনই আম কিনবেন ঠিক করলেন, বিক্রেতা বললো- "ভাইজান, কাগজের লেখা সব ভুল লাগিয়েছে আমার ছেলে । আপনি বরং একটা আম খেয়ে দেখুন কেমন স্বাদ । তারপর কিনতে পারেন ।" এখন প্রশ্ন হচ্ছে- মাত্র একটি আম খেয়ে আপনি কিভাবে নিশ্চিত হবেন কোন ঝুড়িতে আমগুলো মিষ্টি, কোনটাতে টক এবং কোনটাতে মিশ্র !

৫। একটা ছেলে তার দাদুর জন্মদিনে দুটি কেক উপহার দিতে চায় । দাদুবাড়িতে যেতে হলে তাকে সাতটি ব্রিজ পার হতে হয় । আবার প্রত্যেকটি ব্রিজে একজন করে রক্ষী বসে আছে যারা ঘুষ না পেলে ব্রিজ পার হতে দেয়না । ঘুষের নিয়ম হলো আপনার কাছে যা-ই থাকবে তার অর্ধেক একেকজন রক্ষী মেরে দিবে । তবে ঘুষ হিসেবে জন্মদিনের কেক দেয়া হলে তারা মানবতার খাতিরে একটি কেক ফিরিয়ে দেবে । বড়ই আজব এই রক্ষীবাহিনী ! এখন বলতে হবে ঠিক কয়টি কেক নিয়ে রওয়ানা হলে ছেলেটা তার দাদুর হাতে দুটি কেক পৌঁছাতে পারবে ।

৬। একদেশে ছিলেন এক রাজা । তিনি ভাবলেন তার সভাসদের মধ্য থেকে একজন মন্ত্রীকে বরখাস্ত করবেন । এজন্য তিনি একটি বুদ্ধি বের করলেন । মন্ত্রীকে বললেন- এখানে দুটি কাগজে লেখা চিরকুট রয়েছে । একটাতে লেখা আছে 'তুমি বরখাস্ত' এবং অপরটিতে লেখা আছে 'তুমি বহাল' । যেটা তোমার ভাগ্যে উঠবে সেটাই তোমার পরিণতি হবে । র‌্যানডম সিলেকশনের মাধ্যমে যে কোন একটি চিরকুট তুলতে বলা হলো মন্ত্রীকে । এদিকে গুপ্তচর মারফতে মন্ত্রী আগেভাগেই জেনে গিয়েছিলেন যে- দুটি কাগজেই গোপনে "তুমি বরখাস্ত" লিখে রাখা হয়েছে । এখন কুইজ হলো, মন্ত্রী কিভাবে এ যাত্রায় তার চাকরী রক্ষা করতে পারেন !

৭। এক মেয়ে একটি দোকানে গিয়ে ২০০ টাকার কিছু জিনিস কিনলো, তারপর সে দোকানদারকে ১০০০ টাকার একটি নোট দিলো, দোকানদারের কাছে ১০০০ টাকা নোটের ভাংতি না থাকায় সে অন্য দোকান থেকে ৮০০ টাকা এনে মেয়ে টিকে বিদায় করলো, কিছুক্ষন পরে দোকানদার বুঝতে পারলো ১০০০ টাকার নোটটি জাল ।

এখন প্রশ্ন হলো, ঐ দোকানদারের কত টাকা লস হলো?

১) ১৮০০টাকা

২) ১০০০টাকা

৩) ৮০০টাকা

৪) ২০০০টাকা

৮। দুইটি বিড়াল দুইটি ইদুর ধরতে সময় লাগে দুই মিনিট । দশটি বিড়াল দশটি ইদুর ধরতে কতো মিনিট সময় লাগবে ?

৯। একটি কাঠের পাত কেটে চার টুকরো করতে লাগে চার মিনিট সময় । একে তিন টুকরো করতে কত মিনিট সময় লাগবে ?

১০। লাল-নীল-সাদা তিন কালারের মোট ৩০ টি মোজা আছে আপনার । এর মধ্যে লাল মোজা আছে ১৮ টি, নীল ৮ টি, সাদা ৪ টি । যদি রাতের অন্ধকারে একই ড্রয়ার থেকে মোজা বের করতে হয়, মিনিমাম কয়টি মোজা বের করলে আপনি নিশ্চিতভাবে এক জোড়া একই কালারের মোজা পাবেন ?

উত্তরমালাঃ

১। ১৫ টাকায় ১৫ টা চকলেট । ১৫ টা খালি প্যাকেট দিয়ে ৫ টা চকলেট । মোট ২০ টা চকলেট হলো । এবার ৫ টা খালি প্যাকেটের মধ্যে তিনটা জমা দিয়ে একটা চকলেট । বাকি থাকে দুইটা খালি প্যাকেট । নতুন চকলেটের খালি প্যাকেট সহ তিনটা জমা দিয়ে আরো একটি চকলেট । মোট হবে বাইশটা ।

২। সঠিক উত্তর হবে ২৮ দিনে । কারণ প্রতিদিন এক মিটার করে উঠে ব্যাঙ মশাই ২৭ দিনে উঠবে ২৭ মিটার । বাকি তিন মিটার সে আটাশতম দিনে উঠেই কুয়া থেকে বেরিয়ে যাবে ।

৩। ২৯ দিন । কারণ পরের দিন তার দ্বিগুন হয়ে ৩০ দিনে পূর্ণ হয় ।

৪। মিশ্র লেখা ঝুড়ি থেকে একটি আম খেতে হবে । কারন এখানে যেহেতু সবগুলো ট্যাগ ভুল করে লাগানো হয়েছে তাই নিশ্চিতভাবেই মিশ্র লেখা ঝুড়িতে আম হবে হয়তো টক নাহলে মিষ্টি । যদি একটা খেয়ে দেখা যায় টক, তবে বাকি সবগুলো এখানে টক । এবার টক লেখা ঝুড়িতে কনফার্ম মিষ্টি থাকবে । না হলে মিষ্টি লেখা ঝুড়িতে যদি মিষ্টি থাকতো তবে সবগুলো ট্যাগ ভুল হতোনা । এভাবে একটা যাচাই করে বাকি সবগুলো বোঝা যাবে ।

৫। দুইটি কেক । দুটি কেক অর্ধেক করলে একটি থাকে । একটি কেক আবার ফেরত দিয়ে দেবে রক্ষী গণ । এভাবে দুটি কেক শেষ পর্যন্ত দাদুর কাছে নেয়া সম্ভব হবে । তবে মজার ব্যাপার হলো এরকম শর্তে, দুই এর অধিক কেক নিতে গেলে ছেলেটার আনন্দ মাটি হয়ে যেতে বাধ্য ।

৬। কুইজটার সবচেয়ে গ্রহণযোগ্য উত্তরগুলোর মধ্যে ধরা হয়- একটা চিরকুট খেয়ে ফেলা, পুড়িয়ে ফেলা বা যেকোনো উপায়ে নষ্ট করে ফেলা । তখন রাজাকে বলতে হবে, মহারাজ ! এবার ওই চিরকুটে যা লেখা আছে তার বিপরীত ভাগ্য আমাকে দিন । এভাবে দ্বিতীয় চিরকুটের মাধ্যমে রাজাকে বাধ্য করা হয় মন্ত্রীকে চাকরীতে বহাল রাখতে ।

৭। সঠিক উত্তর হবে এক হাজার টাকা । কারণ দোকানদার শুধু দুইশ টাকার জিনিস দিয়েছে এবং আটশো টাকা ঋণ করেছে । এছাড়া তার কোন লস হয়নি । কারণ জাল টাকা সম্পূর্ণ হিসাবের বাইরে ।

৮। এটা কথার মারপ্যাচ দেখে মনে হয় ঐকিক নিয়মের গাণিতিক সমস্যা । আসলে তা নয় । যতোটা বিড়াল ই থাকুক, সমসংখ্যক ইদুর ধরতে দুই মিনিট সময় লাগবে । যেমন, বিশটা ছেলে বিশটা পুকুরে ডুব দিয়ে থাকতে পারে বিশ সেকেন্ড, দুইশো ছেলে দুইশো পুকুরে ডুব দিয়ে থাকতে পারবে কতো সেকেন্ড ! এরকম কুইজ ।

৯। এটা ঐকিক নিয়মে করা যায় । চার টুকরো করার জন্য তিনবার কাটা লাগবে । তিন টুকরো করার জন্য দুইবার কাটা লাগবে । তিনবার কাটতে লাগে চার মিনিট । অতএব দুইবার কাটতে লাগবে ৮/৩ মিনিট ।

১০। চারটি মোজা নিলে কমপক্ষে একজোড়া পাওয়া যাবে একই কালারের ।

বিষয়: বিবিধ

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5.2 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)