JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

৩০মে সবচেয়ে কাছে মঙ্গল, আবার হবে ৩০০ বছর পর!

বিজ্ঞান জগৎ 24th May 2016 at 8:51am 941
৩০মে সবচেয়ে কাছে মঙ্গল, আবার হবে ৩০০ বছর পর!

এক যুগেরও বেশী আগে পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিলো লাল গ্রহ মঙ্গল। আসছে আগমী ৩০ মে আবারো খুব কাছে থেকে দেখা যাবে মঙ্গলকে। তবে এরপর আগামী ২৮১ বছরেও আর এ অবস্থানে দেখা মিলবেনা মঙ্গলের।

ওই দিন থেকে কয়েক সপ্তাহ ধরে আমাদের এই বাসযোগ্য গ্রহটি থেকে লাল গ্রহ থাকবে ৪ কোটি ৬৭ লক্ষ মাইল দূরে। ওই দিন থেকে বেশ কয়েক দিন ধরে টেলিস্কোপ তো বটেই রাতের আকাশে খালি চোখেও দেখা যাবে লাল গ্রহকে।

গত ১৩ বছরে পৃথিবী থেকে মঙ্গলকে এত বড়, আর এত উজ্জ্বল ভাবে আর কখনও দেখা যায়নি। ৩০ মে মঙ্গল পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে আসবে গ্রিনিচ মিন টাইম (জিএমটি) ২২ এ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে আবার কখনও তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন।

৩০ মে থেকে মঙ্গল গ্রহটি যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওই দিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখার উপরে। ফলে সৃর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে।

এর আগে ২০০৩ সালের অগস্টে লাল গ্রহ আমাদের আরও কাছে এসেছিল। ওই সময় পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল সাড়ে ৩ কোটি মাইল। এ বার দূরত্ব হবে ৪ কোটি ৬৭ লক্ষ মাইল।

লাল গ্রহকে কখন দেখা যেতে পারে রাতের আকাশে? এর উত্তরে জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটা নির্ভর করবে পৃথিবীতে আমরা কে কোথায় আছি তার উপর।

তবে সাধারণ ভাবে বলা যায়, মধ্য রাতে অত্যন্ত উজ্জ্বল ভাবে এই লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে ৩০ মে থেকে।

এর পর মঙ্গল আমাদের পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আবার ২২৮৭ সালে। অর্থাৎ ২৮১ বছর পরে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (1)