JanaBD.ComLoginSign Up
জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু বৃহস্পতিবার

পড়াশোনা নিউজ 25th May 16 at 12:19pm 983
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু বৃহস্পতিবার

নতুন শিক্ষাবর্ষে দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার থেকে। ভর্তির জন্য দুটি পদ্ধতিতে আবেদন করা যাবে।

গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে ভর্তির বিধান রেখে নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

অনলাইন ও মোবাইলের মাধ্যমে আগামী ২৬ মে থেকে ৯ জুন পর্যন্ত কলেজে ভর্তির আবেদন করা যাবে। গত বছর শিক্ষার্থীরা পাঁচটি কলেজ পছন্দ তালিকায় রাখার সুযোগ পেলেও এবার ১০টি কলেজকে পছন্দ তালিকায় রাখতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে।

ভর্তির জন্য এবারও কোনো বাছাই পরীক্ষা হবে না। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। এ ক্ষেত্রে যদি কারও ফলাফল সমান হয়, তাহলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম ঠিক করা হবে।

নীতিমালা অনুযায়ী, ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। বাকি ১১ শতাংশ কোটার মধ্যে এবার প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে আসা শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ করে কোটা রাখা হয়েছে।


অনলাইনে আবেদনের পদ্ধতি : অনলাইনে এবার একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। আগে টাকা জমা ও পরে আবেদন ফরম পূরণ। আবেদনের জন্য www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে। এরপর Apply online-এ ক্লিক করলে একটি ছক আসবে। সেই ছকে পাসের সাল, বোর্ড, রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লিখলেই আবেদন ফরম আসবে।

ফরমটি যথাযথভাবে পূরণ করতে হবে। আর আগেই টেলিটক মোবাইলের মাধ্যমে ফি পাঠাতে হবে। এ জন্য টেলিটক মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস এসএসসি ও সমমানের পাসের সন স্পেস রেজিস্ট্রেশন নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।

এরপর একটি পিন নাম্বারসহ ফিরতি এসএমএস আসবে। তাতে সম্মত থাকলে CAD স্পেস Yes স্পেস পিন নাম্বার স্পেস নিজেদের ব্যবহৃত যেকোনো মোবাইল নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।

মোবাইল নাম্বারটি বায়োমেট্রিক রেজিস্ট্রেশন হতে হবে। এই পিন নাম্বারটিও আবেদন ফরমের নির্দিষ্ট জায়গায় উল্লেখ করতে হবে। এর পরই তা সাবমিট করতে হবে। একজন শিক্ষার্থী যদি প্রথমে পাঁচটি কলেজ পছন্দ করে আবেদন সাবমিট করে দেয় তাতেও সমস্যা নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে সে বাকি পাঁচটি কলেজও পছন্দ করতে পারবে। তবে একবার যে কলেজ পছন্দ করা হয়েছে তা আর পরিবর্তন করা যাবে না।

এসএমএসে আবেদন পদ্ধতি : এসএমএসের মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রিপেইড মোবাইল থেকে করা যাবে। এ জন্য মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস ভর্তিচ্ছু কলেজ বা মাদ্রাসার EIIN স্পেস ভর্তীচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নাম্বার স্পেস এসএসসি/সমমান পরীক্ষার পাসের সন স্পেস ভর্তিচ্ছু শিফটের নাম স্পেস ভার্সনের নাম স্পেস কোটা থাকলে এর প্রথম দুই অক্ষর লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে বিস্তারিত জানিয়ে একটি পিন নাম্বার দেওয়া হবে। সম্মত থাকলে CAD স্পেস Yes স্পেস পিন নাম্বার স্পেস নিজেদের ব্যবহৃত যেকোনো মোবাইল নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। প্রতিটি আবেদনের জন্য ১২০ টাকা করে কাটা হবে। একজন শিক্ষার্থী ১০টি এসএমএসে আবেদন করতে পারবে।

ভর্তিতে কোথায় কত টাকা লাগবে : মফস্বল ও উপজেলা সদরের পৌর এলাকায় সেশন চার্জসহ ভর্তি ফি সব মিলিয়ে শিক্ষার্থী প্রতি ১ হাজার টাকা, জেলা সদরের পৌর এলাকায় ২ হাজার এবং ঢাকা ছাড়া বাকি অন্যান্য মহানগরে ৩ হাজার টাকার বেশি নেওয়া যাবে না। ঢাকা মহানগর এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ হাজার টাকা নেওয়া যাবে।

তবে ঢাকা মহানগরের আংশিক এমপিওভুক্ত ও এমপিওভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন ও নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য ভর্তির সময় সেশন চার্জসহ ভর্তি ফি সব মিলিয়ে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং এ ধরনের ইংরেজি ভার্সন শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ১০ হাজার টাকা নেওয়া যাবে। তবে উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি নেওয়া যাবে না।

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 5.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
২০১৮ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি ২০১৮ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি
Yesterday at 8:30am 410
এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি
Wed at 5:21pm 296
ঢাকার সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু ১ ডিসেম্বর ঢাকার সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু ১ ডিসেম্বর
Tue at 1:29pm 80
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তির সুযোগ শেষ কাল জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তির সুযোগ শেষ কাল
Tue at 12:06pm 146
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষা শনিবার শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষা শনিবার শুরু
Fri at 4:13pm 273
রাত পোহালেই জেএসসি-জেডিসিতে বসছে সাড়ে ২৪ লাখ শিক্ষার্থী রাত পোহালেই জেএসসি-জেডিসিতে বসছে সাড়ে ২৪ লাখ শিক্ষার্থী
Oct 31 at 10:32pm 879
পাবিপ্রবির ভর্তি পরীক্ষা শুক্রবার পাবিপ্রবির ভর্তি পরীক্ষা শুক্রবার
Oct 25 at 3:09pm 330
ঢাবির ‘ক’ ও ‘চ’ ইউনিটের ফল প্রকাশ ঢাবির ‘ক’ ও ‘চ’ ইউনিটের ফল প্রকাশ
Oct 18 at 2:26pm 475

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ২৪ নভেম্বর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২৪ নভেম্বর, ২০১৭
কুমিল্লার বিপক্ষে ফিরছেন মোস্তাফিজ!
এই মুমিনুল ‘হার্ডহিটার’
রূপচর্চায় বিভিন্ন তেল
পেরুর বদলে বিশ্বকাপে ইতালি কিংবা চিলি!
১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘পদ্মাবতী’ তবে…
হারানো আত্মবিশ্বাসের খোঁজে ঢাকা ডায়নামাইটস