JanaBD.ComLoginSign Up

নিজেকে যতটা আকর্ষণীয় মনে করেন ততটা নন আপনি!

লাইফ স্টাইল 26th May 2016 at 1:36pm 408
নিজেকে যতটা আকর্ষণীয় মনে করেন ততটা নন আপনি!

আপনি কি ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিত সেলফি দেন? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে একটু থামুন। মাথা ঠাণ্ডা করে বিষয়টি আরেকবার ভেবে দেখুন যে, সেলফি দেওয়াটা জরুরি কি না।

কারণ, সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, ফেসবুকে যারা নিয়মিত সেলফি দেন তারা অনেকেই নিজেকে যতটা আকর্ষণীয় মনে করেন বাস্তবে তারা ততটা আকর্ষণীয় নন।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

সেলফিপ্রিয়দের জন্য দুঃসংবাদ। সামাজিক যোগাযোগমাধ্যমে অতিরিক্ত নিজেই নিজের তোলা ছবি বা সেলফি পোস্ট করা মোটেই ভালো লক্ষণ নয় বলে মনে করছেন গবেষকরা।

তারা জানিয়েছেন, এটি অনেকাংশে মানুষকে আত্মকেন্দ্রীক করে তোলে এক পর্যায়ে স্বকামী ব্যক্তির পর্যায়ে নিয়ে যায়।

সেলফি নিয়ে যারা অতিরিক্ত মাতামাতি করেন তাদের মাঝে নিজের শারীরিক সৌন্দর্য বিষয়ে প্রায়ই ভুল ধারণা থাকে। তারা অন্যদের তুলনায় নিজেদের যথেষ্ট আকর্ষণীয় বলে মনে করেন। যদিও বাস্তবে তারা ততটা আকর্ষণীয় নন।

এ বিষয়ে গবেষণা করেছেন কানাডার ইউনিভার্সিটি অব টরন্টোর গবেষকরা। তারা জানিয়েছেন, নিয়মিত সেলফি তোলা ব্যক্তিরা অন্যদের তুলনায় কম আকর্ষণীয় হলেও তারা তা জানতে পারেন না।

এ বিষয়ে অনুসন্ধানের জন্য ড্যানিয়েল রির নেতৃত্বে গবেষণা দলটি ১৯৮ জন কলেজ শিক্ষার্থীর ওপর অনুসন্ধান করেন। এক্ষেত্রে তারা সেলফি তোলা ও না তোলা ব্যক্তিদের নিয়ে পৃথক দল গঠন করেন।

এরপর তাদের তোলা ছবি ভিন্ন একটি ওয়েবসাইটে পর্যালোচনার জন্য পাঠানো হয়। এতে তাদের আকর্ষণীয়তার একটি নির্দিষ্ট মাত্রা জানা যায়। এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সোসাল সাইকোলজিক্যাল অ্যান্ড পার্সোনালিটি সায়েন্স জার্নালে।

গবেষকরা জানান, নিয়মিত সেলফি তোলা ব্যক্তিরা অন্য মানুষের উৎসাহে নিজেরে আকর্ষণীয়তার বিষয়ে উচ্চ ধারণা পোষণ করতে শুরু করেন। এতে নিজেদের বিষয়ে তাদের অহরহ ভুল ধারণা তৈরি হয়, যা এ প্রবণতাকে আরও বাজে দিকে নিয়ে যায়।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)