JanaBD.ComLoginSign Up

এমসিকিউ উঠিয়ে দেয়ার পরামর্শ!

পড়াশোনা নিউজ 26th May 2016 at 10:18pm 603
এমসিকিউ উঠিয়ে দেয়ার পরামর্শ!

পরীক্ষা থেকে বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) উঠিয়ে দেয়ার পরামর্শ দিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদেরা। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় এ পরামর্শ দেন তারা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, এমসিকিউ প্রশ্ন শূন্যে নামিয়ে আনা উচিত। এ ছাড়া তিনি পাবলিক পরীক্ষা ৭ থেকে ১০ দিনের মধ্যে শেষ করার পরামর্শ দেন।

শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, দেখা যাচ্ছে, শিক্ষকেরাই সৃজনশীল পদ্ধতিতে প্রশ্ন করতে পারছেন না। এ ক্ষেত্রে তারা গাইডবই অনুসরণ করছেন।

অর্থাৎ আবারও নোট, গাইড বইয়ের যুগে চলে যাওয়া হচ্ছে বলে তিনি মন্তব্য করেন। এ জন্য তিনি কেন্দ্রীয়ভাবে প্রশ্নব্যাংক তৈরি করে সেখান থেকে পরীক্ষা নেয়ার পরামর্শ দেন।

বিপুল পরিমাণ পাসের সমালোচনা করে এ শিক্ষাবিদ আরও বলেন, এত পাস সমস্ত শিক্ষাব্যবস্থায় সন্দেহ তৈরি করছে। মানুষের আস্থা কমে গেছে।

শিক্ষাবিদদের পরামর্শ অনুযায়ী তারা এখন কর্মপন্থা ঠিক করবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জমান আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সিদ্দিকুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল প্রমুখ।

প্রসঙ্গত, বর্তমানে পরীক্ষার প্রশ্ন দুই ভাগে করা হয়। এর মধ্যে ১০০ নম্বরের পরীক্ষায় ৪০ নম্বর এমসিকিউ এবং ৬০ নম্বর সৃজনশীল হয়। তবে সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগামী বছর থেকে ১০ নম্বর কমানো হবে এমসিকিউতে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 12 - Rating 5.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)