JanaBD.ComLoginSign Up

ত্বকের যত্নে কফির ৫ কার্যকরী প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 27th May 2016 at 10:00am 283
ত্বকের যত্নে কফির ৫ কার্যকরী প্যাক

কফির কাপে চুমুক দিয়ে শুরু হয় অনেকের দিন। ক্লান্তি, অবসাদ দূর করতে কফি অতুলনীয়। শুধু ক্লান্তি বা অবসাদ দূর করতে নয়, ত্বকের বলিরেখা, কালো দাগ দূর করতেও কফি বেশ কার্যকরী। কফি পাউডারের অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান ত্বককে মসৃণ কোমল করে তোলে। ত্বকের ভিন্নতা অনুযায়ী রয়েছে কফির প্যাকে ভিন্নতা।

কফির কার্যকরী কিছু প্যাক সম্পর্কে আসুন তাহলে জেনে নেওয়া যাক....

১। কফির গুঁড়ো এবং দুধ
তিন টেবিল চামচ কফির গুঁড়োর সাথে এক চা চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি স্ক্রাব হিসেবে ত্বকে ব্যবহার করুন। কফির গুঁড়োর স্ক্রাবটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুষ্ক ত্বকের অধিকারীরা ব্যবহার করতে পারে।

২। কফির গুঁড়ো ও মধুর প্যাক
এক চা চামচ মধু এবং এক চা চামচ কফি পাউডার মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার ভাল করে মুখে এবং ঘাড়ে লাগান। ২০ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে কোমল মসৃণ করবে। কফি পাউডারে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামাটোরী উপাদান যা ত্বককে মসৃণ আর মধু ত্বককে ময়েশ্চারাইজ করে থাকে। এটি স্বাভাবিক ত্বকের জন্য অনেক বেশি কার্যকরী।

৩। কোকো পাউডার এবং কফির গুঁড়ো
এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকরী। এক চাচামচ কোকো পাউডার, এক চাচামচ কফি পাউডার এবং কয়েক ফোঁটা মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এটি মুখ ও ঘাড়ে ভাল করে লাগান। প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কফি এবং কোকো পাউডারে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা ত্বকের ক্ষতিগ্রস্ত অংশ ঠিক করতে সাহায্য করে। আর মধু আপনার ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে।

৪। কফি, টকদই এবং ওটমিল
এক টেবিল চামচ কফি, এক টেবিল চামচ ওটমিলের গুঁড়ো এবং টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এরসাথে মধু মিশিয়ে নিতে পারেন। এটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগান। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। লেবু এবং কফির প্যাক
এক টেবিল চামচ কফির গুঁড়ো, এক টেবিল চামচ মধু, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার হালকাভাবে মুখ এবং ঘাড়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সব ধরণের ত্বকের অধিকারীরা এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 1.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)