.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

হজ বর্জন করছে ইরান!

ইসলামিক সংবাদ 30th May 16 at 12:42am 275
হজ বর্জন করছে ইরান!

গতবার মিনায় পদদলনে প্রায় হাজার হজযাত্রীর মৃত্যুর প্রেক্ষাপটে ‘নিরাপত্তা এবং নাশকতার’ প্রশ্ন তুলে এবছর হজ বর্জন করতে যাচ্ছে ইরান।

এই সিদ্ধান্তের জন্য পুরোপুরি সৌদি আরবকে দায়ী করেছে শিয়া মুসলিমপ্রধান মধ্যপ্রাচ্যের দেশটি।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত দেশটির হজ ও তীর্থযাত্রা সংস্থার এক বিবৃতি উদ্ধৃত করে রোববার রয়টার্স এই খবর দিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, “সৌদি সরকারের চলমান নাশকতার কারণে আমরা ঘোষণা করছি... ইরানের হজযাত্রীরা এবছর হজে যাচ্ছেন না। এর জন্য সৌদি আরব সরকার দায়ী।”

ইরানের সংস্কৃতিবিষয়কমন্ত্রী আলি জান্নাতি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, “গত বছর সৌদি সরকারের হজ ব্যবস্থাপনা এবং ইরান ও অন্যান্য দেশের নিহত হজযাত্রীদের যন্ত্রণার কথা বিবেচনা করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের কাছে হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।”

আঞ্চলিক প্রভাব বিস্তার নিয়ে প্রতিবেশী এই দুই দেশের সম্পর্কে বৈরিতা দীর্ঘদিনের। ধর্মীয় মতাদর্শিক অবস্থান নিয়েও রয়েছে দ্বন্দ্ব।

বার্ষিক ধর্মীয় অনুষ্ঠান হজ পালনে প্রতিবছরই সারা বিশ্ব থেকে ২৫ লাখ মুসলিম সমবেত হন মক্কা তথা সৌদি আরবে।

গত বছর হজ চলাকালে মিনায় পদদলনে সৌদি সরকারের হিসাবেই সাত শতাধিক হজযাত্রীর মৃত্যু ঘটে, যাদের বেশিরভাগই ইরানি। ইরান তখন দাবি তোলে, নিহতের সংখ্যা অন্তত ২ হাজার, যা লুকাচ্ছে সৌদি সরকার।

ওই ঘটনার জন্য হজ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সৌদি কর্তৃপক্ষের অদূরদর্শিতা, দায়িত্বজ্ঞানহীনতাকে দায়ী করে ইরান সরকার। অন্যদিকে সৌদি কর্মকর্তারা দায়ী করেন ইরানি হজযাত্রীদের নির্দেশনা না মেনে চলাকে।

গত বছরের ওই ঘটনার পর ইরান ও সৌদি আরবের সম্পর্কে নতুন করে টানাপড়েন দেখা দেয়। হজের মতো সারাবিশ্বের মুসলিমদের অনুষ্ঠান ব্যবস্থাপনার দায়িত্ব এককভাবে সৌদি আরবের হাতে থাকা নিয়েও প্রশ্ন তোলেন ইরানি বিভিন্ন কর্মকর্তা।

আরব নিউজের তথ্য অনুযায়ী, হজ আর ওমরাহ মিলিয়ে বছরে গড়ে সাড়ে ১৬ বিলিয়ন ডলার আয় করে সৌদি আরব, যা দেশটির জিডিপির ৩ শতাংশ।



হজের ঘটনায় টানাপড়েনের মধ্যে এই বছরের শুরুতে সৌদি সরকার একজন নেতৃস্থানীয় শিয়া ধর্মীয় নেতাকে মৃত্যুদণ্ড দিলে উত্তেজনা চরম আকার ধারণ করে। ইরানের শিয়ারা তেহরানে সৌদি আরবের দূতাবাসে আগুন ধরিয়ে দেয়।

ইরান সরকারও সৌদি আরবের সিদ্ধান্তের কড়া সমালোচনা করে। সৌদি সরকার তার প্রতিক্রিয়ায় ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

সিরিয়া সঙ্কটসহ মধ্যপ্রাচ্যের নানা বিষয়েও দেশ দুটিকে পরস্পরবিরোধী ভূমিকায় অবস্থান নেয়।

এর মধ্যেই হজের বিষয়ে একমত হতে ইরানের হজ ও তীর্থযাত্রা সংস্থার একটি প্রতিনিধি দল সৌদি আরবের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে রিয়াদে যায়।

তবে ইরানের কূটনীতিকরা হজের বিষয়ে সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হয়ে গত শুক্রবার দেশে ফিরে যায় বলে সৌদি আরবের গণমাধ্যমের খবরে বলা হয়। এরপর দুদিন বাদেই আনুষ্ঠানিক বিবৃতি এল।

ইরানের সংস্কৃতিমন্ত্রী বলেছেন, ইরানিরা যাতে এবার হজে না যায়, সেজন্য উদ্দেশ্যমূলকভাবেই সব কাজ করেছে সৌদি আরব।

অন্যদিকে ইরানের নেওয়া এই সিদ্ধান্তের দায় অস্বীকার করেছে সৌদি আরব।



সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর এক সংবাদ সম্মেলনে বলেছেন, “ধর্মীয় আচার পালনে কারও জন্য কোনো বাধা সৌদি আরব দেয় না।

“ইরান সমঝোতায় আসতে চায়নি, তারা হজের সময় বিক্ষোভের অনুমতি দেওয়ার দাবি জানাচ্ছিল।। কিন্তু এটা হজে বড় ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করবে, যা কোনোভাবে অনুমোদনযোগ্য নয়।”

ইরানের হজ বর্জনের ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও দেশটি তিন বছর হজ বর্জন করেছিল।

১৯৮৭ সালে মক্কায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলবিরোধী মিছিলে সৌদি নিরাপত্তা বাহিনীর অভিযানে ৪০২ জন হজযাত্রী প্রাণ হারালে পরবর্তী তিন বছর ইরানিরা হজে যায়নি। তখন নিহত অধিকাংশই ছিলেন ইরানের নাগরিক।

এদিকে গত বছর হজে পদদলনের আট মাস পেরিয়ে গেলেও তদন্ত প্রতিবেদন এখনও প্রকাশ করেনি সৌদি সরকার।

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
চীন, ভারত ও আমেরিকায় কি নবী এসেছেন? চীন, ভারত ও আমেরিকায় কি নবী এসেছেন?
Dec 07 at 9:47pm 1,130
ইসলামের আলোকে তালাক দেওয়ার সঠিক পদ্ধতি ইসলামের আলোকে তালাক দেওয়ার সঠিক পদ্ধতি
Dec 05 at 8:04pm 471
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে আগামী ২ ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে আগামী ২ ডিসেম্বর
Nov 19 at 10:09pm 425
আটলান্টিকের বুকে চমৎকার মসজিদ, নামাজ পড়তে পারেন একসঙ্গে ১ লাখ মানুষ আটলান্টিকের বুকে চমৎকার মসজিদ, নামাজ পড়তে পারেন একসঙ্গে ১ লাখ মানুষ
Oct 29 at 3:43pm 1,289
মাত্র ৮৬ দিনে ৩০ পারা কুরআন মুখস্ত করে দৃষ্টান্ত সৃষ্টি করলো ১১ বছরের ইয়াসিন আরাফাত মাত্র ৮৬ দিনে ৩০ পারা কুরআন মুখস্ত করে দৃষ্টান্ত সৃষ্টি করলো ১১ বছরের ইয়াসিন আরাফাত
Oct 05 at 9:03pm 575
পবিত্র আশুরা ১ অক্টোবর পবিত্র আশুরা ১ অক্টোবর
Sep 21 at 8:57pm 445
আলহামদুল্লিাহ- এবার ৬৪ হেক্টর জমির ওপর নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’ আলহামদুল্লিাহ- এবার ৬৪ হেক্টর জমির ওপর নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’
Sep 18 at 8:53am 580
পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আযহা ২ সেপ্টেম্বর পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আযহা ২ সেপ্টেম্বর
Aug 23 at 7:28pm 533

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

অপদার্থ বললেন কেনঅপদার্থ বললেন কেন
৩ নাম্বারে ব্যর্থ সাকিব-সাবির-ইমরুল, যাকে খেলাতে পরামর্শ দিলেন সাঙ্গাকারা৩ নাম্বারে ব্যর্থ সাকিব-সাবির-ইমরুল, যাকে খেলাতে পরামর্শ দিলেন সাঙ্গাকারা
রণবীর-দীপিকার বিয়ের গুঞ্জনরণবীর-দীপিকার বিয়ের গুঞ্জন
দুই সেলফি ক্যামেরার ফোন আনলো আইটেলদুই সেলফি ক্যামেরার ফোন আনলো আইটেল
ইংল্যান্ডের অনাকাঙ্ক্ষিত রেকর্ডইংল্যান্ডের অনাকাঙ্ক্ষিত রেকর্ড
ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারযুক্ত নতুন ফোন আনল ওয়ালটনফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারযুক্ত নতুন ফোন আনল ওয়ালটন
আপনার  রবি  সিম বন্ধ থাকলে চালু করে দেখে নিন কে কে কল করেছিলোআপনার রবি সিম বন্ধ থাকলে চালু করে দেখে নিন কে কে কল করেছিলো
৪ পদে জনবল নেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়৪ পদে জনবল নেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়