JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

মহাকাশপ্রেমীদের জন্য এবার দারুন সুযোগ নিয়ে এসেছে ফেসবুক ও নাসা!

বিজ্ঞান জগৎ 30th May 2016 at 1:40am 405
মহাকাশপ্রেমীদের জন্য এবার দারুন সুযোগ নিয়ে এসেছে ফেসবুক ও নাসা!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – আমরা প্রায়ই শুনি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন বা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কথা। এটি ভূপৃষ্ঠ থেকে ৩৫৪ কি.মি ওপরে পৃথিবীর চারদিকে ঘুরপাক করে, যার গতি প্রতি সেকেন্ডে ৭.৬৬ কিলোমিটার। পৃথিবীর চারদিকে ঘুরে আসতে এই স্টেশনের সময় লাগে ৯০ মিনিট।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন মহাকাশচারীদের জন্য একটি বাসযোগ্য কৃত্রিম উপগ্রহ। এখানে অবস্থান করে মহাকাশের অজানা বিষয়ের রহস্য ভেদ করার গবেষণা করে থাকেন মহাকাশচারীরা।

আন্তজার্তিক মহাকাশ স্টেশন ও সেখানে বসবাসরত মহাকাশচারীদের ব্যাপারে যাদের আগ্রহ রয়েছে, তাদের জন্য এবার দারুন এক সুযোগ নিয়ে এসেছে ফেসবুক ও নাসা কর্তৃপক্ষ।

আন্তজার্তিক মহাকাশ স্টেশনে কী ধরনের গবেষণা হয়, সেখানে মহাকাশচারীদের জীবনযাপন কী ধরনের, মহাকাশ স্টেশনটি যদি হঠাৎ বন্ধ হয়ে যায় তাহলে কী ঘটবে- অর্থাৎ আপনার যত ধরনের কৌতুহল রয়েছে, সেসব প্রশ্নগুলো এবার ফেসবুকের মাধ্যমে সেখানে অবস্থানরত মহাকাশচারীদের করতে পারবেন।

আপনার প্রশ্নগুলো আপনার হয়ে মহাকাশচারীদের করবেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, আগামী ১ জুন আন্তজার্তিক মহাকাশ স্টেশনের তিন মহাকাশচারীর সঙ্গে ফেসবুক লাইভ ভিডিও কলের মাধ্যমে কথা বলবেন মার্ক জাকারবার্গ।

আন্তজার্তিক মহাকাশ স্টেশন থেকে ২০ মিনিটের এই লাইভ কথোপকথন নাসার ফেসবুক পেজে (www.facebook.com/NASA) বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিট থেকে সরাসরি দেখা যাবে। এ সময় ফেসবুকে হেড কোয়ার্টার থেকে জাকারবার্গ কথা বলবেন মহাকাশ স্টেশনে অবস্থানরত নাসার মহাকাশচারী টিম কোপরা, জেফ উইলিয়ামস ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির টিম পিকের সঙ্গে।

ফেসবুক ব্যবহারকারীদের বেশ কিছু প্রশ্নও মহাকাশচারীদের কাছে রাখবেন জাকারবার্গ। সুতরাং মহাকাশচারীদের প্রতি আপনার যদি কোনো প্রশ্ন থাকে, তাহলে তা শিগগির করুন www.facebook.com/events/1763878947164869 লিংকটিতে।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)